Chorabali Logo

জেনে নিন ৬টি ঘাড়ের কালো দাগ দূর করার উপায় গুলো

অল্প কিছু নিয়মের মাধ্যমে আপনার ঘাড়ের কালো দাগ চিরতরে দূর করা সম্ভব। ঘাড়ের কালো দাগ দূর করার উপায় গুলো নিয়েই আমাদের অল্প কিছু পরামর্শ। ঘাড়ের কালো দাগ সাধারণত জন্মগত কোন রোগ না । আমাদের অবহেলার কারণে কালো দাগের একটা আস্তরণ পড়ে। চিন্তার কোন কারণ নেই, ঘরোয়া পদ্ধতিতে এই দাগ দূর করা সম্ভব।   

ঘাড় মানুষের অনেক গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আপনি মেয়ে হন বা ছেলে। আপনার চেহারা এবং শরীরের সৌন্দর্যের সাথে অবশ্যই গলা এবং ঘাড়ের সৌন্দর্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মুখ সুন্দর,, শরীর সুন্দর কিন্তু ঘাড় কালো অনেক আছে। মানুষ খারাপ না বললেও অনেক জায়গায় আমরা অস্বস্তিকর বোধ করি। 

অল্প কিছু নিয়ম মেনে চললে ঘাড়ের এই কালো দাগ দূর করা সম্ভব। লেবু, গমের আটা, শসা ইত্যাদি প্রাকিতিক জিনিস ব্যবহার করে দাগ দুর করা যায় । এছাড়া কিছু ওষুধ আছে, যেগুলো দাগ দূর করতে খুব কার্যকরী।  

কালো দাগ দূর করার উপায়

  • ঘরোয়া ও প্রাকিতিক পদ্ধতি 
  • ওষুধের মাধ্যমে।

ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

বেশির ভাগ ক্ষেত্রে ঘাড়ে  কাল দাগ পড়ে রোদে থাকার কারণ । অনেকদিন ধরে ঘাড়ে ময়লা জমতে জমতে এবং দাগ  সৃষ্টি হয়। এছাড়াও এক ধরনের রোগ আছে।  যার কারণে এমন কালো দাগ হয়, তবে সেটা অনেক কম মানুষের হয়ে থাকে।  

লেবু

গলা ও ঘাড়ের দাগ তোলার জন্য লেবু অনেক কার্যকরী প্রাকৃতিক উপাদান। লেবু আপনার ত্বকের কালো দাগ দূর করে এবং ত্বককে উজ্জ্বল করে । প্রতিদিন এক টুকরা লেবু আপনার ঘাড়ে ম্যাসেজ করুন । অল্প একটু গোলাপজল মিশালে কাজ ভালো হবে । যে কোনো মুদির দোকানে গোলাপ জল পাওয়া যায় ।

এই ভাবে ১৫ থেকে ২০ দিন ম্যাসেজ করুন। আপনার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন । এই পদ্ধতি মোটামুটি প্রমাণিত।  অনেকেই লেবুর মাধ্যমে ঘাড়ের কালো দাগ দূর করতে পেরেছে।

কালো দাগ দূর করার উপায়

নারিকেল তেল

প্রাচীন কাল থেকে নারিকেল তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ব্যবহার হয়ে আসছে । এছাড়াও ত্বকের কাল দাগ দূর করতে অনেক সহায়তা করে এই নারিকেল তেল । 

প্রাচীন কাল থেকে মানুষ সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করতে নারিকেল তেল ব্যবহার করতো । নারিকেল তেলের রয়েছে প্রচুর পরিমাণে ঔষধি  গুনাগুন।

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

বেকিং সোডা

পানিতে পরিমাণ মত বেকিং পাউডার নিন । মিশ্রিত পানি গলা ও ঘাড়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন । এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন । এইভাবে একটানা ২০ থেকে ২৫ দিন ব্যবহার করুন । 

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

শসা

আমরা সবাই জানি শসা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এটি যেমন আমাদের শরীরের চর্বি কমাতে সহায়তা করে, ঠিক তেমনি গলা ও ঘাড়ের কাল দাগ, চোখের নিচের কালো দাগ ,মুখের কালো দাগ দূর করে। গোল গোল করে শসা কেটে কালো স্থানে ২০ থেকে ৪০ মিনিট লাগিয়ে রাখুন । একটানা ৩০ দিন ব্যবহার করুন । ফলাফল নিজেই টের পাবেন ।

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

মধু

মধু সৃষ্টিকর্তার অনেক বড় একটা নিয়মিত। মধু অনেক রোগ নিরাময় করে । ঘাড়ের কালো বা পোড়া স্থানে প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট মধু লাগিয়ে রাখলে খুব দ্রুত এই দাগ দূর হয় । 

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

আলু 

কাচা আলু কেটে বা রস চিপে পোড়া স্থানে লাগলে কালো দাগ দূর হয় ।এছাড়াও অ্যালোভেরা ,অলিভ অয়েল ,কমলা ব্যবহার করলে ঘাড়ের কালো দাগ দূর হয় । 

আরও… ৪ টি চুল পড়া ও খুশকি দূর করার উপায়

ঘাড়ের কালো দাগ দূর করার মেডিসিন

বাজারে অনেক ওষুধ আছে । তার মধ্যে ভালো কাজ করে মরিকা (Morika). যে কোন কসমেটিকের দোকানে পাওয়া যায়। ওষুধ টি ঘাড়ে পরিষ্কার টিসু বা কাপড় দিয়ে লাগাতে হবে। হাত দিয়েও লাগাতে পারেন । এই ভাবে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এরপর গজ কাপড় বা পরিষ্কার কাপড় দিয়ে ঘাড়ে ডলা বা ঘষা দিন। এক দিনেই হয়তো সব দাগ দূর হবে না। এইভাবে ৭ থেকে ১০ দিন ব্যবহার করুন। আশা করি ভালো ফলাফল পাবেন ।

শুধুমাত্র অবহেলার কারণে আমাদের কালো দাগ তৈরি হয়। এই কালো দাগ দূর করার উপায় গুলো আপনি চেষ্টা করে দেখতে পারেন। তবে ২ বা তার বেশি পদ্ধতি ব্যবহার করবেন না। আপনার ঘাড়ের ক্ষতি হতে পারে। যদি এই পদ্ধতি গুলো ভালো কাজ না করে তাহলে ভালো একটা ডাক্তারের পরামর্শ নিন। এই ধরণের চিকিৎসা সাধারণত চর্ম রোগ বিশেষজ্ঞরা করে থাকে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top