Chorabali Logo

ছেলেদের জীবন নিয়ে কিছু কথা

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবন ক্ষণস্থায়ী। জীবনে মানুষের রয়েছে হাজারো স্মৃতি স্বপ্ন বেঁচে থাকার আশা জীবন যুদ্ধে এগিয়ে যাওয়ার সংগ্রাম পৃথিবীতে টিকে থাকার লড়াই কঠিন পরিস্থিতিতে নিজেকে শক্তিশালী করে তোলার চেষ্টা ও শত কষ্ট ও কঠোর পরিশ্রম করে সফলতা অর্জন করা। তাইতো জীবনের সংজ্ঞা দিতে গিয়ে একেকজন একেক মতবাদ প্রকাশ করে থাকেন। মূলত জীবন একেক জনের কাছে একেক রকম অনুভূতি। কারো কাছে বেঁচে থাকার লড়াই আবার কারো কাছে বিলাসীতা। তবে পৃথিবীতে নারী-পুরুষের জীবনে মাঝে পার্থক্য বিদ্যমান রয়েছে। তাইতো অনেকেই ছেলেদের বাস্তব জীবন নিয়ে জানতে চাই এজন্য তারা ছেলেদের বাস্তব জীবনের কিছু কথা অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আজকে ছেলেদের জীবন নিয়ে বেশ কিছু কথা তুলে ধরা হয়েছে যেখানে ছেলেদের বাস্তব জীবনের সঠিক চিত্র আপনারা বুঝতে পারবেন। আজকের এই প্রতিবেদনটি মূলত ছেলেদের বাস্তব জীবন সম্পর্কে আপনাদের জানতে সাহায্য করবে।

ছেলেদের জীবন মানেই কঠোর পরিশ্রম নিজেকে প্রতিষ্ঠিত করার লড়াই পরিবারের দায়িত্ব জীবন যুদ্ধে এগিয়ে যাওয়া এবং সকল পরিস্থিতিতে নিজেকে শক্তিশালী করে তোলা এবং আবেগগুলো বিসর্জন দিয়ে নিজের বিবেকবোধকে জাগ্রত করা ও কান্নার পরিবর্তে সকল পরিস্থিতিতে মুখে হাসি ধরে রাখা। তাইতো পৃথিবীতে মূলত নারীদের তুলনায় পুরুষদের কমাতে দেখা যায় কারণ কান্না পুরুষদের শোভা পায় না। তাদের জীবন মানেই সংগ্রাম টিকে থাকার লড়াই এবং নিজের পাশাপাশি নিজের পরিবার-পরিজন ও আপনজনদের দায়িত্ব পালন করার চেষ্টা।

বিশেষ করে আমাদের সমাজে মধ্যবিত্ত পরিবারের প্রতিটি ছেলের বাস্তব জীবনচিত্র লক্ষ্য করলে দেখা যায় প্রতিনিয়ত তাদেরকে জীবনে বাস্তব পরিস্থিতি মোকাবেলা করে বেঁচে থাকতে হয় সেই সাথে নিজের জায়গা তৈরি করে নিতে হয়। পৃথিবীতে হয়তো খুব কম ছেলে রয়েছে যারা সোনার চামচ মুখে নিয়ে জন্মগ্রহণ করে থাকে তাদের কাছে হয়তো জীবন মানে বেলাসীতা কিন্তু যারা মধ্যবিত্ত পরিবারে কিংবা নিম্ন পরিবারের জন্মগ্রহণ করে থাকে তারা প্রতিনিয়ত দুবেলা দুমুঠো ভাত খাওয়ার জন্য সংগ্রাম ও পরিশ্রম করে থাকে। তাইতো তাদের জীবনের সাথে আকাশ সমান পার্থক্য তৈরি হয়। আমাদের এই সুন্দর সুশীল সমাজের পদমর্যাদা বৃদ্ধি করতে হলে এবং সমাজের ঐতিহ্য ধরে রাখতে হলে শুধুমাত্র পুরুষেরা নয় বরং প্রতিটি মানুষকে কঠোর পরিশ্রমী হতে হবে সেই সাথে সব শিক্ষায় শিক্ষিত হয়ে আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করতে হবে।

ছেলেদের জীবন নিয়ে কিছু কথা

অনেকেই ছেলেদের জীবন নিয়ে বাস্তব কিছু কথা জানতে চান তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি ছেলেদের জীবন নিয়ে কিছু কথা যেখানে জ্ঞানী গুণীজন ছেলেদের বাস্তবতা ও তাদের গুরুত্বপূর্ণ বাণী ও কথাগুলোর মাধ্যমে উপস্থাপন করেছেন। আজকের এই ছেলেদের জীবন নিয়ে কিছু কথা সংগ্রহ করার মাধ্যমে আপনারা আমাদের সমাজে প্রতিটি পুরুষ মানুষের বাস্তব জীবনের চিত্র উপলব্ধি করতে পারবেন সেই সাথে তাদের বাস্তব জীবনে নিজের চাওয়া গুলোকে বিসর্জন দিয়ে শুধুমাত্র দায়িত্ব পালনের জন্য নিজের মহান ত্যাগ সম্পর্কে জেনে নিতে পারবেন। আমাদের এই প্রতিবেদনটি আপনাদের সকলকে ছেলেদের বাস্তব জীবন সম্পর্কে জানতে সাহায্য করবে এবং তাদের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে ছেলেদের জীবন নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

“ পৃথিবী জুড়ে প্রতিটি নরনারী এখন মনে করে তাদের জীবন ব্যর্থ, কেননা তারা অভিনেতা বা অভিনেত্রী হতে পারেনি॥ ”

—- হুমায়ুন আজাদ।

ছেলেরা পাবার ভেতর দিয়ে মেয়েদের দেয়। আর মেয়েরা দেবার ভেতর দিয়ে ছেলেদের পায়।মেয়েদের অনুমান পুরুষদের নিশ্চয়তা হতে অনেক বেশী ঠিক।

—- কিপলিং

“ পুরুষের দশ দশা, কখনও হাতি কখনও মশা॥ ”

—- মীর মশারফ হোসেন।

“ জীবন খুবই মূল্যবান : জীবনবাদীরা যতোটা মূল্যবান মনে করে, তার চেয়ে অনেক বেশি মূল্যবান। আর শিল্পকলা জীবনের থেকেও মূল্যবান। ”

—- হুমায়ূন আজাদ

“ মানুষ যখন তার শ্রেষ্ঠ স্বপ্নটি দেখে তখনি সে বাস করে তার শ্রেষ্ঠ সময়ে ”

—- হুমায়ূন আজাদ

“ টাকাই অধিকাংশ মানুষের একমাত্র ইন্দ্রিয় ”

—- হুমায়ূন আজাদ

“ মানুষ মরলে লাশ হয়, সংস্কৃতি মরলে প্রথা হয় ”

—- হুমায়ূন আজাদ

ছেলেদের জীবন সম্পর্কিত বিষয় সম্পর্কে শুধুমাত্র ছেলেরাই জানে। অনেক মেয়ে রয়েছে যারা ছেলেদের জীবন পেতে চায় ছেলেদের মত চলতে চায় এর কারণ তারা মনে করে ছেলেরা অনেক ভালো সময় কাটিয়ে থাকেন নিজেদের মতো করে চলতে পারেন তবে বিষয়টা সম্পূর্ণ আলাদা। সময় ছেলেদের সামনে নিয়ে আসে দায়িত্ব-কর্তব্যর মত এমন জিনিস। ছেলেদের জীবন সম্পর্কিত আরো কঠিন কথা গুলো কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন আমরা আপনাদের জীবনের কঠিন মুহূর্ত গুলোর বিষয় সম্পর্কে জানতে আগ্রহী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top