Chorabali Logo

ছোটবেলা নিয়ে উক্তি ও কিছু কথা

প্রতিটি মানুষের জীবনের সবথেকে সোনালী দিন হচ্ছে তার ছোটবেলা। সময়ের পরিক্রমায় মানুষ তার স্বাভাবিক জীবনে ব্যস্ত হয়ে পড়লেও অবসর সময়ে ফিরে যায় তার সোনালী জীবনে এবং মনে করে তার ছোটবেলার স্মৃতিময় দিনগুলোর কথা। যেগুলো আজীবন প্রতিটি মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকে। একজন কবি সাহিত্যিক থেকে শুরু করে জ্ঞানী ব্যক্তিগণ প্রতিটি মানুষের জীবনে তার ছোটবেলার সবথেকে স্মৃতিময় ও মধুর হয়ে চিরকাল রয়ে যায়। তাই তো অনেকেই নিজের ছোটবেলার সুন্দর দিনগুলো বিভিন্ন স্ট্যাটাসের মাধ্যমে ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপে শেয়ার করার জন্য ছোটবেলা নিয়েও কিছু কথা অনুসন্ধান করে থাকেন তাদের উদ্দেশ্যে আজ আমরা ছোটবেলা নিয়ে কিছু কথা ও বেশ কিছু উক্তি নিয়ে এসেছি যেগুলো আপনাদের প্রত্যেকের ছোটবেলা স্মৃতিগুলো স্মরণে সহায়তা করবে। তাই আশা করা যায় আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সকলের অনেক ভালো লাগবে।

একজন মানুষের জীবনে তার সব থেকে স্মৃতিময় দিন হচ্ছে তার ছোটবেলার দিন। এই ছোটবেলার স্মৃতি ও ছোটবেলার সোনালী দিনগুলোর কথা প্রতিটি মানুষের মনে চিরকাল স্মরণীয় হয়ে থাকে। ছোটবেলা মানুষের জীবনের সবথেকে শ্রেষ্ঠ কারণ ছোটবেলায় প্রতিটি মানুষের জীবনের হাসি আনন্দ জুড়ে থাকে মানুষ সে সময় থাকে মুক্ত আকাশে ডানা মেলে উড়ে যাওয়া পাখির মত। পাখি যেমন নিজের মনের মত করে আকাশের চারদিকে উড়ে বেড়ায় এবং নিজের মতো করে নিজের জীবনকে উপভোগ করে থাকে তেমনি ছোটবেলায় প্রতিটি মানুষ বন্ধুদের সাথে কিংবা সহপাঠীদের সাথে হাসি খুশিতে খেলাধুলায় মেতে উঠে এবং নিজের সোনালী দিনগুলোকে কাটিয়ে থাকে। ছোটবেলার রেশ কেটে ধীরে ধীরে মানুষ ফিরে যায় তার বাস্তব জীবনে এবং নিজের জীবনকে এগিয়ে নেয় জীবনের উদ্দেশ্যের পথে শুরু হয়ে যায় জীবনের পথ চলা এবং অতীত হয়ে যায় মানুষের জীবনের সেই সব সোনালী দিন। এই সোনালী দিনগুলো মানুষের জীবনে ছিল ঝামেলা হীন এবং মুক্ত স্বাধীন। কেননা ছোটবেলা থেকে যখন মানুষ বড়বেলায় পদার্পণ করে তখন মানুষের মাঝে চলে আসে দায়িত্ব আসে কঠিন পরিস্থিতি এবং জীবনে এগিয়ে চলার লড়াই। তাইতো পৃথিবীর প্রতিটি মানুষের কাছেই তার ছোটবেলার এই সুন্দর সময়ে চিরকাল স্মরণীয় হয়ে থাকে কল্পনায় মানুষ বারবার নিজের ছোটবেলায় ফিরে যেতে চাই যদিও বাস্তবে তা কখনোই সম্ভব নয়।

ছোটবেলা নিয়ে উক্তি

একজন মানুষের জন্ম থেকে শুরু করে বেড়ে ওঠা এবং প্রাইমারি স্কুল পর্যায়ের জীবনকে বা সময়কে ছোটবেলা বলা হয়। প্রতিটি মানুষের কাছে ছোটবেলা স্মরণীয় হয়ে থাকে যদিও ছোটবেলার সকল কথা মানুষের হৃদয়ে স্মরণ থাকে না তবুও ছোটবেলার কিছু কিছু স্মৃতি মানুষ কখনো ভুলে যায় না। মূলত বড় বেলা কিংবা তার বাস্তব জীবনে প্রতিনিয়ত কঠিন পরিস্থিতিতে কল্পনায় ছোটবেলা যেন বারবার ফিরে আসতে চায়। তাইতো অনেকেই ছোটবেলা নিয়ে উক্তিগুলো অনুসন্ধান করে থাকেন তাদের উদ্দেশ্যে ছোটবেলা নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বিখ্যাত মহা মনিষীদের ছোটবেলা নিয়ে উক্তিগুলো সংগ্রহ করতে পারবেন। নিচে ছোট বেলা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

  • যেখানে শুধু মজা আর মজা,
    দুঃখ, কষ্ট, চিন্তাভাবনা কিছুই নাই ॥
  • ছেলেবেলার অপর নাম সরলতা।
  • সপ্নকে বাস্তবে রূপ দিতে সব থেকে দরকারী; একটি সুন্দর এবং কৌতূহলী শৈশবের।
  • জীবনের সব ঋতুর মধ্যে সবথেকে আনন্দদায়ক হল ছেলেবেলার মরশুম ।
  • নিজের ছেলেবেলার গল্প শোনার থেকে আনন্দদায়ক আর কিছু হতে পারে না ।
  • দিনগুলো মোর সোনার খাঁচায় রইল না,
    রইল না ,সেই যে আমার ছেলেবেলার
    নানা রঙের দিনগুলি।

ছোটবেলা নিয়ে কিছু কথা

প্রতিটি মানুষের জীবনে ছোটবেলা কিংবা ছেলেবেলায় বেশ কিছু স্মৃতি থাকে যেগুলো মানুষ চিরকাল মনের মনিকোঠায় স্মরণীয় করে রাখে। এই স্মৃতিগুলো মানুষ প্রিয় মানুষ কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের সোনালী দিনের কথা স্মরণে শেয়ার করে থাকেন তাই তো অনেকেই ছোটবেলা নিয়ে কিছু কথা অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে মূলত আজকের প্রতিবেদনটিতে ছোটবেলা নিয়ে বেশ কিছু কথা তুলে ধরা হয়েছে । আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ছোটবেলা নিয়ে কিছু কথা সংগ্রহ করে আপনার ছোটবেলার স্মৃতি স্মরণে এই কথাগুলো স্ট্যাটাস কিংবা ক্যাপশন আকারে ফেসবুক ইনস্টাগ্রামে শেয়ার করতে পারবেন। নিচে ছোটবেলা নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

বাস্তব বড় কঠিন; বাঁচা হয়ে উঠেছে দায়,
ছেলেবেলার দিনগুলিতে তাই মন ফিরে যেতে চায়।

একা একা পথ চলা,
একা একা কথা বলা-
হাজার মানুষের ভীড়ে মিশে
ভোরের কোলাহল ঘুমের শেষে,
দু’চোখ আজো খুঁজে ফেরে
ফেলে আসা ছেলেবেলা।

বেলুন চড়ব চল চলে যাই
রূপকথারই রাজ্যে
পায়রা ভুতুম হুতুমপেঁচা
সঙ্গে যাবে আজ যে
হাঁইয়ো হাঁই আরে ভাই
ভাসাই মেঘের ভেলা রে
আয় আয় আয়রে ছুটে,
খেলবি যদি আয়,
নতুন সে এক খেলা রে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top