Chorabali Logo

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

সড়ক দুর্ঘটনা বর্তমান সময়ে বাংলাদেশে প্রতিটি অঞ্চলে মারাত্মক আকার ধারণ করছে যার কারণে কোন অনেক পরিবার তাদের উপার্জন কমে ব্যক্তি কে হারিয়ে ফেলছে আবার অনেকেই অকালে তাদের জীবন ধ্বংস করে ফেলছে। বাংলাদেশের প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার ঝুঁকি ও মাত্রা বেড়ে যাওয়ার কারণে সড়ক ও সেতু মন্ত্রণালয় প্রতিটি গাড়ি চালকের জন্য ড্রাইভিং লাইসেন্স সিস্টেম চালু করেছে যা এখন বাংলাদেশের প্রতিটি অঞ্চলে দক্ষ চালক ও সড়ক দুর্ঘটনার কবর থেকে মানুষের জীবনকে রক্ষা করতে সাহায্য করছে। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে কোন ড্রাইভিং লাইসেন্স সিস্টেমটি ব্যাপকভাবে প্রচলিত হয়েছে। অনলাইনের মাধ্যমে কোন ড্রাইভিং লাইসেন্স বিষয়টি জোরালোভাবে ছড়িয়ে পড়েছে। কেননা এখন অনলাইনে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হচ্ছে আবার অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এর চেক প্রক্রিয়াটি সম্পন্ন হচ্ছে। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় সফটওয়্যার সম্পর্কে আলোচনা করব। অর্থাৎ কোন সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন সে সম্পর্কে আমাদের আলোচনার মাধ্যমে জেনে নিতে পারবেন।

একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না অর্থাৎ মানুষের জীবনে দুর্ঘটনায় সারা জীবনের দুঃখের কারণ কিংবা কান্নার কারণ হতে পারে। বাংলাদেশে যেমন লোক সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে তেমনি মানুষের প্রয়োজনে চাহিদা বৃদ্ধি পাচ্ছে তাই তো এখন ঘরে ঘরে বিভিন্ন ধরনের যানবাহনের ব্যবহার শুরু হয়েছে। মানুষ তাদের প্রয়োজন পূরণ করার জন্য প্রতিনিয়ত কোন না কোন স্থানে যাতায়াত করে থাকে আর স্থানে অনেকেই নিজের ব্যক্তিগত যানবাহন ব্যবহার করে আবার অনেকেই ভাড়া কৃত গাড়ি অথবা যানবাহনে ব্যবহার করে থাকেন। বাংলাদেশের দক্ষ চালক ও শিক্ষিত চালকের অভাবে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার প্রভাব দেশের প্রতিটি অঞ্চলে ব্যাপক আকার ধারণ করেছে ।

প্রতিদিন সংবাদ মাধ্যম কিংবা টিভি টেলিভিশনের মাধ্যমে আমরা সড়ক দুর্ঘটনার বিভিন্ন ধরনের ঘটনা লক্ষ্য করে থাকি। প্রতিটি স্থানের সড়ক দুর্ঘটনার মূল কারণ হচ্ছে অদক্ষ চালক মাত্রাহীন গতিতে গাড়ি চালানো। প্রতিনিয়ত দেশের প্রতিটি অঞ্চলের সড়ক দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যাওয়ার কারণে এখন ড্রাইভিং লাইসেন্স প্রক্রিয়া অথবা সিস্টেমটি চালু করা হয়েছে। এই সিস্টেমের মাধ্যমে এখন দেশের দক্ষ চালকদের মাঝে লাইসেন্স প্রদান করা হচ্ছে এবং উপযুক্ত যোগ্যতার মাধ্যমে তাদেরকে দেশের বড় বড় সড়কগুলোতে গাড়ি চালানোর অধিকার প্রদান করা হচ্ছে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

বর্তমান সময় বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রেই ইন্টারনেট ভিত্তিক সেবা কিংবা অনলাইন পরিষেবা চালু করা হয়েছে যা এখন ঘরে বসে মানুষ তাদের প্রয়োজনে প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করার সুযোগ পাচ্ছে। শিক্ষা দীক্ষা চিকিৎসা কিংবা বিনোদন প্রতিটি ক্ষেত্রে এখন অনলাইন পরিষেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাইতো এখন ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার বের হয়েছে সফটওয়্যার এর সাহায্যে ড্রাইভিং লাইসেন্স সহজে চেক করা যাচ্ছে । এজন্য অনেকেই ড্রাইভিং লাইসেন্স চেক করার অনলাইন সফটওয়্যার সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে আজকে আমরা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার এর নাম তুলে ধরেছি। আপনারা আজকের আলোচনার মাধ্যমে জানতে পারবেন কোন সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। নিচে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার গুলো তুলে ধরা হলো:

  • DL Checker অ্যাপটি ইন্সটল করার পর প্রথমেই আপনার ডিএল চেকার অ্যাপটিতে প্রবেশ করুন।
    • এরপর এখানে দুইটি তথ্য দেওয়ার অপশন থাকবে। এখান থেকে যেকোনো একটি তথ্য দিলেই হবে।
    • একটি হচ্ছে ডিএল নম্বর অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং অন্যটি হচ্ছে বিআরটিএ রেফারেন্স নাম্বার।
    • এখান থেকে যেকোনো একটি সিলেক্ট করে সেই তথ্যটি প্রদান করুন এবং নিচে গেট ডাটা বাটনে ক্লিক করুন।

    তাহলে সঙ্গে সঙ্গে আপনার ড্রাইভিং লাইসেন্সটি আপনার ছবিসহ এখানে শো করবে। এখান থেকে এটি ডাউনলোড করেও নেওয়া যাবে।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এবার চলুন সব শেষের অপশনটি জেনে নেওয়া যাক সেটি হচ্ছে এসএমএসের মাধ্যমে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপ গুলো খুব ভালোভাবে অনুসরণ করুন।

  • প্রথমে আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে প্রবেশ করুন। এরপর টাইপ করুন DL
  • অবশ্যই এটি বড় হাতের অক্ষরে লিখতে হবে।
  • এরপর মাঝখানে একটি স্পেস দিয়ে ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বারটি লিখুন।
  • এরপর এসএমএসটি পাঠিয়ে দিন 26969 নম্বরে।
  • এরপর একটু অপেক্ষা করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top