Chorabali Logo

দেশের উন্নয়ন নিয়ে কিছু কথা ও স্ট্যাটাস

দেশের প্রতি ভালোবাসা নামে হচ্ছে দেশপ্রেম। দেশ প্রেম প্রতিটি মানুষের মাঝে রয়েছে কেননা প্রতিটি মানুষ নিজের দেশকে ভালোবেসে থাকে। প্রতিটি মানুষ এই মনের মাঝে দেশের প্রতি ভালোবাসা এবং দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখে থাকে। এইতো অনেকেই দেশের উন্নয়নে নিজেকে বিলিয়ে দিয়ে থাকে। দেশে বসবাসকারী প্রতিটি মানুষের উন্নয়ন মূলত দেশের উন্নয়ন। শিক্ষিত জনগোষ্ঠীকে জনশক্তি তে রূপান্তর করার নামে হচ্ছে দেশের উন্নয়ন। তাইতো বাংলাদেশে বসবাস করি প্রতিটি সচেতন নাগরিক হিসেবে মানুষের উচিত বাংলাদেশের উন্নয়নের প্রতি লক্ষ্য রাখা এবং উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা। কেননা বাংলাদেশ উন্নয়ন লাভ করার মাধ্যমে আমরা একটি উন্নয়নশীল দেশের মানুষ হিসেবে নিজেকে পরিচয় দিতে পারব। আমাদের আলোচনায় আজকে নিয়ে এসেছে এজন্য দেশের উন্নয়ন নিয়ে কিছু কথা স্ট্যাটাস ও ক্যাপশন। আজকের স্ট্যাটাস ক্যাপশন শুধুমাত্র বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব বোঝাবে তা নয় বরং আন্তর্জাতিক বিশ্বের প্রতিটি দেশের উন্নয়ন বুঝতে সাহায্য করবে।

প্রতিটি মানুষের কাছে নিজ মাতৃভূমির মূল্য সবার উপরে। দেশের প্রতি ভালোবাসা দেশপ্রেম প্রতিটি মানুষের অন্তরে রয়েছে। তাইতো মানুষ জীবন জীবিকা নির্বাহ করার পাশাপাশি দেশের উন্নয়নে এবং দেশের জন্য কাজ করে স্বপ্ন দেখে থাকেন এবং অনেকেই নিজের যথাসাধ্য চেষ্টা করে থাকেন। একটি দেশের উন্নয়নে মূলত দেশের প্রতিটি মানুষের অবদান রয়েছে। যে দেশের জনসমষ্টি সহজেই জনশক্তিতে রূপান্তর করা সম্ভব সে দেশে সহজেই উন্নয়ন সম্ভব। তাইতো উন্নত দেশ বিশ্বের দেশগুলোর মতো বর্তমান সময়ে অনুন্নত দেশগুলো নিজের উন্নয়নকে ত্বরান্বিত করার চেষ্টা করছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশ এখন প্রতিটি ক্ষেত্রে উন্নতির শ্রেষ্ঠ সর্বাত্মকভাবে করে যাচ্ছে।

বাংলাদেশের সব থেকে বড় সম্পদ হচ্ছে তার জনসমষ্টি। এই জনসমষ্টি যদি জনশক্তিতে রূপান্তর করা যায় তাহলে বাংলাদেশ অন্যান্য উন্নয়নশীল দেশের মধ্যে অবস্থান করবে। শুধুমাত্র সরকারি মহল নয় বরং বাংলাদেশে বসবাসকারী প্রতিটি মানুষকে দেশের উন্নয়নের অবদান রাখতে হবে। সেই সাথে দেশের সম্পদ রকম প্রতিটি মানুষকে সততার সাথে পালন করতে হবে। তাহলেই জাতির উন্নতির পাশাপাশি দেশের উন্নয়ন সহজেই সম্ভব হবে।

দেশের উন্নয়ন নিয়ে কিছু কথা

একটি দেশের উন্নয়ন মানে ই আন্তর্জাতিক দেশটির মান মর্যাদা বৃদ্ধি পাওয়া। দেশের উন্নয়ন শুধুমাত্র দেশের সরকারি কর্মকর্তা কিংবা সরকারি মহল এর মাধ্যমে সম্ভব তা নয় বরং দেশে বসবাসকারী প্রতিটি মানুষের দেশের উন্নয়নে অবদান রয়েছে। যে দেশে শিক্ষিত ও জনগোষ্ঠী সহজেই জনশক্তিতে রূপান্তর করা সম্ভব সে দেশের উন্নয়ন সহজেই সম্ভব। তাইতো অর্থনীতি বিজ্ঞান কিংবা পন্ডিত ব্যক্তিরা দেশের উন্নয়ন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু কথা ও বাণী শেয়ার করেছে যেগুলো প্রতিটি মানুষকে দেশের উন্নয়ন সম্পর্কে জানতে সাহায্য করবে। অনেকেই জ্ঞানী গুণীজনদের সেই গুরুত্বপূর্ণ কথা বাণী গুলো জানতে চান তাদের জন্য আজকের প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। আপনারা দেশের উন্নয়ন নিয়ে কিছু কথা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে জানতে পারবেন। যা আপনাদের সকলকে দেখে উন্নয়ন সম্পর্কে সচেতন হতে সাহায্য করবে এবং জানতে সাহায্য করবে। নিচে দেশের উন্নয়ন নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

যদি কোনো সমাজ নারীর মুক্তি ও তাদের উন্নয়নকে সহযোগিতা না করে বরং আরো বাধার মুখে ঠেলে দেয় তবে অবশ্যই সে সমাজকে পুনরায় ঢেলে সাজানোর প্রয়োজন রয়েছে।
— এলিজাবেথ ব্ল্যাকওয়েল।

সমাজ, রাষ্ট্র ও জাতির উন্নতি মানুষের মানবিকতার উন্নয়নের সমানুপাতিক। কারণ উপরোক্ত সংগঠনগুলোর সব কয়টিই মানুষদের নিয়েই গড়ে ওঠে।
— সত্য সাঁই বাবা।

আপনি আজকে যে সংগ্রামের মধ্য দিয়ে যাচ্ছেন, সেই পরিশ্রম ও সংগ্রাম আপনার মানসিকতার উন্নয়ন ঘটাচ্ছে, যা আপনাকে আগামীকালের চ্যালেঞ্জের জন্য যথেষ্ট উন্নত করে গড়ে তুলছে।
— রবার্ট টিউ।

আমাদের দেশকে ন্যায়, সংহতি, মানবতা ও সবুজ উন্নয়নের জাতিতে পরিণত করার বড় দায়িত্বের মুখোমুখি হয়ে আমরা ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি।
— জর্জ পাপান্দ্রেয়।

দেশের উন্নয়ন নিয়ে স্ট্যাটাস

অনেকেই রয়েছে যারা দেশের বিভিন্ন বিষয়ে বস্তুকে অধিক প্রাধান্য দিয়ে থাকে এবং দেশের বর্তমান পরিস্থিতি অবস্থার উপর ভিত্তি করে তারা বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে এই স্ট্যাটাসগুলো আন্তর্জাতিক বিশ্ব সহজেই ছড়িয়ে পড়ে এবং একটি দেশের সকল কিছু সহজে সারা বিশ্ব জানতে পারে। তাইতো অনেক সময় তারা দেশের উন্নয়ন নিয়ে স্ট্যাটাস শেয়ার করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদন টি । আপনারা এই প্রতিবেদনের আলোকে দেশের উন্নয়নে বেশ কিছু স্ট্যাটাস পেয়ে যাবেন যেগুলো আপনাদের সকলকে দেশের উন্নয়ন সম্পর্কে গুরুত্বপূর্ণ মতবাদ প্রকাশের সাহায্য করবে। নিচে দেশের উন্নয়ন নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

১. উন্নয়ন হল ক্রমবর্ধমান উন্নতি সহ একটি সহনশীলতা অনুশীলন।
— শ্রী মুলায়নি ইন্দ্রবতী।

২. টেকসই উন্নয়নের জন্য জনসংখ্যাকে স্থিতিশীল করতে হবে।
—- অটল বিহারি বাজপেয়ী।

৩. শিক্ষা হলো একটি জাতি তথা সমাজের উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধির মূল হাতিয়ার।
— মাহাত্মা গান্ধী।

৪. নেতৃত্বের সবচেয়ে বড় সাফল্য হলো মানুষের জীবনমানের উন্নয়ন ও তাদের সন্তুষ্টি অর্জন।
— হেনরি এস ফায়ারস্টোন।

৫. টেকসই উন্নয়নের জন্য মানুষের সততা প্রয়োজন। মানুষই এ লক্ষ্য অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ।
— ড্যান স্কেচম্যান।

৬. দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের শত্রু। এ থেকে পরিত্রাণ পেতে হবে। এই জাতীয় লক্ষ্য অর্জনে সরকার ও জনগণ উভয়কেই ঐক্যবদ্ধ হতে হবে।
— প্রতিভা পাটিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top