Chorabali Logo

ছেলেদের ইসলামিক নাম অর্থসহ| ত দিয়ে ছেলেদের ইসলামিক নাম

বর্তমান সময়ে ইসলামিক অর্থ সুন্দর নাম গুলো র ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আধুনিক প্রতিটি বাবা-মা ছেলে হোক কিংবা মেয়ে হোক প্রতিটি সন্তানের নামের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ইসলামিক নামের বই ও ওয়েবসাইট গুলো সুন্দর সুন্দর নাম গুলোর প্রাধান্য দিয়ে থাকেন। তারা ইসলামিক এই নামগুলোর অর্থ এবং নাম গুলোর ব্যাখ্যা সম্পর্কে সুস্পষ্টভাবে জানার মাধ্যমে ছেলেদের সন্তান কিংবা মেয়ে সন্তানের নামকরণের ব্যবস্থা করেন। তাই আমরা সকলের উদ্দেশ্যে আজকে ওয়েবসাইটে নিয়ে এসেছি নাম সম্পর্কিত একটি প্রতিবেদন যেখানে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ এবং ত দিয়ে ছেলেদের ইসলামিক নাম গুলোর একটি তালিকা তুলে ধরা হয়েছে। আপনারা যারা ছেলে সন্তানের নামকরণের ক্ষেত্রে ইসলামিক সুন্দর সুন্দর অর্থ সম্পন্ন নাম গুলো খুঁজে বেড়াচ্ছেন এবং ত অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলো খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই তালিকাটি সংগ্রহ করুন আপনাদের পছন্দমত সকল নাম পেয়ে যাবেন।

নাম প্রতিটি মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ। এ পৃথিবীতে প্রতিটি বস্তু থেকে শুরু করে ব্যক্তি সকলের একটি নির্দিষ্ট নাম রয়েছে যার মাধ্যমে আমরা তাকে চিনে থাকি। একজন মানুষকে সঠিকভাবে চেনার জন্য বিজ্ঞানসম্মত বেশ কিছু উপায় কিংবা নিয়ম থাকলেও সর্বপ্রথম তাকে নাম দিয়ে সনাক্ত করা যায়। তাইতো ব্যক্তিকে সঠিকভাবে চেনার জন্য কিংবা ব্যক্তিকে সম্বোধন করার ক্ষেত্রে নাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি জন্মগত একটি অধিকার বটে কেননা জন্মের পর প্রথমে মানব সন্তান একটি নাম পেয়ে থাকে নামের মাধ্যমে মূলত তার অধিকার লাভের শুরু হয়।। মানব সন্তানের নামকরণের প্রক্রিয়াটি সম্পন্ন করেন অভিভাবক কিংবা বাবা-মা। আধুনিক এই যুগে এখন প্রতিটি আধুনিক বাবা মা সন্তানটির নামকরণের ক্ষেত্রে আধুনিকতা অবলম্বন করে থাকেন। তারা আধুনিক ছোট ছোট নামগুলো সন্তানের ক্ষেত্রে ব্যবহার করে থাকে।

তবে অনেকেই নামকরণের ক্ষেত্রে আরবি কিংবা কুরআন হাদিসের নামগুলোকে প্রাধান্য দিয়ে থাকেন। কেননা কোরআন হাদিসের নাম গুলো মূলত অর্থ সুন্দর নাম যেগুলো মানুষের জীবনে ব্যাপক তাৎপর্য বহন করে থাকে। মানুষের এই চাহিদার উপর বিবেচনা করে বর্তমান সময়ে অনলাইন থেকে শুরু করে বিভিন্ন ধরনের ইসলামিক নামের বই বের হয়েছে যেগুলোতে প্রতিনিয়ত নতুন নতুন ইসলামিক নাম গুলো অর্থ ব্যাখ্যা যুক্ত করা হচ্ছে । যা এখন সকলের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

প্রতিটি মানুষ সন্তান জন্মের পর তার বাবা-মা সন্তানের একটি সুন্দর নামের ব্যবস্থা করে থাকেন। সন্তানদের নামকরণের ক্ষেত্রে তারা পুরনো রীতি নীতির বদলে বর্তমান সময়ের নতুন নিয়ম নীতি কিংবা আধুনিকতাকে অবলম্বন করে থাকেন। বর্তমানে আমরা এখন সন্তানের নামকরণের ক্ষেত্রে আধুনিক নাম গুলোর তুলনায় ইসলামিক নাম গুলোর প্রাধান্যতা বেশি লক্ষ্য করতে পাই। তাই আজকে আলোচনায় আপনাদের জন্য থাকছি ইসলামিক নামের অর্থসহ একটি তালিকা অর্থাৎ আমাদের এই প্রতিবেদনে আজকে আপনাদের উদ্দেশ্যে ছেলেদের ইসলামিক নামের অর্থসহ একটি তালিকা তুলে ধরা হয়েছে। যা সংগ্রহ করার মাধ্যমে আপনাদের সকলের উপকার হবে। নিচে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ তালিকা তে তুলে ধরা হলো:

আজওয়াদ=অর্থ =র্থঅতিউত্তম
আহরার=অর্থ = র্থ স্বাধীন
ইমতিয়াজ=অর্থ =র্থ পরিচিতি
সাকীফ=অর্থ = র্থ সুসভ্য
জওয়াদ=অর্থ = র্থ দানশীল/ দাতা
খফীফ=অর্থ = র্থ হালকা
দাইয়ান=অর্থ = র্থ বিচারক

রাফাত=অর্থ = র্থ অনুগ্রহ
রাহমান=অর্থ =র্থ করুণাময়।
.রাহিম=অর্থ =র্থ দয়ালু।
রাজ্জাক-অর্থ =র্থরিজিকদাতা।
সালাম=অর্থ =র্থ শান্তি।
হাফিজ=অর্থ =র্থহিফাজতকারী।

কাসিম =অর্থ =র্থ বণ্টনকারী।
আমিন =অর্থ =র্থবিশ্বস্ত
মুমিন =অর্থ = র্থ বিশ্বাসী।
তাহের =অর্থ =র্থ পবিত্র।
আলিম =অর্থ = র্থ জ্ঞানী।

সাকীব =অর্থ = র্থ উজ্জল।
তাসলীম অর্থ =র্থনক্ষত্রের নাম।
তানভীর =অর্থ = র্থ আলোকিত।
জাহীদ =অর্থ = র্থ সন্ন্যাসী।
আজমাল=অর্থ = র্থ অতি সুন্দর।

ত দিয়ে ছেলেদের ইসলামিক নাম

অধিকাংশ বাবা-মা সন্তানের নামকরণের ক্ষেত্রে একটি নীতি অবলম্বন করে থাকেন তা হচ্ছে মেয়ে সন্তানের ক্ষেত্রে বাবার নামের প্রথম অক্ষর দিয়ে মেয়ের নামকরণ করা এবং ছেলে সন্তানের ক্ষেত্রে মায়ের নামের প্রথম অক্ষর দিয়ে ছেলেদের নামকরণ করা। তাইতো সন্তান জন্মের পর নির্দিষ্ট একটি অক্ষরের নামগুলো সকলের কাছে ব্যাপক চাহিদার তৈরি করে থাকে। এজন্য মূলত আজ আমরা ত দিয়ে ছেলেদের ইসলামিক নামের একটি তালিকা আপনাদের মাঝে শেয়ার করব যেখানে আপনারা ত অক্ষর দিয়ে ছেলেদের ছোট-বড় সকলে ইসলামিক নাম পেয়ে যাবেন সেই সাথে নামের অর্থ হলো বুঝতে পারবেন। নিচে ত দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকাটি সুন্দরভাবে উপস্থাপন করা হলো আপনারা দেখে নিন।

৯০৯. তওকীর = সম্মানশ্রদ্ধা
৯১০. তওফীক = সামর্থ্য
৯১১. তওসীফ = প্রশংসা
৯১২. তকী = ধার্মিক
৯১৩. তসলীম = অভিবাদন
৯১৪. তাউস = ময়ুর
৯১৫. তাজওয়ার = রাজা
৯১৬. তাজাম্মুল = মর্যাদা
৯১৭. তানভীর = আলোকিত
৯১৮. তানভীর = আলোকিত
৯১৯. তানযীম = সু বিন্যাসকারী
৯২০. তাফাজ্জল = বদান্যতা
৯২১. তামজীদ = প্রশংসা
৯২২. তাযিন = সুন্দর
৯২৩. তারিক = “নক্ষত্রের নাম
৯২৪. তারিক = নক্ষত্রের নাম
৯২৫. তালাল = চমৎকার প্রশংসনীয়
৯২৬. তালিব = অনুসন্ধানকারী
৯২৭. তাসলীম = নক্ষত্রের নাম
৯২৮. তাসাওয়ার = চিন্তাধ্যান
৯২৯. তাহমীদ = সর্বক্ষণ আল্লাহর প্রশংশাকারী
৯৩০. তাহাম্মুল = ধৈর্য
৯৩১. তাহির = বিশুদ্ধ পবিত্র
৯৩২. তাহের = পবিত্র

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top