Chorabali Logo
স্বাস্থ্য

উপদেশ মূলক কথা| উপদেশ নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশন

উপদেশ মূলক কিছু কথা আপনাদের মাঝে প্রদান করার আগ্রহ নিয়ে আজকের আলোচনা। জীবন চলার পথে অনেক সময় অনেক শিক্ষা অর্জন করে থাকি আমরা। এই সকল শিক্ষার আঙ্গিকে নিজের জীবন পরিচালনার পাশাপাশি অনেকেই আমরা উপদেশ প্রদান করে থাকি আমাদের আশেপাশে যারা ছোট রয়েছে তাদেরকে উপদেশমূলক অনেক কথা বলার প্রয়োজন হয়ে থাকে তাই নিজের জীবনে ঘটে যাওয়া ঘটনার উপর ভিত্তি করে উপদেশ এর পাশাপাশি কিছু সংখ্যক ব্যক্তি অনলাইন থেকে উপদেশ মূলক কথাগুলো অনুসন্ধান করে থাকেন এবং এই সমস্ত কথা থেকে অন্যকে উপদেশ দেওয়ার আগ্রহ থাকে অনেকের , সুতরাং আমাদের সাথে থেকে উপদেশমূলক এই কথাগুলো সম্পর্কে জানুন। উপদেশ মূলক কথা সম্পর্কে জানার পাশাপাশি উপদেশ নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশন তুলে ধরা হবে আমাদের এই আলোচনাটিতে।

সুতরাং আপনারা যারা উপদেশমূলক কথা উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা জেনে উপকৃত হতে পারবেন। প্রতিদিন অনেকেই উপদেশ মূলক এমন তথ্যগুলো সংগ্রহ করার আগ্রহ নিয়ে উপস্থিত হয়ে থাকে আমাদের ওয়েবসাইটে। তাদেরকে সহযোগিতা করার উদ্দেশ্য নিয়ে নতুন কিছু উপদেশ মূলক কথা নিয়ে উপস্থিত হয়েছি যেগুলো অন্যকে উপদেশ দেওয়ার কাজে সরাসরি ব্যবহার করতে পারবেন পাশাপাশি উপস্থাপনা সহ অন্যান্য ক্ষেত্রে এমন উপদেশ মূলক বাক্য গুলোর ব্যবহার করতে পারেন। উপদেশ মূলক এই কথাগুলো নিজেদের জানার ক্ষেত্রে এবং জ্ঞান বৃদ্ধিতে বিশেষ গুরুত্বপূর্ণ তাই অন্যকে জ্ঞান প্রদানের পাশাপাশি নিজেকে জ্ঞানী করতে আপনারা উপদেশ সম্পর্কিত বিষয়ে সুন্দর এই কথাগুলো জেনে নিতে পারেন। এক্ষেত্রে আপনাদের সকলকে সম্পূর্ণ আলোচনাটির সাথে থাকার জন্য বিশেষভাবে বলা হচ্ছে।

উপদেশ মূলক কথা

উপদেশমূলক কথাগুলো সম্পর্কে জানার আগ্রহ অনেকের। অনেকেই এমন তথ্য নিজেদের জন্য অনুসন্ধান করেন আবার অনেকেই অন্যকে উপদেশ দেওয়ার উদ্দেশ্যে এমন বাক্যগুলো অনুসন্ধান করে থাকেন। সকলকে সহযোগিতার উদ্দেশ্যে এই আলোচনা নিয়ে উপস্থিত হয়েছি আমরা। আমাদের আলোচনার এ পর্যায়ে থেকে উপদেশ মূলক কিছু গুরুত্বপূর্ণ কথা সম্পর্কে জানুন যেগুলো আপনি উক্তি হিসেবে ব্যবহার করতে পারবেন নিজেকে কিংবা অন্যকে উপদেশ দেওয়ার ক্ষেত্রে উপদেশমূলক এই কথাগুলো গ্রহণযোগ্যতা পাবে বলে মনে করছি। নিচে তুলে ধরা হলো উপদেশমূলক কথা।

১। অন্যকে বারবার ক্ষমা করো কিন্তু নিজেকে কখনোই ক্ষমা করিও না ।
— সাইরাস

২। যদি তুমি কখনো অপমানিত বোধ করো তবে অপরকে সেটা বুঝতে দেবে না ।
— জন বেকার

৩। যদি তুমি কোন লোককে জানতে চাও তাহলে তাকে প্রথমে ভালবাসতে শেখো ।
— লেলিন

৪। কাউকে জ্ঞান বিতরণের আগে জেনে নিও যে তার মধ্যে সেই জ্ঞানের পিপাসা আছে কিনা । অন্যথায় এ ধরনের জ্ঞান বিতরণ করা হবে এক ধরনের জবরদস্তি , জন্তুর সাথে জবরদস্তি করা যায় , মানুষের সাথে নয় , হিউম্যান উইল রিভল্ট ।

— আহমদ ছফা ।

৫। স্বপ্ন গুলোকে অনেক বড় মনে হয় সুখ গুলোর চেয়ে কিন্তু একটি সফলতাকে অনেক বড় মনে হয় হাজার ব্যর্থতার চেয়ে।

— সুজন মজুমদার

উপদেশ নিয়ে স্ট্যাটাস

উপদেশ নিয়ে স্ট্যাটাস অনুসন্ধান করে আপনারা যারা আমাদের সাথে যুক্ত হয়েছে তাদেরকে অভিনন্দন। আপনার স্ট্যাটাসের মাধ্যমে অন্যকে উপদেশ দিতে চাইলে এই আলোচনাটি আপনাকে সহযোগিতা প্রদান করতে সক্ষম। এছাড়াও উপদেশ দেওয়ার ক্ষেত্রে বিশেষ একটি আলোচনা এটি। আমাদের একটি আলোচনার মাধ্যমে উপদেশ নিয়ে স্ট্যাটাস ক্যাপশন এর পাশাপাশি উপদেশমূলক গুরুত্বপূর্ণ কিছু কথা তুলে ধরা হবে। সুতরাং আপনারা যারা উপদেশ নিয়ে স্ট্যাটাস সংগ্রহ করার উদ্দেশ্যে আমাদের সাথে যুক্ত হয়েছে তারা এখান থেকে স্ট্যাটাস সংগ্রহ করতে পারেন। অনেকেই অনেক ধরনের স্ট্যাটাস প্রদান করে থাকেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে অনেকেই নেতিবাচক সুন্দর সেরা ও উপদেশ মূলক স্ট্যাটাস গুলো প্রদান করে অনেকের কাছে জনপ্রিয়তা অর্জন করছেন। এমন একজন ব্যক্তি হতে চাইলে উপদেশ নিয়ে স্ট্যাটাস করতে পারেন আপনিও নিচে তুলে ধরা হলো এমন কিছু স্ট্যাটাস।

৬। আগুনকে যে ভয় পায় সে আগুনকে ব্যবহার করতে পারে না ।
— রবীন্দ্রনাথ ঠাকুর ।

৭। বাঙালি একশো ভাগ সৎ হবে এমন আশা করা অন্যায় , পঞ্চাশ ভাগ সৎ হ’লেই বাঙালিকে পুরস্কার দেওয়া উচিত ।
— হুমায়ুন আজাদ ।

৮। যতোদিন মানুষ অসৎ থাকে ততোদিন তার কোনো শত্রু থাকে না , কিন্তু যেই সে সৎ হয়ে উঠে তার শত্রুর অভাব থাকে না ।
— হুমায়ুন আজাদ ।

উপদেশ নিয়ে ক্যাপশন

উপদেশ নিয়ে সেরা কিছু ক্যাপশন সংগ্রহ করতে চাইলে আমাদের এই আলোচনাটি আপনাকে বিশেষ সহযোগিতা প্রদান করবে। উপদেশ প্রদানের বিষয়টি বিশেষ গুরুত্বপূর্ণ। জীবনে চলার পথে বড় দের দেওয়া উপদেশগুলো অবশ্যই আমাদের জন্য মঙ্গল। আমরা যারা বড়রা রয়েছি ছোটদেরকে বিভিন্ন বিষয়ে উপদেশ দেবো এটা স্বাভাবিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস প্রদানের ক্ষেত্রে অনেকেই উপদেশ প্রদান করে থাকেন। এক্ষেত্রে আমরা নতুন ও সেরা কিছু উপদেশ মূলক ক্যাপশন প্রদান করে সহযোগিতা করব আপনাকে।

৯। কারো প্রতি শ্রদ্ধা অটুট রাখার উপায় হচ্ছে তার সাথে কখনো সাক্ষাৎ না করা ।
— হুমায়ুন আজাদ ।

১০। দুঃসময়ে কোনো অপমান গায়ে মাখতে হয় না ।
— হুমায়ূন আহমেদ ।

১১। ভবে মানুষ গুরু নিষ্ঠা যার সর্ব সাধন সিদ্ধ হয় তার ।
— লালন ।

১২। এমনভাবে অধ্যয়ন করবে যেন তোমার সময়ের অভাব নেই তুমি চিরজীবী । এমনভাবে জীবনযাত্রা নির্বাহ করবে যেন মনে হয় তুমি আগামীকাল মারা যাবে ।
— মহাত্মা গান্ধী ।

১৩। প্রাচুর্যের মধ্যে থাকাকালে দুঃখীদের মধ্যে উপদেশ দেওয়া খুবই সহজ ।
— এস্কাইলাস ।

১৪। ঝগড়া চরমে পৌঁছার আগেই ক্ষান্ত হও ।
— হযরত সুলাইমান (আঃ) ।

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close