Chorabali Logo

চিকেন পক্স হলে কি গোসল করা যাবে

চিকেন পক্স হলে কি গোসল করা যাবে

চিকেন পক্স একটি ছোঁয়াচে রোগ হলেও আক্রান্ত হওয়ার ১০ থেকে ২১ দিনের মতো ভালো হয়ে যায়। তবে চিকেন পক্স হলে কি করতে হবে এটি নিয়ে আমাদের সমাজে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। ফলে কিছু কুসংস্কার মানতে গিয়ে চিকেন পক্সের রোগী বেশি ক্ষতিগ্রস্ত হয়। 

 

চিকেন পক্সের প্রাথমিক লক্ষণ হল শরীরের বিভিন্ন স্থান থেকে লালচে ফোসকা ওঠা। সেই সাথে থাকে মাথাব্যথা এবং হালকা থেকে তীব্র জ্বর। চিকেন পক্স হলে কি গোসল করা যাবে? এটি অনেকেরই প্রশ্ন থাকে। 

 

চিকেন পক্স হলে অবশ্যই গোসল করতে হবে। কারণ চিকেন পক্স হলে শরীর ঠান্ডা রাখা একান্ত জরুরি। চিকেন পক্স হলে কি গোসল করা যাবে এবং চিকেন পক্স হলে কি করতে হবে এবং কি করা যাবেনা তা নিয়ে সাজানো হয়েছে আমাদের আজকের আর্টিকেল। চলুন তাহলে শুরু করা যাক-

 

চিকেন পক্স কতদিন থাকে

চিকেন পক্স এ আক্রান্ত হওয়ার ১০ দিনের মধ্যেই এই রোগের লক্ষণ প্রকাশ পায়। তবে এই রোগের স্থায়িত্ব সর্বোচ্চ ৭ থেকে ১৫ দিন হয়ে থাকে। তবে চিকেন পক্সের রোগীর জন্য এই সাত থেকে ১৫ দিন খুবই কঠিন হয়ে থাকে।

 

চিকেন পক্স কতদিনে স্থায়ী হবে এবং এই রোগে ক্ষতির মাত্রা কতটুকু হবে তা নির্ভর করে রোগীর প্রতি যত্ন এবং খাবারের উপর। এ সময় অনেকেই রোগীর খাবার তালিকা থেকে পুষ্টিকর খাবার বাদ দেন। যা মোটেও সমীচীন নয়।

 

চিকেন পক্সের রোগী পরিমিত পরিমাণে পুষ্টি না পেলে তার স্থায়িত্ব এক মাস পর্যন্ত হয়ে থাকে। তাই এই সময় রোগীকে পুষ্টিকর খাবার দিন এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

 

চিকেন পক্স একবার হলে কি আবার হয়

চিকেন পক্সে একবার আক্রান্ত হলে প্রাকৃতিকভাবে চিকেন পক্সে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। ফলে চিকেন পক্সে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম।

 

 তবে চিকেন পক্সে আক্রান্ত হওয়ার আগে যদি প্রতিষেধক গ্রহণ করা যায় তাহলে এই রোগের ক্ষতির পরিমাণ একেবারেই শূন্য থাকে। তবে প্রতিসেধক গ্রহণ করলেও চিকেন পক্স একেবারেই হবে না এমনটি বলা যায় না। তাই যাদের প্রশ্ন ছিল চিকেন পক্স একবার হলে কি আবার হয় আশা করছি তারা বুঝতে পেরেছেন যে চিকেন পক্স একবার হলে আর হয় না।

চিকেন পক্স এর ঔষধ

চিকেন পক্স হলে তেমন কোন দামি ঔষধ অথবা এন্টিবায়োটিক ঔষধ খাওয়ার প্রয়োজন হয় না। এক্ষেত্রে নাপা বা নাপা এক্সট্রা খেতে পারেন যদি প্রচন্ড জ্বর হয়। তবে বাজারে যেসব এন্টিব্যাকটোরিয়াল ঔষধ কিনতে পাওয়া যায় চিকেন পক্স হলে সেগুলো খেতে পারেন। তবে রোগী চাইলে এই সময় হোমিওপ্যাথি চিকেন পক্স এর ঔষধ সেবন করতে পারেন। হোমিওপ্যাথি ঔষধ গুলোর নাম হল-

 

  • রাসটক্স,
  •  সালফার, 
  • ক্যালিমিউর, 
  • অ্যান্টিমটার্ট

 

এই ঔষধ গুলো সেবনের ফলে রোগীর মাথা ব্যথা এবং জ্বরের তীব্রতা কমে যাবে। তবে ওষুধগুলো খাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে বিশ্রাম নিন এবং পানি পান করুন।

চিকেন পক্স হলে কি খাওয়া যাবে না

চিকেন পক্স হলে কি খাওয়া যাবেনা এ নিয়ে আমাদের সমাজে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। চলুন এক নজরে দেখে নেই চিকেন পক্স হলে কি কি খাওয়া যাবেনা:

 

  • অরগিনিন রয়েছে এমন খাবার খাওয়া যাবে না,

 

  • অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়া যাবেনা,

 

  • মাছ অথবা মাংসের তেল এ সময় পুরোপুরি এড়িয়ে চলতে হবে,

 

  • চকলেট, বাদাম খাওয়া যাবেনা,

 

  • স্নেহ যুক্ত খাবার গুলো এড়িয়ে চলতে হবে,

 

  • খাবারের ঘি, মাখন, পনির ব্যবহার করা যাবে না।

 

উপরোক্ত সব খাবারগুলো চিকেন পক্স এর ব্যথা এবং জ্বর এর পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। চিকেন পক্স হলে খাবারগুলো এড়িয়ে চলুন।

 

শেষ কথা

চিকেন পক্স হলে কি গোসল করা যাবে এটা নিয়ে আজকের আর্টিকেলে আমরা বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করেছি। চিকেন পক্স হলে এটাকে সাধারণ অসুখ বলে অবহেলা করবেন না। কারণ এর থেকে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই চিকেন পক্স হলে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন এবং সুষম খাবার খান।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) চিকেন পক্স বের হতে কতদিন লাগে?

উত্তর: ১০-২১ দিন লাগে।

 

২) পক্স কত দিনে ভালো হয়?

উত্তর: ৭ থেকে ১০ দিনের মধ্যে ভালো হয়ে যায়।

 

৩) চিকেন পক্স ও গুটিবসন্ত কি এক?

উত্তর: না, এই দুটি রোগ দুই ধরনের ভাইরাস এর কারণে হয়ে থাকে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top