Chorabali Logo

আত্মসম্মান বাড়ানোর কিছু টিপস 

আমাদের প্রত্যেকেরই নিজের সম্পর্কে একটি দৃষ্টিভঙ্গি রয়েছে। এই দৃষ্টিভঙ্গির সাথে আমরা নিজেদের আবেগীয় মূল্যায়ন করে থাকি। স্মিথ অ্যান্ড ম্যাকল বলেছেন- আমরা নিজের সম্পর্কে যে দৃষ্টিভঙ্গি পোষন করি সেটাই হলো আত্মসম্মান বা আত্মমর্যাদা। আত্মমর্যাদা সাধারণত আমাদের অভিজ্ঞতা থেকে তৈরি হয়। 

 

আমাদের অতীত অভিজ্ঞতার ফলাফল যদি ভালো হয় তাহলে ইতিবাচক আত্মসম্মানবোধ তৈরি হয়। প্রত্যেকটি ব্যক্তির মধ্যে সাধারণত তিন ধরনের আত্মসম্মানবোধ প্রকাশিত হয়ে থাকে। সেগুলো হলো: স্ফীত আত্মসম্মানবোধ, উচ্চ আত্মসম্মানবোধ, নিচু আত্ম সম্মানবোধ। আজকের এই আর্টিকেলে আমরা আত্মসম্মান বাড়ানোর কিছু টিপস সম্পর্কে আলোচনা করব। ‌

 

  • নিজস্বতা খুঁজুন,
  • লজ্জা কে না বলুন,
  • ভয়কে না বলুন,
  • ফিট থাকুন,
  • লক্ষ নির্ধারণ করুন,
  • ব্যর্থতা থেকে সাফল্য খুঁজুন।

 

নিজস্বতা আত্মসম্মানবোধ বৃদ্ধি করে

সবার আগে নিজের প্রতিভা খুঁজে বের করুন। আপনি যে কাজটি করতে পছন্দ করেন এবং সাছন্দ বোধ করেন সেটি নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করুন। এতে করে নিজের আত্মমর্যাদা বৃদ্ধি পাবে।

 

স্মার্টনেসের সাহায্যে লজ্জা কে না বলুন

আপনি অন্যদের থেকে কম স্মার্ট এবং আপনার অর্থবিত্ত অন্যদের থেকে কম এরূপ চিন্তা করলে আত্মমর্যাদা ধীরে ধীরে কমতে থাকে। তাই লজ্জা পাওয়া বন্ধ করে উন্নত চিন্তা ভাবনা করুন।

 

ভয়কে না বলুন

আপনার যদি কোন কাজে ভয় লাগে তাহলে ওই কাজটা থেকে পিছিয়ে আসবেন না। স্মার্টনেস এর মাধ্যমে ওই কাজটি আগে সমাধান করার চেষ্টা করুন। এভাবে ভয় কে জয় করতে পারলে ধীরে ধীরে আত্মমর্যাদা বৃদ্ধি পায়।

 

ফিট থাকুন

ভিতরের মানসিক চাপ দূর করার জন্য ফিট থাকা একান্ত প্রয়োজন। এতে করে শরীরের রক্ত সঞ্চালন সঠিক থাকে এবং ফিটনেস এর কারণে ধীরে ধীরে আত্মসম্মানবোধ বৃদ্ধি পায়।

 

লক্ষ নির্ধারণ করুন

আপনার লক্ষ্য যদি ঠিক না থাকে তাহলে ধীরে ধীরে আপনার আত্মমর্যাদা বোধ কমতে থাকে। তাই প্রথমে আপনার গোল নির্ধারণ করুন। সেই অনুযায়ী কাজ করলে অবশ্যই সাফল্য আসবে। এবং কাছ থেকে আশা সাফল্য ধীরে ধীরে আপনার আত্ম সম্মানবোধ বৃদ্ধি করে।

 

ব্যর্থতা থেকে সাফল্য খুঁজুন

Failure is the pillar of success এ কথাটি আমরা সবাই জানি। য%E

Scroll to Top