Chorabali Logo

টনসিল অপারেশন খরচ কত

টনসিল অপারেশন খরচ কত এটি সাধারণত নির্ভর করবে আপনি কোথায় অপারেশন করাতে চাচ্ছেন তার উপর। আপনি যদি ঢাকায় এই অপারেশনটি করাতে চান তাহলে গ্রামের তুলনায় দ্বিগুণ খরচ পড়বে।

তবে এই অপারেশন এর খরচ আরো কিছুটা নির্ভর করে সার্জারির ধরন এবং কোন ক্লিনিকে অপারেশন করাচ্ছেন তার উপর। তবে ঢাকায় এই অপারেশনটি বেসরকারি ভাবে করাতে হলে ৩০ থেকে ৬০ হাজার টাকা বাজেট রাখতে হবে। তবে এই টাকার ভিতর অন্তর্ভুক্ত থাকবে ডাক্তারের ফি, অপারেশন ফি, হাসপাতালের যাবতীয় খরচ।

টনসিলের অপারেশন যদি সরকারিভাবে করাতে পারেন তাহলে খরচ পড়বে ৬ থেকে ১০ হাজার টাকা। তবে ঢাকার আশেপাশের বিভিন্ন শহর যেমন নারায়ণগঞ্জ, সাভার, মানিকগঞ্জ ইত্যাদি জায়গাতে টনসিলের অপারেশন খরচ কিছুটা কম হয়। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা টনসিলের অপারেশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

টনসিল অপারেশন কিভাবে করা হয়

বর্তমানে টনসিলের অপারেশন কাটা ছাড়া করার প্রয়োজন হয় না। না কেটে অপারেশন করা হয় বলে এতে ব্লিডিং এর কোন সুযোগ নেই। এই অস্ত্রোপচারে সাধারণত লেজার রশ্মি ব্যবহার করা হয়। তবে এক্ষেত্রে রোগীকে আনেস্থিসিয়া দিয়ে অজ্ঞান করে নিতে হয়।

 টনসিলের অপারেশনের পুরোটা সময় জুড়ে রোগী তার ‌শ্বাস-প্রশ্বাস আর্টিফিশিয়ালি ‌ নিয়ে থাকেন। এই ধরনের অপারেশনে ‌ অ্যানেস্তেসিয়া এর প্রভাব কেটে গেলেও রোগী কোন ধরনের ব্যাথা অনুভব করে না। টনসিল অপারেশনের এটাই সবথেকে ভালো উপায়।

 এবং এই টনসিল অপারেশনের ৪ ঘণ্টা পর‌ রোগীকে আইসক্রিম খেতে দেওয়া হয়। যা টনসিল এর কাটা জায়গার ‌ ব্যথার প্রভাব কমাতে সাহায্য করে। টনসিল এর অপারেশনের ক্ষেত্রে সর্বোচ্চ সময় লাগে ১ ঘন্টা এর মত। টনসিল অপারেশনের পর কিছু খাদ্যাভ্যাস মেনে চললে রোগী এক সপ্তাহের মধ্যে পুরোপুরি সুস্থ হয়ে যান।

টনসিল অপারেশনের সাইড ইফেক্ট

টনসিল এর অপারেশন করার আগেও যেমন বিভিন্ন কোন সমস্যা অতিক্রান্ত করতে হয় ঠিক তেমনই টনসিল অপারেশনের পরও বিভিন্ন রকমের সাইড ইফেক্ট দেখা দিতে পারে। টনসিল অপারেশনের সাইড ইফেক্ট গুলো হলো:

  • অপারেশন পরবর্তীতে ব্যথা অনুভূত হতে পারে,
  • অপারেশন পরবর্তী রক্তপাত হতে পারে,
  • গলার স্বর নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে,
  • অপারেশনের পর অ্যানেস্থিসিয়া জনিত সমস্যা তৈরি হতে পারে।

অপারেশন পরবর্তী ব্যথা

টনসিল এর অপারেশনের পর ঠিকমতো ঔষধ না খেলে ব্যথা অনুভূত হতে পারে। তাছাড়া টনসিলের অপারেশনের পর ভাজাপোড়া, ফাস্টফুড, মিষ্টি জাতীয় খাবার খেলে ব্যথা হবে।

অপারেশন পরবর্তী রক্তপাত

টনসিলের অপারেশন হওয়ার পর শক্ত কোন খাবার খেলে রক্তপাত হতে পারে। অপারেশন পরবর্তী রক্তপাতের সম্ভাবনা থাকে ১২ থেকে ১৪ দিন পর্যন্ত। হঠাৎ আপনি কোন শক্ত খাবার খাওয়ার পরে রক্তপাতের সম্ভাবনা থাকতে পারে।

অপারেশন পরবর্তী সময়ে হালকা খাওয়ার অথবা তরল জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন।

গলার স্বর নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি

অপারেশনের পরে সময়গুলোতে গলার স্বর ভেঙ্গে যাওয়ার মত সমস্যা তৈরি হতে পারে। গলার অপারেশনের সময় বিভিন্ন কর্ডে নড়াচড়া রাখতে পারে অথবা আঘাত প্রাপ্ত হতে পারে। এর কারনে পরবর্তীতে গলার স্বর নষ্ট হয়ে যাওয়া ঝুঁকি থাকে।

অ্যানেস্থিসিয়া জনিত সমস্যা 

অপারেশনের এক মাস পর থেকে অ্যানেস্তেসিয়া জনিত বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে। এবং এগুলো দীর্ঘদিন স্থায়ী হয়।

টনসিল কত প্রকার?

জিহ্বার পেছন থেকে গলার নিচ পর্যন্ত চার ধরনের টনসিল রয়েছে। এগুলোর প্রত্যেকটির  কাজ আলাদা রকমের হয়। টনসিল গুলোর নাম হল: লিঙ্গুয়াল, প্যালাটাইন, টিউবাল ও অ্যাডেনয়েড। এই টনসিল গুলোর যেকোনো একটি যখন কোন ধরনের ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয় তখন তাকে ডাক্তারি ভাষায় টনসিলাইটিস বলা হয়ে থাকে। যাকে আমরা সাধারণ ভাষায় টনসিল বলি।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে আমরা টনসিল অপারেশন খরচ কত টনসিল অপারেশনের অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা টনসিলের জন্য লেজার অপারেশন করাতে যাচ্ছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি গুরুত্বপূর্ণ হবে। আজকের আর্টিকেলে আমরা টনসিলের অপারেশন সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১)টনসিল অপসারণ করতে কত টাকা লাগে?

উত্তর: ৩০ থেকে ৬০ হাজার টাকা।

২)টনসিল অপসারণের অপকারিতা?

উত্তর: টনসিল অপারেশন করলে পরবর্তীতে ব্যথা অনুভূত হতে পারে এবং রক্তপাত হতে পারে।

৩)টনসিল হলে কি কি সমস্যা হয়?

উত্তর: খাবার গিলতে সমস্যা হয়, শ্বাস প্রশ্বাসে দুর্গন্ধ হয়, কানে ব্যথা হয় ইত্যাদি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top