Chorabali Logo

একুশে ফেব্রুয়ারি উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

বাঙালি ইতিহাসে স্মরণীয় দিনগুলোর মধ্যে অন্যতম একটি দিন হচ্ছে একুশে ফেব্রুয়ারি দিন। যে দিনটিতে বাঙালি ভাষার জন্য সংগ্রাম করেছিল। ইতিহাসে এই দিনটি ভাষা দিবস হিসেবে পরিচিত। বাঙালি পুরা ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় বাঙালির ইতিহাসে বেশ কিছু স্মৃতি বিজড়িত দিনের পরিচয় পাওয়া যায় তার মধ্যে অন্যতম একটি দিন হচ্ছে একুশে ফেব্রুয়ারি অর্থাৎ শহীদ দিবসের এই দিনটি। তৎকালীন ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাংলার ছাত্রনেতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিল এবং বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদায় আসীন করেছিল। সে সময় থেকে এই দিনটি প্রতিবছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। তাইতো প্রতিবছর একুশে ফেব্রুয়ারি এলে সারাদেশের প্রতিটি মানুষের মাঝে ভাষা শহীদদের চেতনা এবং তাদের স্মৃতি স্মরণ করা হয়। এজন্য অনেকেই একুশে ফেব্রুয়ারির উক্তি স্ট্যাটাস এবং ক্যাপশনগুলো সংগ্রহ করে রাখেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনে একুশে ফেব্রুয়ারির উক্তি স্টাটাস ও ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে।

একুশে ফেব্রুয়ারি হচ্ছে বাঙ্গালীর ইতিহাসে শহীদ দিবস কিংবা ভাষা দিবসের একটি দিন। ১৯৫২ সাল থেকে প্রতিবছর পালিত হয়ে এসেছে। ইতিহাসে বাঙালি এমন একটি জাতি যারা তাদের রাষ্ট্রভাষার জন্য আন্দোলন ও সংগ্রাম করেছিল এবং অবশেষে রাষ্ট্রভাষার মর্যাদা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিল। তৎকালীন সময় মূলত বাংলাদেশ নামে কোন স্বাধীন রাষ্ট্র জন্ম ছিল না। বর্তমান বাংলাদেশ তৎকালীন সময়ে পশ্চিম পাকিস্তানের একটি ক্ষুদ্র অংশ ছিল যার কারণে পশ্চিম পাকিস্তানীরা বাংলা শাসন শোষণ থেকে শুরু করে সকল ক্ষেত্রে তাদের অধিকার দাবি করেছিল এবং তা আদায় করেছিল। তাইতো সে সময়ে তারা পূর্ব বাংলার রাষ্ট্রভাষা বাংলা নয় বরং উর্দু করার চেষ্টা করেছিল। পূর্ব বাংলার রাষ্ট্রভাষা উর্দু ঘোষিত হলে তৎকালীন সময়ে ছাত্র জনতা পাকিস্তানিদের এই অন্যায় আবদার মেনে না নিয়ে বরং ভাষার জন্য রাজপথে নেমে আসে এবং তাদের সংগ্রাম ও আন্দোলন চালিয়ে যায়। বাংলার দামাল ছেলেদের বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়ে অবশেষে ১৯৫২ সালে পাকিস্তানিরা বাংলা কে রাষ্ট্রভাষার মর্যাদা দিতে বাধ্য হয়। তাদের রক্তের বিনিময়ে মূলত আজকে আমরা রাষ্ট্রভাষা হিসেবে বাংলা পেয়েছি এবং বাংলায় কথা বলতে সক্ষম হচ্ছি। তাইতো প্রতিবছর এই দিনটি সারাদেশে ভাষা দিবস হিসেবে পালন করা হয়।। বর্তমানে এটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের কয়েকটি দেশে প্রতিবছর পালিত হয়। এটি বাঙালি জাতির কাছে একটি শ্রেষ্ঠ চেতনার ও গৌরবের দিন।

একুশে ফেব্রুয়ারি উক্তি

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বাংলার প্রতিটি মানুষ ভাষা দিবস কিংবা শহীদ দিবস হিসেবে পালন করে থাকে। এই দিনে তারা গভীরভাবে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে থাকে এবং তাদের স্মৃতি স্মরণে শহীদ মিনারে ফুল অর্পণ করে থাকে। অনেকে এবার ভাষা শহীদের প্রতি সম্মান ও ভালোবাসা প্রকাশের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদেরকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস শেয়ার করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে একুশে ফেব্রুয়ারির উক্তিগুলো নিয়ে এসেছে যেগুলো আপনাদেরকে প্রতিটি ভাষা শহীদের স্মৃতি স্মরণে সহায়তা করবে এবং তাদের গুরুত্ব বোঝাতে সাহায্য করবে। নিচে একুশে ফেব্রুয়ারি নিয়ে সকল উক্তি তুলে ধরা হয়েছে, আপনারা একুশে ফেব্রুয়ারি নিয়ে উক্তি গুলো দেখে নিন।

ভাষা হল আত্মার রক্ত ​​যার মধ্যে চিন্তাভাবনা আত্মার মধ্যে চলাচল করে এবং যা থেকেই তারা বেড়ে ওঠে। — অলিভার ওয়েন্ডেল হোমস সিনিয়র।

আমাদের ভারতীয়দের জন্য, আমি মনে করি না ইংরেজি কখনো আবেগের সেই জাদুকে স্পর্শ পারে যা আমাদের মাতৃভাষা করতে পারে। — কৈলাশ খের।

শহীদদের প্রতি শ্রদ্ধাটা ফুল দিয়ে যেন শেষ না হয়ে যায়, শ্রদ্ধাটা মনের ভেতরে রাখা জরুরি। ইংরেজি যা বলতে হয় সেটা প্রয়োজনের খাতিরেই বলতে হয়। এরমানে এই না যে বেশি ইংরেজি বলাটা আমার জন্য ক্রেডিট।– মাশরাফি বিন মর্তুজা

আমার মাতৃভাষাতে কথা বলার অনুভূতি সত্যি অপূর্ব, অনন্য। আমি মায়ের পাশে অবস্হান করলে হৃদয়ে যে শান্তি অনুভূত হয়, মাতৃভাষায় কথা বলার সময় আমার সেই একই রকমের অনুভূতি হয়। — কিম হেসন।

একুশে ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় এই দিন দেশের প্রতিটি স্কুল কলেজ মাদ্রাসা থেকে শুরু করে প্রতিটি মানুষের মনে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাবোধ জাগিয়ে ওঠে এবং তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা এবং শোক পালন করে থাকে। অনেকেই একুশে ফেব্রুয়ারির দিনটির চেতনা ও স্মৃতি নিজের মাঝে ধারণ করতে চাই তাইতো তারা একুশে ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে আজকে একুশে ফেব্রুয়ারি নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরা হয়েছে আপনারাই স্ট্যাটাস গুলোর মাধ্যমে একুশে ফেব্রুয়ারি দিনটির আংশিক পটভূমি জেনে নিতে পারবেন। নিচে একুশে ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শহীদদের প্রতি জানাই একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা

মাতৃভাষা রক্ষার জন্য যারা নিজের জীবন বিলিয়ে দিয়ে শহীদ হন তাদেরকে জানাই আমাদের আন্তরিক শুভেচ্ছা

নিজের দেশের প্রাণের ভাষা কে রক্ষা করার জন্য যারা শহীদ হন তাদের প্রতি আমাদের অফুরন্ত শুভেচ্ছা

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলতে পারি -একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা

যতদিন বাংলার হবে ততদিন বাঙ্গালীদের মনে রয়ে যাবে ভাষা শহীদদের স্মৃতি ভাষা শহীদদের শুভেচ্ছা

বাঙালিরা বলতে চাই যে ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে আমরা বাংলাভাষাকে ফিরে পেয়েছি এজন্য তাদের প্রতি আমাদের অফুরন্ত শুভেচ্ছা

এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা আমরা তোমাদের ভুলবোনা এজন্য ভাষা শহীদদের প্রতি অফুরন্ত শুভেচ্ছা

একুশে ফেব্রুয়ারি নিয়ে ক্যাপশন

সম্মানিত পাঠক আপনারা যারা একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ক্যাপশন গুলো বিভিন্ন ওয়েবসাইট অনুসন্ধান করে যাচ্ছেন তাদেরকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আপনাদের উদ্দেশ্যে মূলত একুশে ফেব্রুয়ারি নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই ক্যাপশন গুলোর মাধ্যমে একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদদের প্রতি সম্মান শ্রদ্ধা ও ভালোবাসা ক্যাপশন গুলোর মাধ্যমে প্রকাশ করতে পারবেন। আমাদের এই ক্যাপশনগুলো সংগ্রহ করে আপনার বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে একুশে ফেব্রুয়ারি নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

কোনো ভাষা হারিয়ে গেলে আমি সর্বদা দুঃখিত কারণ ভাষাগুলি জাতির বংশধর- স্যামুয়েল জনসন

ভাষা জোয়ারের উপর চাঁদের মতো লুকানো শক্তি প্রয়োগ করে। – রিটা মে ব্রাউন

আপনি যত বেশি ভাষা স্বীকার করবেন, তত বেশি আপনি মানুষ। – টমাস গ্যারিগু মাসারিক

আমরা প্রেমের জন্ম; ভালোবাসা আমাদের মাতৃভাষা।

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন।” – জিওফ্রে উইলিয়ামস

ভালবাসা একটি সাময়িক সমাধি – প্লেটো

ভাষা চিন্তার পোশাক- স্যামুয়েল জনসন

আমার ভাষার সীমা আমার বিশ্বের সীমা” – লুডভিগ উইটগেনস্টাইন

ভাষা হল ওয়াইন অন দ্য লিপস-ভার্জিনিয়া উলফ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top