Chorabali Logo

অভাব নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কিছু কথা

অভাব বলতে কোন কিছুর তীব্র আকাঙ্ক্ষা চাহিদা কিংবা অনুপস্থিত কে বুঝিয়ে থাকে। দেখতে জীবনে প্রতিটি মানুষ অভাব শব্দটির সাথে পরিচিত। অর্থনীতির ভাষায় অভাব বলতে শুধুমাত্র অর্থনৈতিক চাহিদা কে বুঝিয়ে থাকে। কিন্তু বাস্তব জীবনে অভাব শুধুমাত্র অর্থনৈতিক সাঈদের ক্ষেত্রে নয় বরং প্রতিটি চাহিদার ক্ষেত্রেই ব্যবহৃত হয়ে থাকে। অর্থের মাধ্যমে জবাব পূরণ করা সম্ভব বাস্তব জীবনে এই কথাটি একদম ভিত্তিহীন। কেননা পৃথিবীতে অনেক মানুষ রয়েছে যারা অর্থনৈতিক দিক থেকে সমাজে উঁচু স্থানে অবস্থান করে থাকে তার পরেও তাদের জীবনে অভাব রয়েছে আপনজনদের ভালোবাসার কিংবা অন্য কোন কিছুর। তাইতো অভাবকে শুধুমাত্র অর্থনৈতিক ক্ষেত্রে সীমাবদ্ধ তা নয় বরং প্রতিটি ক্ষেত্রে মানুষের জীবনে অভাব থাকবে এটাই স্বাভাবিক। ব্যক্তিগত জীবনে অনেকেই নিজের জীবনের অভাবের বিষয়বস্তুগুলো মানুষের কাছে বিভিন্নভাবে শেয়ার করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে আমরা অভাব নিয়ে স্ট্যাটাস ক্যাপশন ও কিছু কথা শেয়ার করেছি। আশা করা যায় আজকের প্রতিবেদনটি আপনাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে ।

পৃথিবীতে কোন মানুষ সবদিক থেকে সাবলম্বী নয়। প্রতিটি মানুষের জীবনে কোন না কোন চাহিদা রয়েছে। অনেকে রয়েছে যারা শিক্ষাগত দিক থেকে যোগ্য নয় আবার অনেকে রয়েছে যারা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী নয় আবার অনেক মানুষ রয়েছে যাদের প্রিয়জনের প্রয়োজন রয়েছে কিংবা আপনজনদের ভালোবাসার দরকার রয়েছে। মানুষের বাস্তব জীবনের এই প্রয়োজন ও চাহিদা গুলোর নামই হচ্ছে অভাব। অর্থাৎ জীবনে কোন কিছুর অনুপস্থিত অন অস্তিত্ব এবং কোন কিছুর তীব্র চাহিদা কিংবা প্রয়োজন এর নামে হচ্ছে অভাব।

অনেকেই শুধুমাত্র সমাজের অসহায় কিংবা নিজে অবস্থানে যারা বসবাস করে থাকেন তাদেরকে অভাবে বলে জানেন কিন্তু বাস্তব পক্ষে এই কথাটি সঠিক নয় কেননা অভাব শুধুমাত্র অভাবে রয়েছে তা নয় বরং সমাজের প্রতিটি স্তরের মানুষের জীবনে অভাব রয়েছে। সমাজের নিচে স্তর কিন্তু অসহায় ভাবে যারা জীবন যাপন করে তাদের জীবনে অর্থনীতিক অভাব গুলো বেশি পরিলক্ষিত হলেও বিদ্যমান কিংবা প্রভাব প্রতিপত্তি অর্থাৎ যারা অবস্থান করে থাকে তাদের জীবনের অভাব গুলো হচ্ছে একটি সুন্দর জীবন সুখ শান্তি কিংবা ভালোবাসার। কেননা তারা অর্থনৈতিক দিক থেকে সুখী হলে মানসিক দিক থেকে তাদের সুখের তীব্র অভাব কিংবা চাহিদা রয়েছে। জীবনে অভাব থাকবে এটাই স্বাভাবিক এই সত্যকে মেনে নিয়ে জীবনকে সুন্দরভাবে গুছিয়ে নিতে হবে।

অভাব নিয়ে স্ট্যাটাস

অবাক মূলত মানুষের তীব্র চাহিদা কিংবা কোন কিছুর প্রয়োজন থেকেই তৈরি হয়। যখন একজন মানুষের কোন একটি জিনিসের চাহিদা অনুভূত হতে থাকে তখন মানুষের জীবনে সেই জিনিসটির অভাব দেখা দেয়। এরকম এই প্রতিটি মানুষের জীবনে কোন না কোন অভাব রয়েছে মানুষ তার অভাব বোধ কিংবা অভাবের এই বিষয়টি নিয়ে হতাশা ও কষ্ট পেয়ে থাকে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা বিভিন্ন জায়গায় তাদের এই অভাবের বিষয়টিকে শেয়ার করে থাকেন। এজন্য আজ আমরা অভাব নিয়ে সুন্দর সুন্দর স্ট্যাটাসগুলো নিয়ে এসেছে যেগুলো বাস্তব পক্ষে মানুষের জীবনের সমস্ত চাহিদা ও অভাবের অনুভূতিগুলো প্রকাশের সাহায্য করবে। নিচে অভাব নিয়ে সকল স্ট্যাটাস তুলে ধরা হলো:

১। অভাব যখন দরজায় এসে দাঁড়ায়, ভালোবাসা তখন জানালা দিয়ে পালায়।
— উইলিয়াম শেক্সপিয়ার

২। যদি আপনি গরিব হয়ে জন্মান তাহলে আপনার কোনো দোষ নেই। তবে যদি আপনি দারিদ্রতা নিয়ে মারা যান তবে দোষটা আপনারই।
— বিল গেটস

৩। সম্পদ কোনোদিনই দারিদ্রতা নিরসন করতে পারে না। দারিদ্রতা নিরসনের জন্য দরকার শিক্ষা।
— এম. এফ মুঞ্জাযের

৪। দারিদ্র্যের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করো। কেননা ইহার অভিশাপ মানুষকে কাফেরে পরিনত করে।
— আল হাদিস

অভাব নিয়ে ক্যাপশন

প্রতিনিয়ত যারা সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে কোন কিছু শেয়ার করে থাকেন। তাদের জন্য আজকে প্রতিবেদনটি আমরা নিয়ে এসেছি আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে বাস্তব জীবনের অভাব সম্পর্কিত বিভিন্ন ধরনের ক্যাপশন পেয়ে যাবেন। ক্যাপশনগুলো শুধুমাত্র আপনার জীবনকে মোটিভেট করবে কিংবা আপনাকে মোটিভেট করবে তা নয় বরং আপনার ভার্চুয়াল জগতের সকল বন্ধু-বান্ধব মানুষদেরকে মোটিভেট করতে সাহায্য করবে। আপনি আমাদের এই ক্যাপশন গুলো সুন্দর ভাবে সকলকে মোটিভেট করার উদ্দেশ্যে শেয়ার করে দিতে পারবেন। নিচে অভাব নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন গুলো উপস্থাপন করা হলো:

৫। সৃষ্টিকর্তা দারিদ্রতা তৈরি করে দেন না, বরং আমরা একে অপরের সহযোগিতা করি না বলেই দারিদ্রতা সৃষ্টি হয়।
— মাদার তেরেসা

৬। দেশের সকল প্রকার অন্যায়ের মূল হলো নাগরিকদের দারিদ্রতা।
— মোজি

৭। দরিদ্র মানুষের একমাত্র যেটি প্রয়োজন সেটি হচ্ছে সুযোগ।
— ড. মুহাম্মদ ইউনূস

অভাব নিয়ে কিছু কথা

বাস্তব জীবনে অভাব নিয়ে সমাজের জ্ঞানী গুণীজন ও মনীষীগণ বিভিন্ন ধরনের উক্তি বাণী শেয়ার করেছে যেগুলো আমাদের জীবনের অভাব বোধ ও চাহিদাগুলোকে বুঝিয়ে থাকে। তাদের এই গুরুত্বপূর্ণ উক্তি বাণী ও কিছু কথা মূলত আমাদের জীবনের অভাবকে ব্যতি রেখেই জীবনকে সুখী করতে সাহায্য করে। তাইতো জ্ঞানী গুণীজনদের এই গুরুত্বপূর্ণ বাণী উক্তিগুলো অনেকেই বাস্তব জীবনকে পরিচালনার জন্য অনুসরণ করে থাকেন। গুরুত্বপূর্ণ এই কথাগুলো থেকে তারা কঠিন পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে সক্ষম হন। তাই আজ তাদের উদ্দেশ্যে আজকের অভাব নিয়ে জ্ঞানী গুণীজনদের গুরুত্বপূর্ণ কথাগুলো তুলে ধরা হয়েছে। যে কথাগুলো আপনাদের প্রত্যেকের বাস্তব জীবনের বিভিন্ন ধরনের বিষয়কে সুন্দরভাবে মোটিভেট করবে। অভাব নিয়ে গুরুত্বপূর্ণ সকল কথা তুলে ধরা হয়েছে আপনারা দেখে নিন।

৮। যদি তোমার স্বপ্ন দেখার সাহস থাকে আর সেই স্বপ্নের জন্য তুমি মরতেও রাজি থাকো, তবে জেনে রেখো টাকার অভাবে তোমার কোনো স্বপ্নই আটকে থাকবে না।
— জ্যাক মা

৯। ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমা-চাঁদ যেন ঝলসানো রুটি।
— সুকান্ত ভট্টাচার্য

১০। শিক্ষা হলো সুযোগ তৈরির চাবিকাঠি। আর এর মাধ্যমেই আপনি দারিদ্রতা থেকে বেরিয়ে আসতে পারবেন।
— জর্জ বুশ

১১। দারিদ্রতা শুধু টাকার কমতি নয়, বরং নিজের কাজ করার সামর্থ্য আছে এটা বোঝার অক্ষমতাও দারিদ্রতা।
— অমর্ত্য সেন

১২। আমার জীবনের সবচেয়ে বেশি অনুপ্রেরণাদায়ক বিষয়টি ছিল দারিদ্রতা।
— জিমি ডিন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top