Chorabali Logo

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়| নবজাতকের রূপচর্চা করার উপায়

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও আন্তরিক শুভেচ্ছা। সকলের উদ্দেশ্যে আজকে গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন আমরা প্রকাশ করব যেখানে নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায় এবং নবজাতকের রূপচর্চা করার উপায় গুলো তুলে ধরা হয়েছে। বর্তমান সময়ের প্রতিটি মানুষের মাঝে আধুনিকতার লেগেছে তাইতো তারা তাদের প্রতিটি কর্মকাণ্ডের মাঝে আধুনিকতাকে অবলম্বন করে থাকে। এজন্য বর্তমানে দেখা যাচ্ছে আধুনিক প্রতিটি বাবা-মা তাদের নবজাতক শিশুদের এখন থেকেই আধুনিক উপায়ে লালন পালন করার চেষ্টা করছেন। তাদের রূপ চর্চার ব্যাপারে যেমন বাবা-মা সচেতন তেমনি নবজাতক শিশুদের যত্নের ব্যাপারেও প্রতিটি বাবা মা অনেক সতর্ক। বিভিন্ন উপাদান নবজাতক শিশুদের যত্ন করে থাকে। অনেকেই আবার বিভিন্ন ওয়েবসাইটে নবজাতক শিশুদের যত্ন নেওয়ার উপায়ে টিপস জানতে চান তাদের উদ্দেশ্যে আজকে নবজাতক শিশুদের যত্ন নেওয়ার সঠিক উপায় তুলে ধরা হয়েছে। আশা করা যায় প্রতিবেদনটি আপনাদের সকলের অনেক কাজে লাগবে।

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাই আজকে শিশুদের সঠিকভাবে লালন পালন করে একটি সুন্দর জীবন এবং আদর্শ মানুষ হিসাবে গড়ে তোলা প্রতিটি বাবা-মার কর্তব্য। তাইতো সচেতন প্রতিটি বাবা-মা সন্তানদের ব্যাপারে অনেক যত্নশীল হয়ে থাকে। তারা তাদের সন্তানের প্রতিটি ক্ষেত্রেই অনেক সতর্ক যেমন সন্তানের বেড়ে ওঠা থেকে শুরু করে তাদের খাবার পোশাক-আশাক পড়াশুনা এমনকি রূপচর্চার ব্যাপারেও বর্তমান সময়ের বাবা-মা দায়িত্ব ও কর্তব্য গুলো সুন্দরভাবে পালন করার চেষ্টা করে থাকেন। সন্তানের সুস্থতায় তারা প্রতিটি কর্মকাণ্ড যেমন সুন্দরভাবে সম্পন্ন করার চেষ্টা করে থাকেন তেমনি নবজাতক শিশু থেকে শুরু করে কম বয়সের প্রতিটি শিশুর স্বাভাবিক বিকাশ কিভাবে সম্পন্ন হবে সে ব্যাপারে অধিক সচেতন। তাইতো তারা সন্তানদের শরীর সুস্থতার ব্যাপারে প্রতিনিয়ত জ্ঞানী ডক্টর কিংবা ব্যক্তিদের পরামর্শ গ্রহণ করে থাকে। প্রতিনিয়ত তারা সন্তানদের শরীরের সুরক্ষা এবং তাদের ত্বক ও সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করেন এবং সম্পূর্ণ চিকিৎসা কিংবা ডাক্তারদের পরামর্শ অনুযায়ী ক্রয় করে থাকেন। তাইতো বর্তমান সময়ে নবজাতক শিশুরা যেমন সুস্থ ও স্বাভাবিক তেমনি অতীতের শিশুদের তুলনায় অনেক প্রাণ চঞ্চল ও আকর্ষণীয়।

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়

নবজাতক শিশু বলতে সাধারণত সদ্যজাত শিশুদের বুঝিয়ে থাকে যারা শূন্য থেকে কয়েক মাসের মধ্যে অবস্থান করে থাকে। এই শিশুদের যত্ন নেওয়ার ব্যাপারে প্রতিটি বাবা-মা অনেক সচেতন। কেননা এই সময় শিশুদের যত্ন ও পরিচর্যা আগামীর শিশুদের স্বাভাবিক বিকাশ এবং বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো নবজাতক প্রতিটি শিশুর ব্যাপারে প্রতিটি বাবা-মা সচেতনতা অবলম্বন করে থাকেন। অনেকেই আবার নবজাতক শিশুর যত্ন নেওয়ার ব্যাপারে বিভিন্ন ওয়েবসাইটের সহায়তা গ্রহণ করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায় গুলো তুলে ধরা হয়েছে। অর্থাৎ কিভাবে নবজাতক শিশুদের যত্ন নিলে তাদের স্বাভাবিক বিকাশ এবং শরীর সুস্থ থাকবে তার সকল ধরনের টিপস আমাদের প্রতিবেদনটিতে শেয়ার করা হয়েছে তাই আপনারা আমাদের ওয়েবসাইট থেকেই প্রতিবেদনটি দেখে নিন।

নবজাতকের রূপচর্চা করার উপায়

অনেকেই নবজাতক শিশুদের রূপচর্চা করার উপায় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকে। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা নবজাতক শিশুর রূপচর্চা করার উপায় সম্পর্কিত প্রতিবেদনটি এখানে কিভাবে নবজাতক শিশুর রূপচর্চা করা যায় সে সম্পর্কে উপায়গুলো তুলে ধরা হয়েছে। শিশুদের শরীর সুরক্ষায় যেমন প্রতিটি বাবা-মার সচেতন তেমনি শিশুদের সৌন্দর্য বৃদ্ধিতেও প্রতিটি বাবা-মা সচেতন তাইতো আজকের প্রতিবেদনটিতে নবজাতকের রূপচর্চা করার উপায় গুলো সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে আপনি আমাদের এই উপায় গুলো অবলম্বন করে আপনার নবজাতক শিশুর ব্যাপারে যত্ন নিতে পারবেন। আপনার পরিচিত বন্ধুবান্ধবৃন্দ পরিবারের মানুষদের মাঝে আজকের এই উপায়গুলো শেয়ার করতে পারবেন। নিচে নবজাতকের রূপচর্চা করার উপায় তুলে ধরা হলো:

বেবী প্রোডাক্ট ব্যবহার

শিশুর জন্মের পর তাদের শরীরে বিভিন্ন দেশী বিদেশী বেবী প্রোডাক্ট ব্যবহার করে থাকি। সেক্ষেত্রে কিছু বিষয় যেমন…

  • শিশুর জন্মের পর অন্তত প্রথম ৬ মাস বেবী প্রোডাক্ট সাবধানে ব্যবহার করা।
  • আপনার বংশে যদি এলার্জি কিংবা অ্যাজমা (Asthma) এর রেকর্ড থেকে থাকে, তাহলে ব্যবহার না করা। কারণ নামে উপকারী হলেও এইসব বেবী প্রোডাক্ট শিশুর শরীরের প্রাকৃতিক আবরণ নষ্ট করে, যার কারণে শিশুর ত্বকে স্কিন ইনফেকশন (Infection) হতে পারে।

শিশুর বিছানাপত্র এবং কাপড়

নিয়মিত শিশুর বিছানাপত্র এবং কাপড় গরম পানি দিয়ে পরিষ্কার করতে হবে। এক্ষেত্রে  যা করা থেকে বিরত থাকতে হবে যেমন…

  • সুগন্ধী ডিটারজেন্ট (Detergent) ব্যবহার থেকে বিরত থাকা।
  • পরিবারের অন্য সদস্যদের জামা কাপড়ের সাথে শিশুর কাপড় না মেলানো।

শিশুর ডায়াপার

আপনার শিশুর ডায়াপার (Diaper) নিয়মিত চেক করবেন। অধিক সময় ধরে নোংরা ডায়াপার পরা থাকলে শিশুর চামড়ায় র‍্যাশ (Rash) হতে পারে, যা শিশুর জন্য ক্ষতিকর।

বেবী ওয়াইপ

শিশুর ত্বক মোছার জন্য বাজারের বেবী ওয়াইপ (Wipe) না ব্যবহার করাই ভালো, কারন বেবী ওয়াইপে থাকা ক্যামিক্যাল শিশুর ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে। তাই এর পরিবর্তে পরিষ্কার নরম কাপড় ব্যবহার করুন।

পেট্রোলিয়াম জেলী ব্যবহার

শিশুর স্পর্শকাতর অঙ্গগুলোতে পেট্রোলিয়াম জেলী ব্যবহার করতে পারেন। এছাড়া যদি বেবী ট্যালকম পাউডার ব্যবহার করেন, তবে লক্ষ্য রাখবেন পাউডার যাতে শিশুর মুখের দিকে না যায়। এতে শিশুর শ্বাসের সমস্যা হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top