Chorabali Logo
স্বাস্থ্য

কৃষক নিয়ে স্ট্যাটাস ক্যাপশন ও উক্তি

কৃষক নিয়ে স্ট্যাটাস ক্যাপশন ও উক্তি; বাংলাদেশ কৃষি প্রধান দেশ। প্রাচীনকাল থেকে এদেশের মানুষের প্রধান পেশা ছিল কৃষি। কৃষির উপর নির্ভর করে প্রাচীনকাল থেকে বাংলার মানুষ তার জীবন জীবিকা নির্বাহ করার পথ অবলম্বন খুঁজে পেয়েছে। কৃষিতেই অবলম্বন করে মানুষ তার জীবনের প্রতিটি মৌলিক চাহিদা এবং প্রয়োজনগুলো পূরণ করে নিজেকে সচ্ছল করে গড়ে তুলতে পারছে। কৃষি কাজের সাথে যিনি জড়িয়ে থাকেন কিংবা কৃষিকে যিনি তার জীবন জীবিকা নির্বাহের জন্য পেশা হিসেবে গ্রহণ করে থাকেন তাকে কৃষক বলা হয়। বাংলাদেশি বিভিন্ন ধরনের কৃষক রয়েছে অনেকেই ভূস্বামী কৃষক আবার অনেকেই বর্গা চাষে কৃষক অর্থাৎ অন্যের জমি চাষাবাদ করে তারা কৃষিকাজ করে থাকেন আবার অনেকে রয়েছে যারা ভূমিহীন তারা অন্যের জমিতে অন্যের ফসলে কাজ করে থাকেন। কৃষকের এই মূলত বাংলাদেশের অর্থনীতির প্রধান অবলম্বন। তারা প্রাচীনকাল থেকে বাংলার সোনার ছেলে হিসেবে পরিচিত। তাই আজকের আলোচনা আপনাদের জন্য কৃষক নিয়ে স্ট্যাটাস ক্যাপশন ও উক্তি গুলো নিয়ে এসেছে যেগুলো বাংলাদেশের প্রতিটি কৃষকের প্রতি সহানুভূতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনে সাহায্য করবে।

বিশ্ব মানচিত্রের প্রাচীনকাল থেকে বাংলাদেশ কৃষি প্রধান দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। এ দেশটির মোট জনসংখ্যার অধিকাংশ মানুষ কৃষিকাজের উপর ভিত্তি করে তাদের জীবন পরিচালনা করে থাকেন। যারা কৃষি কাজ করার মাধ্যমে জীবন জীবিকা নির্বাহ করেন এবং তাদের প্রয়োজনীয় সকল চাহিদা কৃষিকাজের উপর ভিত্তি করে পূরণ করেন তাদেরকে কৃষক বলা হয়। বাংলাদেশের অর্থনীতিতে কৃষকের ভূমিকা অপরিসীম। কেননা কৃষকেরা কঠোর পরিশ্রম করে সারা বছর রোদ বৃষ্টি ঝরে পড়ে জমিতে ফসল ফলানোর চেষ্টা করে থাকেন। প্রকৃতপক্ষে যারা জমিতে কটন পরিশ্রম করে ফসল উৎপাদন করেন এবং প্রতিনিয়ত সকাল থেকে সন্ধ্যা অব্দি জমিতে কৃষি কাজ করে থাকেন তারা অসহায়ত্ব জীবন যাপন করে থাকেন। সারা বছর যারা কোর্টে পরিশ্রম সংগ্রাম করে ফসল উৎপাদনের চেষ্টা করে থাকেন দিন শেষে তারাই ঠিকমত দুবেলা দুমুঠো ভাত পায়। অধিকাংশ কৃষকেরা মূলত অনাহারে অর্ধাহারে দিন পার করেন।

বাংলাদেশের কৃষকদের এই মানবেতর জীবন যাপন করার মূল কারণ হচ্ছে যথা সময় ও ফসল উৎপাদন না করা এবং উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য কিংবা দাম না পাওয়ার কারণে তারা প্রতিনিয়ত এই জীবন যাপন করে থাকেন। এছাড়াও শিক্ষিত না হওয়ার কারণে এ ধরনের সমস্যা কৃষকের জীবনের প্রতিনিয়ত তৈরি হচ্ছে। তবে বর্তমান সময়ে কৃষিকে উন্নত করার লক্ষ্যে বর্তমান সময়ে অধিকাংশ শিক্ষিত কৃষক কৃষিকে নিজের পেশা হিসেবে গ্রহণ করছেন এবং অর্ধশিক্ষিত কিংবা অল্প শিক্ষিত কৃষকদের তারা ফসল উৎপাদনের বিভিন্ন পরামর্শ প্রদান করছেন।

কৃষক নিয়ে স্ট্যাটাস

কৃষক বলতে বোঝায় যারা কৃষি কাজের উপর ভিত্তি করে নিজের জীবন জীবিকা নির্বাহ করে থাকে অথবা যারা কৃষিকে নিজের পেশা হিসেবে গ্রহণ করে থাকেন তাকে কৃষক বলা হয়। বাংলাদেশে অধিকাংশ মানুষ কৃষক অর্থাৎ বাংলাদেশের মানুষের প্রধান পেশা হচ্ছে কৃষিকাজ করা। এই কৃষি বাংলাদেশের মানুষদের স্বপ্ন পূরণের প্রধান ভূমিকা পালন করে থাকে। তাই আজকে কৃষক নিয়ে আমাদের ওয়েব সাইটে বেশ কিছু স্ট্যাটাস নিয়ে এসেছি যেগুলো আপনাদেরকে বাংলাদেশের প্রতিটি কৃষকের প্রতি শ্রদ্ধা সম্মান প্রদর্শনে সাহায্য করবে এবং আপনাদের সকলের কাছে কৃষকদের অবদান তুলে ধরতে সহায়তা করবে। নিচে কৃষক নিয়ে সকলের স্ট্যাটাস আপনাদের মাঝে উপস্থাপন করা হলো:

>  আমি মনে করি জমি থাকা এবং এটিকে নষ্ট না করা সবচেয়ে সুন্দর শিল্প অর্থাৎ কৃষিকাজ করা যার মালিক সবাই হতে চায়।
– অ্যান্ডি ওয়ারহল

> কৃষিকাজের সময় শুধুমাত্র তিনটি জিনিসই একজন কৃষককে মেরে ফেলতে পারে: বজ্রপাত, ট্র্যাক্টরে গড়িয়ে পড়া এবং বার্ধক্য।
– বিল ব্রাইসন

>  কৃষির মাধ্যমে দিনের শেষে আপনি এমন একটি পণ্য তৈরি করেছেন যা অন্য লোকেরা উপভোগ করতে চলেছে, এটি একটি সর্বশ্রেষ্ঠ অনুভূতি।
– জেরিকো সানচেজ

কৃষক নিয়ে ক্যাপশন

অনেকেই অনলাইনে কৃষক নিয়ে বিভিন্ন ধরনের ক্যাপশন অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকের আলোচনায় আমরা সুন্দর সুন্দর ক্যাপশন গুলো তুলে ধরেছে যেগুলো আপনাদেরকে বাস্তব জীবনে প্রতিটি কৃষকের স্বাভাবিক জীবন কিংবা বাস্তব জীবন তুলে ধরতে সহায়তা করবে। আমাদের আজকের এই ক্যাপশন গুলোর মাঝে আপনারা বাংলাদেশের অর্থনীতিতে কৃষকদের অবদান সম্পর্কে জানতে পারবেন। আপনি আপনার পরিচিত সকল মানুষের মাঝে এই ক্যাপশন গুলো শেয়ার করে বাংলাদেশের প্রতিটি কৃষকের অবদান জানাতে পারবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন। তাই আপনারা যারা কৃষক নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করে যাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে সকল ক্যাপশন দেখে নিন।

> কৃষিকাজ করা কৃষকরা কেবল ক্রমবর্ধমান মরসুমে উদ্বিগ্ন, কিন্তু শহরবাসীরা সারাক্ষণ উদ্বিগ্ন।
– এডগার ওয়াটসন হাও

>  যখন কৃষিকাজ শুরু হয় তখন তা একটি শিল্প অনুসরণ করে। তাই কৃষকরাই মানব সভ্যতার প্রতিষ্ঠাতা।
– ড্যানিয়েল ওয়েবস্টা

>  যখন আপনার লাঙ্গল একটি পেন্সিল হয়, এবং আপনি ভুট্টা ক্ষেত থেকে হাজার মাইল দূরে থাকেন তখন কৃষিকাজ করা খুব সহজ দেখায়।
– প্রেসিডেন্ট ডোয়াইট ডি. আইজেনহাওয়ার

>  কৃষি হল আমাদের সবচেয়ে বুদ্ধিমান সাধনা, কারণ এটি শেষ পর্যন্ত প্রকৃত সম্পদ, ভাল নৈতিকতা এবং সুখে সবচেয়ে বেশি অবদান রাখবে।
– থমাস জেফারসন

কৃষক নিয়ে উক্তি

প্রাচীন কাল থেকে বাংলাদেশের অধিকাংশ মানুষ কৃষিকাজের উপর ভিত্তি করে তাদের জীবন পরিচালনা করেছিল। যার কারণে প্রাচীনকাল থেকেই অনেক মহা মনীষী কিংবা জ্ঞানী ব্যক্তিরা কৃষকদের বাস্তব জীবনে কিংবা তাদের অবদান বিভিন্ন উক্তি ও বাণীতে তুলে ধরেছেন যেগুলো আমাদেরকে বিভিন্ন ক্ষেত্রে অনুপ্রেরণা দিয়ে থাকে। তাই আজকের আলোচনায় কৃষক নিয়ে উক্তিগুলো আপনাদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই আর্টিকেলটিতে আপনার পছন্দনীয় সকল উক্তি সংগ্রহ করার মাধ্যমে কৃষক সম্পর্কে জানতে পারবেন এবং কৃষি ক্ষেত্রে তাদের অবদান এবং তাদের ভূমিকা মূল্যায়ন করতে পারবেন। নিচে কৃষক নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

>  কৃষির চূড়ান্ত লক্ষ্য ফসলের বৃদ্ধি নয়, মানুষের চাষাবাদ ও পরিপূর্ণতা।
– মাসানোবু ফুকুওকা

>  কৃষি প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ নয়, এর সাথে অংশীদারিত্ব। এটি কর্মে প্রকৃতির মূল বিষয়গুলিকে সম্মান করছে এবং সেগুলি চালিয়ে যাওয়া নিশ্চিত করছে।
– জেফ কোহলার

>  কৃষি, উৎপাদন, বাণিজ্য এবং নৌচলাচল, আমাদের সমৃদ্ধির চারটি স্তম্ভ, যখন ব্যক্তিগত উদ্যোগের জন্য সবচেয়ে বেশি মুক্ত রাখা হয় তখন সবচেয়ে সমৃদ্ধ হয়।
– থমাস জেফারসন

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close