Chorabali Logo
স্বাস্থ্য

ডায়াবেটিস কমানোর উপায় বা টিপস

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলের উদ্দেশ্যে আজ আমরা আর্টিকেলটিতে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। আমাদের আজকের আলোচনার অন্যতম বিষয়টি হচ্ছে ডায়াবেটিস কমানোর উপায় বা টিপস গুলো আপনাদের মাঝে তুলে ধরে কেননা বর্তমান সময়ে এই গুরুতর সমস্যাটি প্রায় মানুষের মাঝে দেখা দিচ্ছে। এটি এমন একটি শারীরিক অবস্থা যা পুরোপুরি নিরাময়ের জন্য একজন রোগীকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধপত্র সেবন ছাড়াও শারীরিক ব্যায়াম করতে হবে এবং বেশ কিছু নির্দেশনা মেনে চলতে হয়। তাইতো অনেকেই ডায়াবেটিস কমানোর উপায় বা টিপস সম্পর্কে সুস্পষ্টভাবে জেনে নিতে চান তাই আজকের আলোচনাটি তাদের উদ্দেশ্যে প্রকাশ করা। আমাদের আজকের আলোচনার মাধ্যমে আপনারা প্রত্যেকে ডায়াবেটিস কমানোর উপায় ও টিপসগুলো সুস্পষ্টভাবে জেনে নিতে পারবেন এবং তা অনুসরণ করতে পারবেন। এই উপায় অথবা টিপসগুলো অনুসরণ করে এবং স্বাস্থ্যবিধি মেনে চললে ডায়াবেটিস অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে।

বর্তমান সময়ে যে সকল শারীরিক সমস্যা গুলো প্রতিনিয়ত অধিকাংশ মানুষের মাঝে দেখা দিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ডায়াবেটিস। এখন এটি প্রতিটির বয়সের মানুষের মাঝে প্রায় দেখা দিচ্ছে। বাংলা এ রোগটিকে বহুমূত্র রোগ বলা হয়। অনেকে ডায়াবেটিস কে মেলাইটাস ও বলে থাকেন। এটি বর্তমান সময় মানুষের শরীরে একটি গুরুতর অবস্থা যেটি ঘটে রক্তের গ্লুকোজের মাত্রা দীর্ঘদিন ধরে স্বাভাবিকের তুলনায় বেশি থাকে যার কারণে শরীরে পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপন্ন হয় না এবং উৎপাদিত ইনসুলিন মানবদেহে কার্যকর হয় না, যার কারণে ডায়াবেটিসের মতো গুরুতর জটিল সমস্যাটি মানুষের শরীরে প্রবেশ করে থাকে। মানবদেহের ডায়াবেটিস আক্রান্ত হলে কিংবা একজন মানুষের শরীরে ডায়াবেটিস দেখা দিলে প্রথমে যে উপসর্গগুলো প্রকাশ পায় তার মধ্যে অন্যতম হচ্ছে ঘন ঘন প্রস্রাব অতিরিক্ত তৃষ্ণা এবং অতিরিক্ত ক্ষুধা। ডায়াবেটিস এমন একটি শারীরিক জটিলতা যা চিকিৎসা না করলে জটিল রোগের তৈরি করে থাকে। ডায়াবেটিস পরীক্ষা করার জন্য বর্তমান সময় উন্নত চিকিৎসা পদ্ধতির যন্ত্রপাতি গুলো বের হয়েছে যেগুলো ডায়াবেটিস এর মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে এবং ডায়াবেটিসের মাত্রা পরিমাপ করে থাকে। শুধুমাত্র ঔষধ এর মাধ্যমে পুরোপুরি ডায়াবেটিস নিরাময় করা সম্ভব নয় বরং একজন ডায়াবেটিস রোগীকে প্রতিনিয়ত ডায়াবেটিস নিরাময়ের জন্য বিভিন্ন উপায় ও সুরক্ষার টিপসগুলো অবলম্বন করতে হবে সেই সাথে শারীরিক ব্যায়াম করতে হবে।

ডায়াবেটিস কমানোর উপায় বা টিপস

বর্তমানে অধিকাংশ মানুষের মাঝে একটি গুরুতর রোগ হিসেবে ডায়াবেটিস রোগটির পরিমাণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে এটি মানবদেহের একটি জটিল রোগ যা চিকিৎসা না করলে মানবদেহে বিভিন্ন ধরনের জটিল রোগের তৈরি করে থাকে ডায়াবেটিস চিকিৎসার মাধ্যমে পুরোপুরি নিরাময় করা সম্ভব নয় ডায়াবেটিস নিরাময়ের জন্য বেশ কিছু টিপস রয়েছে যেগুলো প্রতিটি ডায়াবেটিস রোগীকে মেনে চলতে হয়। তাইতো অনেকেই ডায়াবেটিস কমানোর উপায় অথবা টিপস সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে ডায়াবেটিস কমানোর উপায় এবং টিপস গুলো তুলে ধরা হয়েছে আপনারা আমাদের প্রতিবেদন থেকে এসব উপায় বা টিপস সংগ্রহ করে আপনার পরিচিত প্রতিটি ডায়াবেটিস রুগীর মাঝে শেয়ার করে দিয়ে তাদের সহায়তা করতে পারবেন। আমাদের এই প্রতিবেদনটি আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে মানুষের উপকার করতে পারবেন। নিচে ডায়াবেটিস কমানোর উপায় বা টিপস গুলো তুলে ধরা হলো:

১. প্রতিদিন এক ঘণ্টা হাঁটুন

২. জীবনধারা পাল্টে দিন

জীবনধারা পরিবর্তন অর্থাৎ পাল্টানোর ক্ষেত্রে আমরা যে বিষয়টি বোঝাতে চেয়েছি তা হচ্ছে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলার চেষ্টা করুন। আপনার চলাফেরা খাওয়া-দাওয়া সহ সকল ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুসরণ করুন।

৩. ধূমপান ও মদ্যপান ছেড়ে দিন

৪. মিষ্টি পরিহার করুন

৫. রক্তে চিনির মাত্রার ওপর নজর রাখুন

যে সব লক্ষণ দেখলে সতর্ক হতে হবে:

  • ঘনঘন প্রস্রাব হওয়া ও পিপাসা লাগা
  • দুর্বল লাগা’ ও ঘোর ঘোর ভাব আসা
  • ক্ষুধা বেড়ে যাওয়া
  • সময়মতো খাওয়া-দাওয়া না হলে রক্তের শর্করা কমে হাইপো হওয়া
  • মিষ্টি জাতীয় জিনিসের প্রতি আকর্ষণ বেড়ে যাওয়া
  • কোন কারণ ছাড়াই অনেক ওজন কমে যাওয়া
  • শরীরে ক্ষত বা কাটাছেঁড়া হলেও দীর্ঘদিনেও সেটা না সারা
  • চামড়ায় শুষ্ক, খসখসে ও চুলকানি ভাব
  • বিরক্তি ও মেজাজ খিটখিটে হয়ে ওঠা
  • চোখে কম দেখতে শুরু করা

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close