Chorabali Logo
স্বাস্থ্য

কষ্টের জীবন নিয়ে কবিতা, স্ট্যাটাস ও উক্তি

কষ্টের জীবন নিয়ে কবিতা, স্ট্যাটাস ও উক্তি: পৃথিবীতে মানুষের জীবন পরিবর্তনশীল। পরিবর্তনশীল এই জীবনের বিভিন্ন ধরনের অনুভূতি তৈরি হয় এবং এই অনুভূতিগুলো একসময় শেষ হয়ে যায়। অনেক সময় জীবনে কষ্ট নামক কঠিন যন্ত্রণা ও ব্যথা আমাদের জীবনকে গ্রাস করে ফেলে। আবার অনেক সময় আমাদের জীবনের সুখ নামক পাখিটা মনের গহীন থেকেই আমাদের সুখে শান্তিতে জীবন ভরিয়ে দিয়ে থাকে। তাইতো আমাদের জীবনে কখনো কখনো দুঃখের ঘনঘটা জীবনকে অন্ধকারে ফেলে দেয় আবার কখনো কখনো সুখের সীমাহীন অনুভূতি জীবনটাকে বদলে দেয়। সুখের সময় হয়তো আমরা সুখের পরিধিটা উপলব্ধি করতে পারি না কিন্তু দুঃখ কিংবা কষ্টের সময় আমরা আমাদের জীবনে দুঃখের কষ্টের পরিধিটা ঠিকই উপলব্ধি করতে পারি। তাইতো আমাদের জীবনে কষ্টের সময় নতুন নতুন অভিজ্ঞতা এবং কষ্টের হাজারে অনুভূতি তৈরি হয়ে থাকে। এজন্য আজকে আমরা কষ্টের জীবন নিয়ে কবিতা স্ট্যাটাস ও আপনাদের মাঝে শেয়ার করব। আশা করছি আমাদের এই প্রতিবেদনটি আপনাদের বাস্তব জীবনে কাজে লাগবে।

জীবন প্রতিনিয়ত আমাদের কাছে নতুন নতুন অভিজ্ঞতা এবং অনুভূতি ও বাস্তব শিক্ষা প্রদান করে থাকে। জীবনে আমরা বাস্তবতার কাছে এমন কিছু শিক্ষা পেয়ে থাকি যেগুলো পৃথিবীর কোন বই অথবা কোন শিক্ষকের কাছ থেকে লাভ করতে পারি না। বাস্তব জীবনের এই শিক্ষা ও পরিস্থিতি গুলো আমাদেরকে জীবনে নতুন করে বাঁচতে শেখায় এবং পরিশ্রম করে কোন কিছু অর্জন করতে শেখায়। তাইতো প্রতিনিয়ত একজন মানুষ জীবনে দুঃখ কষ্ট যন্ত্রণার মাঝে বাস্তবতার শিক্ষা পেয়ে থাকে সুখের মাঝে কখনোই মানুষ তার শিক্ষা লাভ করতে পারে না। মানুষের জীবনে কষ্ট যন্ত্রণা মানুষকে নতুন পরিস্থিতি ও জীবনে ভয়ংকর অভিজ্ঞতা লাভ করতে শেখায়। তাইতো অনেক জ্ঞানীগুণী যেন মনীষী ব্যক্তিগণ জীবনে শিক্ষার জন্য হলেও কষ্টের প্রয়োজন অনুভব করেছেন। কেননা জীবনে কষ্ট মানুষকে সঠিক মানুষ চিনতে শেখা এবং বাস্তবতা উপলব্ধি করতে সাহায্য করে। কেবলমাত্র দুঃখ কষ্টের মাঝে জীবন অতিবাহিত করলেই বোঝা যায় জীবনে আসল বন্ধু কজন এবং আপন মানুষ কজন। তবে জীবনে যত কষ্ট যন্ত্রণা আসুক না কেন প্রতিটি মানুষকে ধৈর্য ধারণ করতে হবে এবং পরিস্থিতির সামনে মাথানত করা যাবে না কেননা জীবনে যত দুঃখ ও কষ্টগুলো তীব্র থেকে তীব্রতর হবে তাহলে বুঝতে হবে অচিরেই জীবন থেকে সকল দুঃখ ও বিপদ কেটে যাবে।

কষ্টের জীবন নিয়ে কবিতা

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে কষ্ট ছিল আশা থাকবে এটাই স্বাভাবিক প্রকৃতির নিয়মই মানুষের জীবনে সুখ দুঃখ হাসি আনন্দ পালাবদল করে আসে। মানুষ হয়তো সুখ কিংবা হাসিখুশির মুহূর্তটি উপলব্ধি করতে পারে না কিন্তু দুঃখ কষ্টের মুহূর্ত গুলো থেকেই উপলব্ধি করতে পারে তাইতো কষ্টও দুঃখ থেকে মানুষ বিভিন্ন অভিজ্ঞতা লাভ করে থাকে। এজন্য অনেক কবি সাহিত্যিক ও তাদের কষ্টের জীবন নিয়ে নিজের অভিজ্ঞতা থেকে কবিতা লিখেছেন যেগুলো আমাদের জীবনে অনুপ্রেরণা দিয়ে থাকে। এজন্য আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে কষ্ট নিয়ে কবিতা গুলো নিয়ে এসেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে কষ্টের জীবন নিয়ে সকল কবিতার সংগ্রহ করতে পারবেন এবং কবিতাগুলো আপনার জীবনে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগাতে পারবেন।

কষ্ট আমার বুক ভরা, কষ্ট আমার মনে।
কত কষ্ট এই মনে কেউ কি তা জানে?
কষ্ট আমার হাসিতে গো কষ্ট আমার কান্নায়,
তাইতো আমি দিবা রাত্রি ভাসছি কষ্টের বন্যায়।

সুখ নামের ছোট্ট নৌকায় আমি দুঃখের মাঝি,
আমার কষ্টের ভাগ নিতে কেউ হয়না রাজি,
এ জীবনে চলতে গিয়ে পাইনি সুখের দেখা,
শান্ত নদীর মাঝে আমি তাই আছি একা।

ভালো থেকো সন্ধ্যা তারা,
ভালো থেকো হিজল বন,
পুড়ছে পুড়ুক হৃদয় আমার,
পুড়ছে পুড়ুক মন।

ঝরা পাতার বুকের কথা, কে জানতে চায়?
গাছের নিচে পড়ে থেকে নষ্ট হয়ে যায়,
মনের কথা মনেই থাকে, কষ্ট হয় খুব,
চোখের জল অঝোরে ঝরে, তবু থাকি চুপ।

কষ্টের জীবন নিয়ে স্ট্যাটাস

সামাজিক যোগাযোগ মাধ্যমের জীবনের প্রতিটি ক্ষেত্রেই জুড়ে আছে তাইতো এখন আমরা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকে। যেগুলোর মাধ্যমে আমাদের মনের অনুভূতি ও মনের ভাষা সহজে প্রকাশিত হয়ে যাবে। জীবনের অভিজ্ঞতা এবং জীবনের বিভিন্ন বিষয়ে অনেকেই স্ট্যাটাসের মাধ্যমে শেয়ার করে থাকেন এজন্য আজকে আমরা নিয়ে এসেছি কষ্টের জীবন নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত প্রতিবেদনটি। আমাদের প্রতিবেদন থেকে বেশ কিছু স্ট্যাটাস পেয়ে যাবেন যেগুলো আপনাদের জীবনের বাস্তবতা এবং কষ্টের সময় উপলব্ধি করতে শেয়ার করতে পারবেন। নিচে কষ্টের জীবন নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

কষ্ট তোমাকে পরিবর্তন করে না বরং এটা তোমার ভিতরের তুমিটাকে বের করে আনে।
— জন গ্রিন

কষ্ট পেয়ো না। তুমি যা হারিয়েছ তা কোনো না কোনো ভাবে তোমার কাছে উত্তম কিছু আনবেই।
— রুমি

রাত যত গভীর তারাগুলো ততই উজ্জ্বল হয় তেমনিভাবে দুঃখ যত বেশি হয় স্রষ্টা ততই নিকটে চলে আসেন।
— ফিয়োডার দস্তোভেস্কি

অন্যের কষ্টে কষ্ট পাওয়া কোনো দুর্বলতা নয় বরং তা হলো কোমল হৃদয়ের পরিচায়ক।
— জোসে এন. হ্যারিস

কষ্ট খারাপ কাজের মতো কিছু নয় তবে তা তোমার কাছে থেকে অনেক কিছুই নিয়ে যায়।
— ভেরোনিকা রোথ

কষ্টের জীবন নিয়ে উক্তি

অনেকেই অনলাইনে কষ্টের জীবন নিয়ে উক্তিগুলো অনুসন্ধান করেন। তাই আজকে আমরা কষ্টের জীবন নিয়ে আপনাদের মাঝে বেশ কিছু উক্তি শেয়ার করবো। আপনারা যারা কষ্টের জীবন নিয়ে উক্তিগুলো বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করা যাচ্ছেন। তারা আমাদের ওয়েবসাইট থেকে কষ্ট জীবন নিয়ে সকল উক্তি সংগ্রহ করার মাধ্যমে এগুলো জানতে পারবেন এবং আপনার বাস্তব জীবনে উক্তিগুলো অনুশীলন করে তা থেকে বিভিন্ন শিক্ষা নিতে পারবেন। নিচে কষ্টের জীবন নিয়ে সকল উক্তি তুলে ধরা হলো:

সার্থপর ব্যক্তিরা কখনোই অন্যের দুঃখ কষ্ট অনুভব করতে পারে না।
— রেদোয়ান মাসুদ

যখন কাছের কেউ চলে যায় তখন পুরো পৃথিবীটাই শুন্য মনে হয়। এর চেয়ে আর কষ্টের কি হতে পারে?
— প্যাট স্কিউইবার্ট

আপনার হৃদয় কত করুণভাবে ব্যথিত হয়েছে তা কখনো এই পৃথিবী দেখবে না। আপনার কষ্টের জন্যও কখনো তা থেমে থাকবে না।
— ফারাজ কাজি

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close