Chorabali Logo

২০ টি সেরা নিন্দা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

যুগে যুগে মহান ব্যক্তিগণ নিন্দা নিয়ে উক্তি প্রকাশ করেছে অনেক। নিন্দা হচ্ছে সমাজের সকলের কাছে পরিচিত একটি বিষয় যার মাধ্যমে একজন ব্যক্তি কিংবা একটি প্রতিষ্ঠান কর্তৃক অপর একজন ব্যক্তি কিংবা অপর কোন প্রতিষ্ঠানের কুৎসা রটানো দোষারোপ করা অপবাদ দেওয়া কিংবা কলঙ্ক ছড়ানোর বিষয়টি বুঝিয়ে থাকে। এটি একজন মানুষের স্বভাব চরিত্রের নিন্দনীয় একটি আচরণ। বর্তমান সময় আমাদের সমাজে অতি সাধারণ একটি বিষয় হিসেবে নিন্দা বিষয়টি ছড়িয়ে পড়েছে। যিনি কোন প্রতিষ্ঠান কিংবা কোন মানুষের নিন্দা করে থাকেন তাকে নিন্দুক বলা হয়। আমাদের সমাজে কোন নিন্দুকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

নিন্দা নিয়ে উক্তি

গুণীজনদের উক্তি

নিন্দা করা মৃত ভাইয়ের মাংস খাওয়ার শামিল।
— মহানবি হযরত মুহাম্মদ (স)

কোন নিন্দুক জান্নাতে প্রবেশ করবে না ।
— বুখারীর হাদিস

যে ব্যাক্তি অপরের নিন্দা করে, অপর মানুষ তাকে নিয়েও নিন্দা করে।
— হাজী সেলিম

জঘন্নতম পাপের মধ্যে অন্যতম অপরের নিন্দা করা।
— কিব্রিয়া

জ্ঞানী ব্যাক্তিদের মাঝে কখনও নিন্দা থাকে না।
— কাসেম আলী

নিন্দুকেরা শুধুমাত্র সমাজ কিংবা একজন মানুষের মন্দ কাজের নিন্দা করে তা নয় বরং তারা মানুষের ভালো কিংবা সফলতার ক্ষেত্রে নিন্দা করে থাকে। পৃথিবী সৃষ্টির পর থেকেই অনেক মহা মানব নিন্দুকদের নিয়ে উক্তি প্রকাশ করে গেছেন।

সফলতার ক্ষেত্রে কিংবা ভালো কাজের ক্ষেত্রে নিন্দুকের এই নিন্দা কিংবা কুৎসা রটানোর বিষয়টি মানুষের মনে খারাপ প্রভাব তৈরি করে থাকে। তাই সমাজের জ্ঞানীগুণীজন কিংবা বিখ্যাত ব্যক্তিগণ নিন্দার বিষয়টিকে প্রাধান্য দিয়ে নিন্দা নিয়ে তাদের গুরুত্বপূর্ণ মতবাদ শেয়ার করেছেন। সকলের উদ্দেশ্যে আজকে জ্ঞানী গুণীজনদের এই নিন্দা সম্পর্কিত উক্তি ও স্ট্যাটাস গুলো আপনাদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে।

মানুষের স্বভাব চরিত্রের নিন্দনীয় আচরণ কিংবা বর্জনীয় গুণ গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে নিন্দা। নিন্দা বলতে কারো নামে কিংবা একজন মানুষ অপর একটি প্রতিষ্ঠানের মিথ্যা দোষ কিংবা কলঙ্ক অথবা কুৎসা রটানোর প্রক্রিয়াকে বুঝিয়ে থাকে। যিনি অথবা যে প্রতিষ্ঠান একজন মানুষের অথবা একটি প্রতিষ্ঠানের মিথ্যা কুৎসা রটিয়ে থাকে তাদেরকে নিন্দুক বলা হয়। নিন্দুকেরা প্রতিটি ক্ষেত্রে তাদের নিন্দা মতবাদ কিংবা সমালোচনা প্রকাশ করে থাকে। তারা সমাজের ভালো কাজগুলো নিন্দার মাধ্যমে কলঙ্কিত করে।

একদিকে তবে তারা সমাজের উপকার করে থাকে কেননা নিন্দুকদের জন্যই মূলত সমাজ থেকে শুরু করে একজন মানুষ তাদের জীবনের ভুল গুলো সহজে উপলব্ধি করতে পারে এবং পরবর্তীতে নিখুঁতভাবে করার চেষ্টা করে। তবে অনেকেই রয়েছে যারা নিজের স্বার্থ হাসিলের জন্য কিংবা নিজের উদ্দেশ্যে পূরণ করার জন্য সমাজের ভালো কাজগুলোর নিন্দা করে থাকে।

নিন্দুক নিয়ে উক্তি ও কিছু কথা

শুধুমাত্র সমাজ কিংবা ব্যক্তি জীবনের মিথ্যা অথবা দোষারোপ করা কি নিন্দা বলে না কেননা নিন্দা করার মাধ্যমে একজন মানুষের জীবনের সামগ্রিক বিষয়কে কিংবা বানোয়াট একটি গল্পের মাধ্যমে সরিয়ে দেওয়া হয়। শুধুমাত্র ব্যক্তি জীবনে খারাপ প্রভাব ফেলে তা নয় বরং সমাজে ব্যক্তি সম্পর্কিত খারাপ মনোভাব তৈরি হয়।

তাই আমাদের সমাজে যেমন আমরা ভাল কাজ কিংবা ভালো কোন কিছুর ক্ষেত্রে মন থেকে প্রশংসা করে থাকি তেমনি সমাজের সামনে নিন্দুকের কিংবা নিন্দা করা ব্যক্তিদের নিন্দা গুলোর উপর নিন্দা করা উচিত। তাহলে আমাদের এই সমাজটি সুন্দর ও পরিকল্পিত একটি সমাজে পরিণত হবে।

নিন্দা নিয়ে উক্তি

পৃথিবীতে প্রতিটি মানুষ তাদের স্বভাবচরিত্রে কিংবা আচরণে বিভিন্ন ধরনের গুণের প্রকাশ ঘটিয়ে থাকে। মানুষের প্রকাশিত এই গুণগুলো প্রশংসিত গুণ হতে পারে আবার নিন্দনীয় গুণ হতে পারে প্রশংসিত গুণগুলো যেমন প্রতিটি মানুষের কাছে ব্যক্তি সম্পর্কিত ভাল মনোভাব তৈরি করে থাকে তেমনি নিন্দনীয় কিংবা বর্জনীয় গুণগুলো শুধুমাত্র মানুষ নয় বরং সমাজ কর্তৃক ব্যক্তির উপর খারাপ মনোভাব তৈরি করে। নিন্দনীয় এই গুণ সময়ের মধ্যে নিন্দা করা অন্যতম একটি গুণ।

যা বর্তমান সময়ে আমাদের সমাজের ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যার মাধ্যমে অনেক সময় ভালো কাজ কিংবা ভালো মানুষের জীবনে খারাপ প্রভাব বিস্তার করে। তাই আমাদের সমাজে যারা জ্ঞানী গুণীজন কিংবা বুঝদার ব্যক্তি তারা মূলত মানুষের এই আচরণের উপর লক্ষ্য রেখে বর্জনীয় গুণ সম্পর্কে তাদের বিভিন্ন ধরনের উক্তি শেয়ার করেছেন।

যেগুলো প্রতিটি মানুষের জেনে রাখা আবশ্যক। তাই আজকের আলোচনায় আপনাদের উদ্দেশ্যে থাকছেন নিন্দা নিয়ে জ্ঞানী গুণীজনদের সকল উক্তি। আপনারা উক্তিগুলোর মাধ্যমে নিন্দা সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারবেন।

নিন্দুকের কাজ নিন্দা করা

সমাজে নিন্দা করার মতো মানুষের অভাব নেই, তবে উৎসাহ দেওয়ার মতো মানুষ খুঁজে পাওয়া দূরহ।
—-নিগেল ফারাজে—-

প্রতিটি ধর্মেই নিন্দাকে জঘন্যতম কাজ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে, তবুও কিছু মানুষ নিন্দা করে প্রমাণ করে যে তারা কতটা জঘন্য।
—–গৌতম বুদ্ধ—–

নিন্দা সেই করে যার কিছু অর্জন করার মতো যোগ্যতা নেই।
—-ইস্ট লাউইন—-

নিন্দা মানুষকে কখনই কোন কিছু থেকে মুক্তি দেয়না, বড়ং এটি মানুষকে আকড়ে ধরে এবং তাকে ধ্বংস করে দেয়।
—-কার্ল জাং—-

নিন্দা করতে গেলেবাইরে থেকে করা যায়
কিন্তু বিচার করতে গেলে, ভিতরে প্রবেশ করতে হয়

কাউকে বাধ্য করোনা
কথা বলার জন্য!
তুমি চুপ থাকো আর বুঝিয়ে দাও
তাদের ছাড়া তুমিও থাকতে পারো!

নিন্দা নিয়ে স্ট্যাটাস

একজন মানুষ যখন অপরের দোষ সরিয়ে থাকে তখন শুধুমাত্র এটা কে নিন্দা বলে না কেননা প্রতিদিন একজন মানুষের পক্ষে অন্যের দোষ প্রকাশ করা সম্ভব নয় বরং নিন্দা বলতে বোঝায় একজন ব্যক্তির সম্পর্কে বাজে কিংবা মানোয়ার ও ভিত্তিহীন বিভিন্ন ধরনের তথ্য সরিয়ে দেওয়া যার কারণে সমাজ ব্যক্তির উপর খারাপ প্রভাব ও মানুষের খারাপ মনোভাব তৈরি করে থাকে। যা আমাদের উচিত নয়।

সমাজে ভালো কাজের অবশ্যই আমাদের প্রশংসা করতে হবে খোশামোদ নয় তেমনি আমাদের সমাজের খারাপ কিংবা ভুল কাজগুলোকে ধরিয়ে দিতে হবে তবে নিন্দার মাধ্যমে নয়। অনেকে না জেনেই নিন্দা করে থাকেন আবার অনেকেই জেনে বুঝে করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনটিতে নিন্দা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস শেয়ার করা হয়েছে। আপনারা যারা নিন্দা নিয়ে স্ট্যাটাস গুলো জানতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে এই প্রতিবেদনটি দেখে নিন।

নিন্দুকদের নিয়ে উক্তি

কথায় আছে আগের মানুষ যা বলে গেছে অনেক ভেবেই বলে গেছে। তারা এই সকল কথা গুলো তাদের জীবনের বিভিন্ন কাহিনি থেকেই বলেছে। এই সকল মহান মানুষ নিন্দা নিয়ে উক্তি প্রকাশ করেছে। তাদের জীবনের সত্য কাহিনি থেকেই এই সকল কথা আমাদের কানে এসেছে। এই নিন্দা নিয়ে স্ট্যাটাস আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করতে পারে। মানুষ কে সচেতন করার জন্য এবং গুণীজনদের উক্তি সবার মাঝে পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।

যে সৎ হয় নিন্দা তার কোন অনিষ্ট করতে পারে না।
—– শেখ সাদি—-

মানুষ যত নিন্দা করে, নিন্দা মানুষকে ভেতর থেকে ততই নষ্ট করতে থাকে।
—– ক্রিস জামি—-

নিন্দা মানুষের সম্মান কে কমাতে থাকে এবং ধীরে ধীরে মূল্যহীন করে তোলে।
——অগাস্টিন—-

নিন্দা মানুষ কে কখনই কোন কিছু থেকে মুক্তি দেয় না বরং এটি মানুষকে আঁকড়ে ধরে তাকে ধ্বংস করে দেয়।
—— কার্ল জাং—-

নিন্দা মানুষ বাইরে থেকেই করতে পারে, তবে ঐ বিষয়ের সঠিক বিচার করতে হলে ভিতরে প্রবেশ করতে হয়।
—–রবীন্দ্রনাথ ঠাকুর—–

যারা নিন্দা করে তারা সাময়িকভাবে জিতে যায়, আর যারা এটি এড়িয়ে যায় তারা সারাজীবনের জন্য জিতে যায়।
——ভোলাটিয়ার—-

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top