Chorabali Logo
Travel

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম| নতুন নিয়মে ট্রেনের টিকিট সংগ্রহ করুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম| নতুন নিয়মে ট্রেনের টিকিট সংগ্রহ করুন: বর্তমান সময়ের পরিবহন গুলোর মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ট্রেন। ট্রেন ভ্রমণ উপভোগ করে থাকেন অসংখ্য ভ্রমণার্থে। পাশাপাশি ট্রেন ভ্রমণের ক্ষেত্রে আরও বেশকিছু সুযোগ-সুবিধা রয়েছে সমস্ত বিষয় মিলিয়ে বর্তমান সময়ে ট্রেন অত্যন্ত জনপ্রিয় একটি পরিবহন। ট্রেন ভ্রমণ সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত জানানোর উদ্দেশ্যে উপস্থিত হয়েছি আমরা। আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে ট্রেনের টিকিট সংগ্রহ করার বিষয়টি সম্পর্কে জানিয়ে সহযোগিতা করব যার মাধ্যমে আপনি খুব সহজে ঘরে বেশে ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন। বর্তমান সময়ে সকল ক্ষেত্রে অনলাইনের ব্যবহার রয়েছে অনলাইনে এর মাধ্যমে বিভিন্ন কাজ ঘরে বসে সম্পূর্ণ করা সম্ভব। তেমনি একটি কাজ হচ্ছে টিকিট সংগ্রহের বিষয়টি। বাংলাদেশ রেলওয়ে কর্তৃক অনলাইন টিকিটের মত সুন্দর একটি ব্যবস্থা করেছেন আমরা এটির মাধ্যমে খুব সহজেই যে কোন স্থান থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারি নিঃসন্দেহে এটি একটি ভালো কাজ।

তবে ট্রেনের টিকিট সংগ্রহের পদ্ধতিটি আপডেট করা হয়েছে আরো সহজ ও সুন্দর ভাবে ট্রেনের টিকিট অনলাইন থেকে সংগ্রহ করা সম্ভব আমরা বর্তমান সময়ের নিয়ম অনুযায়ী আপনাকে ট্রেনের টিকিট সংগ্রহের বিষয়টি জানিয়ে সহযোগিতা করছি। আপনারা যারা ট্রেনে ভ্রমণ করতে যাচ্ছেন এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য পরিবহন হিসেবে ট্রেন নির্বাচন করেছেন তারা খুব সহজেই আমাদের আলোচনার সাথে থেকে ট্রেনের টিকিট সংগ্রহের বিষয় সম্পর্কে জানতে পারবেন। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা চাচ্ছেন ঘরে বসে টেনে টিকিট সংগ্রহ করতে এর কারণ বাসা থেকে রেল স্টেশনের দূরত্ব অনেক বেশি তাই সময় ও শ্রম কমাতে অনলাইন থেকে ট্রেনের টিকিট সংগ্রহের বিকল্প নেই। তবে সঠিক উপায়ে ট্রেনের টিকিট সংগ্রহের মাধ্যমটি জানা না থাকায় আমাদের সাথে যুক্ত হয়েছেন। আশা করছি আমাদের সাথে থেকে সঠিক নিয়ম সম্পর্কে জেনে ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইন আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। অনেক কঠিন ও পরিশ্রমে কাজগুলো সহজেই সম্পন্ন করা সম্ভব অনলাইন এর মাধ্যমে অনলাইনের ব্যবহারে আমাদের শ্রম ও সময় অনেক কমে গেছে। বিভিন্ন কাজ খুব সহজেই অনলাইন থেকে সম্পূর্ণ করা সম্ভব তবে এর ব্যবহার সম্পর্কিত বিষয় সম্পর্কে এখনো সকলেই অবগত নন। আমাদের সমাজে এখনো অনেক ব্যক্তি রয়েছেন যারা অনলাইনের ব্যবহার সম্পর্কিত বিষয় সম্পর্কে জানেন না ফলে অনেকেই ভ্রমণের জন্য রেলস্টেশনে গিয়ে টিকিট সংগ্রহ করছেন সময় ও শ্রম দিয়ে। অথচ এই কাজটি খুব সহজে এবং দ্রুত সময়ের মধ্যে ঘরে বসে সম্পন্ন করা সম্ভব।

মূলত অনলাইন ভিত্তিক এই সেবাগুলোর বিষয় সম্পর্কে আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা এই ওয়েবসাইটটি তে বিভিন্ন ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। যারা আমাদের এই আর্টিকেলটিতে রয়েছেন তারা অবশ্যই এখান থেকে ট্রেনের টিকিট সংগ্রহের উপায় সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে পারবেন অর্থাৎ ট্রেনের টিকিট কাটার নিয়মের বিষয় সম্পর্কে জেনে উপকৃত হতে পারবেন, এর ফলে পরবর্তী সময় থেকে আপনি খুব সহজেই যেকোনো ট্রেনের টিকিট সংগ্রহ করে নিতে পারবেন ঘরে বসেই। সুতরাং আগ্রহের সাথে পুরো প্রক্রিয়াটি দেখুন আশা করছি আপনি ঘরে বসে ট্রেনের টিকিট সংগ্রহ করতে সফল হবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইটে (eticket.railway.gov.bd) ‘রেজিস্টার’ অপশনে গিয়ে মোবাইল নম্বর, এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করতে হবে। আপনার নম্বর যদি আগে থেকেই নিবন্ধিত থাকে তাহলে ‘লগ ইন’ করুন।

তারপর কোন স্থান থেকে ট্রেনে উঠবেন, গন্তব্য, ভ্রমণের তারিখ, কোন শ্রেণিতে ভ্রমণ করবেন সেসব অপশন সিলেক্ট করুন। তারপরই পছন্দের সিট বেছে নেওয়ার অপশন পাবেন।

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close