Chorabali Logo

গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় হয় এবং ব্যাথা কমানোর কার্যকরী উপায়

গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় তা হয়তো অনেকেই জানেন না। পেটের মাঝ খানে, বুকের মধ্যে, ঘাড়ে, পিঠে সহ শরীরের বিভিন্ন স্থানে এই ব্যাথা হয়। অনেকেই এই ব্যাথাকে পেপটিক আলসারের ব্যথা হিসেবে চিহ্নিত করে থাকেন। সাধারণত যারা দীর্ঘক্ষণ পর খাবার গ্রহণ করেন তাদের বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যা অনুভূত হয়। এর থেকে মুক্তির সহজ উপায় হল নিয়ন মেনে চলা। খুব কঠিন কোন নিয়ম না। 

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””] গ্যাসের ব্যাথাঃ গলায়, পেটে, পিঠে, গলা ও বুকের মাঝখানে এবং কখনও কখনও ঘাড়েও হয় [/box]

এই ব্যথা পাকস্থলীতে এবং পৌষ্টিকতন্ত্রের বিভিন্ন অংশ হয়। এই ব্যথা সাধারণত পেটের উপরিভাগে হয়ে থাকে। তাছাড়া বুক জ্বালাপোড়া করা এবং বুকের মাঝখানের দিকে ব্যথা গ্যাস্ট্রিকের ব্যথার লক্ষণ। দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে এই ব্যথা বেড়ে যায়। পেট ব্যথার পাশাপাশি পেটে জ্বালাপোড়া করাও এই ব্যথার লক্ষণ।

তবে শরীরে যদি কোন ধরনের তীব্র ব্যথা অনুভূত হয় তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আজকের এই আর্টিকেলে আমরা গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

কোথায় অনুভূত হয়?

গ্যাস্ট্রিকের ব্যথা যে কতটা অস্বস্তিকর তা শুধুমাত্র তারাই জানেন যারা এই অসুখে ভুগছেন। গ্যাস্ট্রিকের ব্যথা হলে অনেকেই দ্রুত এন্টাসিড সেবন করেন।

 আবার কেউ কেউ সরাসরি ডাক্তারের সাথে যোগাযোগ করেন। এজন্য পেটের গ্যাসের ব্যথা কোথায় অনুভূত হয় তা সবার আগে জানা প্রয়োজন। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক:

  • পেটের মাঝখানের দিকে ব্যথা অনুভূত হয়।
  • বুকের মাঝখানে জ্বালাপোড়া এবং ব্যথা অনুভূত হয়।
  • অতিরিক্ত মাত্রায় বদহজম হয়।
  • বমি বমি ভাব, গা গোলানো ইত্যাদি স্বাভাবিক লক্ষণ।
  • গ্যাস্ট্রিকের ব্যথার প্রাথমিক লক্ষণ মাথা ঘোরা এবং ক্ষুধা মন্দা।
  • গলার কাছে খাবার আটকে গেছে এরূপ অনুভূত হওয়া।

হজমে অসুবিধা:

সামান্য খাবার বেশি গ্রহণ করলেই হজমে অসুবিধা শুরু হয়ে যায়। এছাড়াও নিয়মিত গ্যাস্ট্রিকের ব্যথায় অম্বল ‌ হয়ে থাকে।

পেটের মাঝখানের দিকে ব্যথা: 

গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত পেটের মাঝখানের দিকে হয়ে থাকে। পেটের মাঝখানের দিকে চিনচিন করে ব্যথা অথবা কিছুক্ষণ পরপর ব্যথা অনুভূত হয়। পেটের মধ্যে জ্বালাপোড়া করা অনেক বড় লক্ষণ। 

বুকের মাঝখানে জ্বালাপোড়া:

এই ধরণের ব্যাথার অন্যতম লক্ষণ হল বুকের মাঝখানে জ্বালাপোড়া করা। এই জ্বালাপোড়া গলা পর্যন্ত হতে থাকে। গলা থেকে বুকের মাঝখান অবধি জ্বালাপোড়া হলে বুঝতে হবে এটি গ্যাসের ব্যথা। 

বদহজম: 

অতিরিক্ত গ্যাস্ট্রিকের ব্যথা বদহজম হতে পারে। বদ হজমের হাত থেকে রেহাই পাওয়ার জন্য গ্যাসের ব্যথা শুরু হওয়ার সাথে সাথে একটা অ্যান্টাসিড খেয়ে নেওয়া ভালো।

বমি বমি ভাব, গা গোলানো:

কোন খাবারের কারণে পেটে গ্যাস্ট্রিকের সমস্যা হলে বমি বমি ভাব এবং গা গুলাতে থাকে। পরবর্তীতে পেটে ব্যথা অনুভূত হয়।

মাথা ঘোরা এবং ক্ষুধা মন্দা:

গ্যাস্ট্রিকের ব্যথায় সাধারণত বদহজম হয়। আর এই সময় ক্ষুধামন্দা হওয়া স্বাভাবিক। হজমে অসুবিধার কারণে মাথা ব্যথা হয়ে থাকে।

গলার কাছে খাবার আটকে গেছে এরূপ অনুভূত হওয়া:

এই ব্যাথার অন্য একটি লক্ষণ হল গলার কাছে খাবার আটকে আছে এমন অস্বস্তি অনুভব করা। এটা পুরোপুরি গ্যাস্ট্রিক না কমা পর্যন্ত স্থায়ী হয়। এই ব্যাথা বুকের একটু উপরে আর গলার একটু নিচে হয়। 

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয়

গ্যাস্ট্রিক এর কারণে ব্যাক পেইন হতে পারে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এর বিভিন্ন সমস্যার কারণে পিঠে ব্যাথা হয়ে থাকে।গ্যাস্ট্রাইটিস, গলব্লাডারের সমস্যা, অ্যাসিড রিফ্লাক্স, আলসার ইত্যাদি কারণেও গ্যাস্ট্রিকের ব্যথা পিঠের দিকে ছড়িয়ে যায়। তবে এ অবস্থাতে পরিপূর্ণ চিকিৎসার প্রয়োজন। তাই দুটো বিশেষজ্ঞ ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

এছাড়াও – ৫টি সেরা ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

শেষ কথা

গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় এ নিয়ে অনেকেরই পরিপূর্ণ ধারণা নেই। তাই গ্যাস্ট্রিকের ঔষধ খাওয়ার আগে বা ট্রিটমেন্ট নেওয়ার আগে প্লাস্টিকের ব্যথা কোথায় হয় তা জেনে নেওয়া প্রয়োজন।

গ্যাস্ট্রিক এর ব্যথা কম অনুভূত হলে ঘরে বসে চিকিৎসার মাধ্যমেই তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিন্তু অতিরিক্ত ব্যথা অনুভূত হলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। যাদের নিয়মিত পেটে গ্যাসের সমস্যা হয়, তারা অবশ্যই বাসায় ওষুধ রাখবেন। তাৎক্ষনিক গ্যাসের সমস্যা হলে যে ওষুধ খাবেন তা এখানে।  

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) গ্যাসের ব্যথা কি কোমরে হয়?

উত্তর: অতিরিক্ত পরিমাণে গ্যাস্ট্রিক হলে তা কোমর পর্যন্ত ছড়িয়ে যেতে পারে।

২) পেটে গ্যাসের ব্যথা হলে কি করা উচিত?

উত্তর: পেটে গ্যাস্ট্রিকের ব্যথা হলে টক দই, মৌরি, লবঙ্গ, রসুন ইত্যাদি খেতে পারেন।

৩)গ্যাস্ট্রিক ব্যথা কি সাধারণ?

উত্তর: গ্যাস্ট্রিকের ক্ষেত্রে সাধারণত সহনীয় ব্যথা হয়। এই ব্যথা সাধারণ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top