Chorabali Logo

নৌকা নিয়ে উক্তি ও ক্যাপশন

নদীপথে যাতায়াত করার অন্যতম একটি বাহনের নাম হচ্ছে নৌকা। প্রাচীনকালে মূলত স্থল পথের তুলনায় মানুষের যাতায়াতের ক্ষেত্রে নৌপথ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাই তো প্রতিটি মানুষের কাছে তখন নৌকা অন্যতম একটি বাহু হিসেবে পরিচিত ছিল। বর্তমান সময়ে যদিও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এখন স্থল পথের যানবাহন গুলোর ব্যাপক ব্যবহার চালু হয়েছে। তবুও মানুষ কিছু কিছু ক্ষেত্রে এখনো নৌকাতে যাতায়াত করে থাকে এছাড়াও শখ করে নৌকা ভ্রমণ এখন মানুষের একটি আনন্দের ভ্রমণ হিসেবে দাঁড়িয়েছে। মানুষ এখন বন্ধুবান্ধব কিংবা প্রিয় মানুষদের নিয়ে নৌকা ভ্রমণের জন্য বেরিয়ে পড়ে তাইতো সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা নৌকা নিয়ে বিভিন্ন ধরনের উক্তি ও ক্যাপশন লক্ষ্য করে থাকে। এজন্য আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নৌকা নিয়ে উক্তি ও ক্যাপশন গুলো নিয়ে এসেছে যেগুলো আপনারা আপনাদের সোশ্যাল মিডিয়ায় নৌকা নিয়ে সোশ্যাল মিডিয়া ক্যাপশনও উক্তিগুলো শেয়ার করে দিতে পারবেন।

বাংলাদেশের মানুষের কাছে অতি পরিচিত একটি পানিপথের অন্যতম বাহনের নাম হচ্ছে নৌকা যার মাধ্যমে জীবনে বিভিন্ন চাহিদা পূরণের জন্য এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করেছিল। প্রাচীনকালে তখন বিভিন্ন ধরনের নৌকার প্রচলন ছিল এই নৌকাগুলোর মধ্যে রয়েছে ডিঙ্গি নৌকা পালতোলা নৌকা ইত্যাদি এ ছাড়াও তখন নৌকা নিয়ে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা যেমন নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছিল। বর্তমান সময়ের সোশ্যাল মিডিয়া জুড়ে এখন নৌকা নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। কেননা বাংলাদেশে একটি জাতীয় প্রতীক হচ্ছে নৌকা। তাইতো এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নৌকা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস প্রতিদিন লক্ষ্য করা যাচ্ছে। নৌকা প্রতীক টি নিয়ে অনেকেই অনেক ধরনের মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে থাকেন। তবে বাংলাদেশের মানুষের কাছে নৌকায় একটি প্রতীক হিসেবে নয় বরং মানুষের জীবনে প্রয়োজনীয় একটি যাতায়াত মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা প্রাচীনকাল থেকেই পালন করে এসেছিল। বর্তমান সময়ের মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে তেমন অবদান না রাখলেও মানুষের ইচ্ছা পূরণে কিংবা শখ পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

নৌকা নিয়ে উক্তি

বাংলাদেশের প্রতিটি অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয় হচ্ছে নৌকা। কেননা এটি বাংলাদেশ সরকারের রাষ্ট্রীয় প্রতীক হিসেবে পরিচিত। তাইতো এই নৌকা প্রতিকটি নিয়ে দেশের প্রতিটি অঞ্চলের মানুষের কাছে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। অনেকেই নৌকা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকেন। তাই আজকে সকলের উদ্দেশ্যে আমরা নৌকা নিয়ে বিভিন্ন ধরনের উক্তি নিয়ে এসেছি যেগুলো আপনারা সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস আকারে শেয়ার করে দিতে পারবেন। আজকের এই নৌকা নিয়ে উক্তিগুলো আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারবেন। তাই আপনারা যারা নৌকা নিয়ে উক্তিগুলো অনুসন্ধান করে যাচ্ছেন তারা আমাদের এই প্রতিবেদনটি দেখে নিন।

নৌকা যেমন মাঝি ছাড়া কিছুই না তেমনি মানুষ স্বপ্ন ছাড়া কিছুই না।
— মেহমেত মুরাদ ইলদান

নৌকাই বসে মনের কথা আকাশ কে খুলে বল মন ভালো হয়ে যাবে।

নৌকা চালানোর উদ্দেশ্যে এই নয় যে একজন মালিকের সারাক্ষণ বৈঠা চালিয়ে নৌকাটি চালাতে হবে বরং কিছুক্ষণ চালিয়েই যেন নৌকাটি নিজে নিজে চলতে সক্ষম হয় সেটা নিশ্চিত করতে হবে।
— জন রউস্মাইনেরে

তুমি হয়তো সুখ কিনতে পারবে না তবে নৌকা কিনতে পারবে আর এই নৌকা কিনেই তুমি সুখ অর্জন করতে পারবে।
— সংগৃহীত

একজন মাঝি ছাড়া নৌকা কখনোই সাগরে বেশিক্ষণ টিকে থাকতে পারবে না।
— সংগৃহীত

জীবনের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো সঠিক নৌকা বাছাই করা।
— সংগৃহীত

নৌকা নিয়ে ক্যাপশন

সম্মানিত পাঠক এখন আমরা আপনাদের উদ্দেশ্যে নৌকা নিয়ে বেশ কিছু ক্যাপশন তুলে ধরব কেননা আপনাদের মধ্যে অনেকে নৌকা নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনটি। এই প্রতিবেদন থেকে নৌকা নিয়ে ক্যাপশনগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা আপনার প্রয়োজনে নৌকা নিয়ে সকল ধরনের স্ট্যাটাস ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে শেয়ার করে দিতে পারবেন। আমাদের আজকের এই ক্যাপশনগুলো আপনার নৌকা ভ্রমণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে নৌকা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

যদি তোমার নৌকা তোমার কাছে না আসে তবে সাঁতার কেটে তুমি তোমার নৌকা চলে যাও।
— জোনাথন উইন্টারস

একটি নৌকা যা তার পিছনে চলে তা কখনোই সূর্য উদয় দেখতে পারবে না।
— বিল কসবি

নৌকার ভিতরে পানি হলো এর ডুবে যাওয়ার কারণ আর নৌকার বাইরের পানি হল এর সাপোর্ট।
— রুমি

একটি নৌকা পানিতে থাকতে পারে তবে পানিকে কোনদিন নৌকাতে থাকতে পারে না।
— রামাকৃষ্ণা

গোটা বছরে একবার, এমন কোন জায়গায় নৌকা ভ্রমণ করুন, যেখানে আপনি আগে কখনো যাননি। _দিলাই লামা

জীবনটা নৌকার পালের মতো কখনো নিজের গতিতে চলে আবার কখনো অন্যের গতিত.

নৌকা ভ্রমণ করুন। তা আপনার ভয়কে কমিয়ে আনবে, আর আপনার চিন্তার পরিধি বিস্তর করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top