Chorabali Logo

ছাদের গরম কমানোর উপায় 

বর্তমানে আমাদের দেশে তাপমাত্রা খুবই বেশি।  আমরা যারা ছাদের ঘরে বসবাস করি তাদের জন্য রাতে অনেক গরম সহ্য করতে হয়।  সারাদিন সূর্যের তাপ ছাদ শোষণ করে রাখে এবং রাতে তা ছাড়ে। ছাদের ঘর দিনের বেলা ঠাণ্ডা থাকলেও রাতে অনেক গরম থাকে। এই গরম থেকে রেহাই পাওয়ার অনেক উপায় আছে। অস্থায়ী ও স্থায়ী ২ রকমের ব্যবস্থা আপনি নিতে পারবেন। 

ছাদের গরম কমানোর অনেক উপায় রয়েছে । আজকের এই পোস্টে ছাদের গরম কমানোর উপায় নিয়ে আলোচনা করব।  এমন পাঁচটি উপায় আপনাদের মাধ্যমে শেয়ার করব আশা করি আপনার উপকারে আসবে। 

এই উপায় গুলো বিভিন্ন মানুষ ব্যবহার করেছেন, আমরা তাদের বাস্তব অভিজ্ঞতা থেকে তথ্য সংগ্রহ করেছি। 

ছাদে বাগান

আমরা জানি গাছ আমাদের ছায়া প্রদান করে  এবং গাছের ছায়া খুব শীতল হয়। ছাদের গরম কমানোর জন্য ছাদে গাছ লাগানো খুবই কার্যকরী একটি উপায় ।  আপনি ছাদে বিভিন্ন ধরনের গাছ লাগাতে পারেন। পেয়ারা গাছ,  আম গাছ,  পেপে গাছ,  কলা গাছ,  লেবু গাছ এছাড়াও জানালা বা মাচা দিয়ে লাউ, কুমড়া, করলা ইত্যাদি চাষ করতে পারেন।  গাছ লাগিয়ে যেমন গাছ থেকে ফল পাবেন, সেই সাথে ছায়াও পাবেন। যা আপনার ঘর ঠান্ডা রাখতে সাহায্য করবে। বর্তমানে ছাদের ঘরে গরম কমানোর উপায় এর মধ্যে এইটা সবচেয়ে বেশি সহজ এবং উপকারী। 

পানি দিতে পারেন 

সাধারণত ছাদের ঘর রাতে বেশি গরম থাকে।  অর্থাৎ সারাদিন সূর্যের তাপ শোষণ করে এবং রাতে তা ছাড়ে।  ছাদের উপর মোটর দিয়ে পানি দিতে পারেন, এতে খুব তাড়াতাড়ি আপনার ঘর ঠান্ডা হবে।  সে ক্ষেত্রে আপনাকে এক থেকে দেড় ঘন্টা পানি দিতে হবে।  তাহলে দেখবেন ছাদ ঠান্ডা হয়ে গেছে।  এটি একটি ক্ষণস্থায়ী প্রক্রিয়া।  তবে এর ফলাফল খুব দ্রুত পাবেন।  অনেকে দেখা যায় পাটের বস্তা ছাদের উপর ভিজিয়ে রাখতে।  এভাবেও ঘর ঠান্ডা করা সম্ভব। 

সোলার প্যানেল লাগানো 

আমরা জানি সোলার হল নবায়নযোগ্য শক্তি।  অর্থাৎ সূর্যের তাপ শক্তিকে ব্যবহার করে তা বিদ্যুৎ শক্তিতে পরিণত করে।  এই শক্তি দিয়ে আপনার বাসার টিভি, ফ্যান, লাইট এমনকি ফ্রিজও চালানো সম্ভব। আপনার যদি ভালো বাজেট থাকে তাহলে আপনার বাসার সম্পূর্ণ ছাদে সৌর সোলার লাগাতে পারেন।  এর ফলে যেমন আপনার বিদ্যুতের চাহিদা পূরণ হবে, সেই সাথে আপনার ঘর ঠান্ডা থাকবে। 

বাসার আশেপাশে গাছ লাগানো

যদি ছাদের উপর গাছ লাগাতে না পারেন তাহলে বাসার আশেপাশে গাছ লাগাবেন।  যে গাছগুলো বড় হয়ে আপনার বাসায় ছায়া প্রদান করবে।  এছাড়াও সে গাছ থেকে আপনি কার্ড এবং ফল পাবেন। গাছ লাগানোর বিষয়ে যে যে সতর্কতা মেনে চলবেন। 

১। আম বা মেহেগুনী গাছ লাগাতে পারেন।  

২। আপনার ঘরের পূর্ব ও পশ্চিম পাশে গাছ লাগাবেন। এতে সবার ও বিকেলের ছাড়া আপনার ঘরে পড়বে। 

৩। যে সকল গাছ ধীরে বাড়ে সে ধরণের গাছ লাগাবেন না। যেমন- নারিকেল গাছ। 

৪। ঘর থেকে ৫ থেকে ৭ হাত দূরে গাছ লাগান। গাছের শেকর যেন আপনার ঘরের কোন ক্ষতি না করে। 

ছাদের উপর আরেকটি ঘর .

আপনার যদি পর্যাপ্ত পরিমাণে অর্থ থাকে তাহলে আপনার ছাদের উপর আরেকটি অস্থায়ী ঘর তুলতে পারেন।  তিন অথবা সিমেন্টের টিম দিয়ে ঘর তুলতে পারেন।  এর ফলে আপনার ছাদ গরম হবে না। আর যদি উপরের ঘর টি খরের বানাতে পারেন তাহলে আপনার বাসা এসির মত ঠাণ্ডা থাকবে। 

ছাদের উপর মাটির প্রলেপ 

আমরা জানি মাটি অনেক তার শোষণ করতে পারে।  দেশে বিভিন্ন জায়গায় দেখা যায় ছাদের উপর এক বা ২ ইঞ্চি মাটির প্রলেপ দিয়েছে এবং সেই মাটিতে ঘাস লাগিয়ে দিয়েছে। এতে আপনার বাসা খুব ঠাণ্ডা থাকবে। 

এছাড়াও আপনার কাছে যদি এর ত্থেকে ভালো উপায় থাকে তাহলে আমাদের অবশ্যই জানাবেন। আপনার আইডিয়া আপনার আমাদের লেখার মাধ্যমে সবার কাছে পৌঁছে দেব। ছাদের গরম কমানোর উপায় গুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের সাইট নিয়মিত ভিজিট করবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top