Chorabali Logo
স্বাস্থ্য

পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্ট্যাটাস ও ক্যাপশন

পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্ট্যাটাস ও ক্যাপশন: বাস্তব জীবনে প্রতিটি ক্ষেত্রে মানুষ কোন না কোন পরীক্ষা দিয়ে থাকে পৃথিবীটা যেন মানুষের জন্য একটা মাত্র পরীক্ষা ক্ষেত্র মাত্র যেখানে মানুষ তার নিজের মেধা কিংবা বুদ্ধির যাচাই-বাছাই করতে পারে।এই পরিক্ষা গুলো ছাড়াও মানুষের জীবনে সব থেকে বড় পরিক্ষা হচ্ছে শিক্ষা ক্ষেত্রে প্রতিটি শ্রেণীতে বিভিন্ন ধরনের প্রস্তুতিমূলক পরিক্ষায় অংশগ্রহণ করা এবং সাফল্য অর্জন করা। শিক্ষা প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থী কে তার পঠিত বিষয়ের উপর টিউটোরিয়াল পরিক্ষা ছাড়াও বছর শেষে বার্ষিক কিংবা বিষয়ভিত্তিক ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।এই পরিক্ষা গুলো শিক্ষা বোর্ড কর্তৃক অনুষ্টিত হয়। পরিক্ষায় সাফল্য অর্জন করার জন্য প্রতিটি শিক্ষার্থী পাঠ্য বই ভালো করে পড়ার পাশাপাশি বাড়ির বড়দের সমাজের মুরুব্বিদের কিংবা গুরুজনদের দোয়া ও আশীর্বাদ নিয়ে থাকে। বর্তমান সময়ে অনেকেই আবার পরীক্ষার দোয়া চেয়ে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে থাকেন। তাই আজকে আপনাদের জন্য আমাদের আর্টিকেলটিতে পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্টাটাস ও ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে। যেগুলো পরীক্ষার দোয়া চাইতে আপনারা ব্যবহার করতে পারবেন।

শিক্ষা ক্ষেত্রে পরীক্ষায় একটি প্রচলিত বিষয়। প্রতিটি শিক্ষার্থীকে নতুন শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় এবং পরীক্ষার কৃতকার্য অর্জন করতে হয়। একজন শিক্ষার্থীকে শিক্ষা জীবনে বিভিন্ন ধরনের পরীক্ষা দিতে হয় প্রতিটি শ্রেণীতে বিভিন্ন ধরনের মডেল টেস্ট কিংবা বিষয়ভিত্তিক পরীক্ষাগুলো ছাড়াও বছর শেষে ফাইনাল কিংবা বার্ষিক পরীক্ষার অংশ গ্রহণ করতে হয়। বার্ষিক পরীক্ষা কিংবা ফাইনাল পরীক্ষা অংশগ্রহণ করার জন্য শিক্ষা বোর্ড কর্তৃক নির্দেশনা গুলো পালন করার পাশাপাশি শিক্ষার্থী নিজের পড়াশোনায় মনোযোগী এবং অধিক সময় পরিশ্রম করে থাকে। ভালো ভালো খেলার জন্য তারা সর্বপ্রথম চেষ্টা করে থাকে। একজন শিক্ষার্থী পরীক্ষার জন্য বাড়ির অন্যান্য সদস্য বন্ধুবান্ধব কিংবা সমাজের মুরুব্বীরা গুরুজনদের কাছ থেকে দোয়া অথবা আশীর্বাদ চেয়ে থাকেন। প্রতিটি শিক্ষার্থী পরীক্ষার সময় নিজের শুভাকাঙ্ক্ষী বন্ধু-বান্ধবদের পরীক্ষার দোয়া বিভিন্নভাবে চেয়ে থাকেন অনেকেই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস শেয়ার করেন যেগুলো ভার্চুয়াল জগতের প্রতিটি বন্ধু-বান্ধব মানুষের কাছে পরীক্ষা উপলক্ষে দোয়া চাইতে সহায়তা করে। ভার্চুয়াল জগতের দোয়া চাওয়ার জন্য অনেকেই স্ট্যাটাস আবার অনেকেই ক্যাপশন কিংবা জ্ঞানী গুণীজনদের উক্তিগুলো ব্যবহার করে থাকেন।

পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্টাটাস

বর্তমান সময়ের সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের জীবন জুড়ে প্রতিটি ক্ষেত্রে অবদান রেখে চলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে একজন মানুষ তার অভিজ্ঞতা অনুভূতি কিংবা মনের ভাব প্রকাশ করে থাকেন। এমনকি এখন পরীক্ষার সময় গুলো তো অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে পরীক্ষার জন্য বন্ধুবান্ধবদের কাছে দোয়া চান। তাইতো তাদের উদ্দেশ্যে আজকে পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হয়েছে। স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনারা আপনাদের পরীক্ষাতে বন্ধুদের কাছে শেয়ার করতে পারবেন এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস গুলো দিয়ে সকলে নিকট দোয়া নিতে পারবেন। নিচে পরীক্ষার জন্য দোয়া চেয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  1. প্রত্যেক পরীক্ষাই জীবনে আরো কিছুটা সুন্দর বা তিক্ততার রূপ দেয়। আর এটা পুরোপুরি আপনার উপর।
    —-লরেনজো ডোজিয়ার
  2. একটা পরীক্ষা কখনোই তোমাকে তুমি কেমন মানুষ সেটা বিচার করতে পারে না কিংবা তোমার ভবিষ্যত বাণী করে দিতে পারে না।
    —- লাউরা হেনরি
  3. আমরা ভাবি যে পরীক্ষায় ভালো মার্ক অর্জন করা গুরুত্বপূর্ণ, তবে এটা কি মনে রাখি যে পরীক্ষায় শুধুই পাঠ্যবইকে কেন্দ্র করে যাচাই করা হয় ?
    —-বার্নাবি লেনন
  4. মাঝেমধ্যে আমরা পরীক্ষা শেষ করি, আর মাঝে মাঝে পরীক্ষা আমাদের শেষ করে ফেলে।
    —-আনান্দি ভেনকাতারামান
  5. একজন জজ হলেন আইনের ছাত্র যিনি কিনা নিজের পরীক্ষা নিজেই নেন।
    -এইচ এল মেনকেন
  6. পরীক্ষার নম্বর সব সময়ই আপনার বুদ্ধিমতার সমান হয় না।
    ——- সংগৃহীত

পরীক্ষার জন্য দোয়া চেয়ে ক্যাপশন

অনেকেই অনলাইনে পরীক্ষা উপলক্ষে বন্ধুদের মাঝে কিংবা শুভাকাঙ্ক্ষীদের মাঝে দোয়া চাওয়ার জন্য বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। তাদের কথা ভেবে আজকের প্রতিবেদনে আমরা নিয়ে এসেছি পরীক্ষার জন্য দোয়া চেয়ে বেশ কিছু ক্যাপশন এই ক্যাপশন গুলো মূলত আপনারা যে কোন ধরনের গণমাধ্যমে শেয়ার করে আপনার বন্ধুদের কাছে অথবা শুভাকাঙ্ক্ষীদের কাছে দোয়া চাইতে পারবেন। আপনি আমাদের এই ছোট ছোট ক্যাপশন গুলো মোবাইল ফোনে খুদে বার্তা কিংবা এসএমএস আকারে ব্যবহার করে আপনার বন্ধুদের নিকট কিংবা গুরুজনদের নিকট পরিক্ষা উপলক্ষে দোয়া নিতে পারবেন। নিচে পরীক্ষার জন্য দোয়া চেয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

  1. বই পড়তে কেন জানি ভালই লাগেনা,  দোয়া করিয়েন যেন পরীক্ষায় ভাল রেজাল্ট করতে পারি
  2. ভালোভাবে পড়লে ভালো রেজাল্ট করা সম্ভব
  3. যদি থাকে নসিবে পরীক্ষার রেজাল্ট এমনি এমনি ভাল আসিবে
  4. এবার পরীক্ষার সেন্টারে  কোপাইয়া পরীক্ষা  দিমু
  5. পরীক্ষার টেনশনে আছি
  6. কোন হালায় যে পরীক্ষা তৈরি করছে, পাইলে তারে মাইরাই ফেলতাম
  7. পরীক্ষা না থাকলে জীবনটা অনেক সুখের হত
  8. পরীক্ষার সেন্টারে কোন ভয় পাবেন না, মন খুলে পরীক্ষা দেন দেখবেন রেজাল্ট ভালো হবে
  9. পরীক্ষা ছ্যাঁচড়ামি না করে অন্যকে দেখানোর চেষ্টা করুন তারাও যেন ভালো রেজাল্ট করতে পারে
  10. পরীক্ষার ভয় আর নয় আর নয়

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close