Chorabali Logo
স্বাস্থ্য

পরীক্ষা নিয়ে স্ট্যাটাস |পরীক্ষা নিয়ে উক্তি|পরীক্ষা নিয়ে এসএমএস|

পরীক্ষা হচ্ছে মানুষকে একজন মানুষকে যাচাই-বাছাই করার একটি মাধ্যম। এটি বিভিন্ন ধরনের হয়ে থাকে তবে শিক্ষা ক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীর মেধা যাচাই করার জন্য মূলত শিক্ষা বোর্ড কর্তৃক পরীক্ষা আয়োজন করা হয়। প্রাইমারি শিক্ষা ক্ষেত্র থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক মাধ্যমিক কলেজ এমন কি বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রতিটি শিক্ষার্থীর মেধা যাচাই-বাছাইয়ের জন্য পরীক্ষা নেওয়া হয় এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে তাদেরকে সনদপত্র প্রদান করা হয়। প্রতি বছর পরীক্ষার সময় গুলোতে কিংবা একজন শিক্ষার্থীর পরীক্ষার পূর্ব মুহূর্তে তার মনে পরীক্ষা নিয়ে বিভিন্ন ধরনের কৌতূহল তৈরি হয়। অনেকে আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীক্ষা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করেন আবার অনেকেই পরীক্ষার প্রতি নিজের অনুভূতি বিভিন্ন স্ট্যাটাসের মাধ্যমে শেয়ার করেন। তাইতো আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে একটি প্রতিবেদন নিয়ে এসেছি যেখানে পরীক্ষা নিয়ে স্ট্যাটাস এবং পরীক্ষা নিয়ে উক্তি ও পরীক্ষা নিয়ে এসএমএস গুলো তুলে ধরা হয়েছে।

শিক্ষা ক্ষেত্রে প্রতিনিয়ত শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের পরীক্ষা নেওয়া হয়। এসব পরীক্ষা শিক্ষা কার্যক্রম অথবা শিক্ষা বোর্ড কর্তৃক আয়োজিত হয়ে থাকে আবার অনেক পরীক্ষা কর্তৃপক্ষ বিবেচনায় নেওয়া হয়। শিক্ষার্থীদের মাঝে অনুষ্ঠিত বিভিন্ন ধরনের পরীক্ষা রয়েছে যে পরীক্ষাগুলো সরকারিভাবে শিক্ষার্থীদের মেধা বাছাইয়ের জন্য নেওয়া হয়ে থাকে এই পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার পর পরীক্ষা উত্তীর্ণ প্রতিটি শিক্ষার্থীকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সার্টিফিকেট কিংবা সনদপত্র প্রদান করা হয় সেই সাথে তাদেরকে উচ্চ মাধ্যমিক ক্লাসে পদার্পণের সুযোগ দেওয়া হয়। একজন শিক্ষার্থীকে প্রাইমারি শিক্ষাক্রম থেকে মাধ্যমিক শিক্ষা পর্যায়ে উত্তীর্ণ হওয়ার জন্য পরীক্ষায় কৃতকার্য অর্জন করতে হবে। প্রতি বছর মূলত সরকারি পরীক্ষাগুলো একটি নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হয়ে থাকে দেশের প্রতিটি অঞ্চলে শিক্ষার্থীদের নিয়ে এই সরকারি পরীক্ষাগুলো একই দিনে একই সময়ে অনুষ্ঠিত হয়। মূলত শিক্ষা ক্ষেত্রে পরীক্ষা একটি আবশ্যিক বিষয় যার মাধ্যমে প্রতিটি শিক্ষার্থী নিজের মেধা এবং নিজের যোগ্যতা সম্পর্কে ধারণা নিতে পারে। পরীক্ষায় অংশগ্রহণ করার মাধ্যমে একজন শিক্ষার্থী আত্মবিশ্বাসী হতে পারে এবং নিজের মেধার উপর আস্থা স্থাপনের সুযোগ পেয়ে থাকে।

পরীক্ষা নিয়ে স্ট্যাটাস

পরীক্ষার প্রতিটি শিক্ষার্থীদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেননা শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরীক্ষা দিয়ে নতুন ক্লাসে পদার্পণ করার সুযোগ পায়। পরীক্ষা নিয়ে অনেকেই অনেক ধরনের মতবাদ প্রকাশ করে থাকেন। তবে বর্তমান সময় সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ব্যবহার বেড়ে যাওয়ার কারণে এখন পরীক্ষা নিয়ে অনেকেই ফেসবুক ইনস্টাগ্রাম কিংবা হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস গুলো শেয়ার করেন। তাই আমরা আজকে পরীক্ষা নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি। আপনারা আমাদের এই পরীক্ষা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করার মাধ্যমে ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপে পরীক্ষা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিতে পারবেন। নিচে পরীক্ষা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

১. পরীক্ষা হলো দুঃস্বপ্নের মতো, কিন্তু যখন তুমি এর জন্য পরিশ্রম করবে তার ফলাফলটা তোমার সামনে রূপকথার মতোই মনে হবে।
— খাংগাল হুয়েরিট

২. জীবন হলো সবচেয়ে বড় পরীক্ষা। এখানে যারাই অন্যদের অনুকরণ করার চেষ্টা করে তারাই ব্যর্থ হয়, কেননা তারা এটা ভুলে যায় যে প্রত্যেকের প্রশ্নপত্র ভিন্ন।
— সংগৃহীত

৩. যদি তুমি কোনো মানুষের ক্ষমতা পরীক্ষা করতে চাও, তবে তাকে ক্ষমতা দাও।
— আব্রাহাম লিংকন

৪. আমি পরীক্ষা নিয়ে মোটেও চিন্তিত নই, কেননা পরীক্ষার কয়েকটা খাতার পৃষ্ঠা আমার ভবিষ্যত নির্ধারণ করতে পারে না।
— টমাস আলভা এডিসন

৫. আমি পরীক্ষায় কিছু বিষয়ে ফেল করি, কিন্তু আমার কিছু সহপাঠী তা পাস করে যায়। আর এখন তারা মাইক্রোসফট এর ইঞ্জিনিয়ার এবং আমি তার মালিক।
— বিল গেটস

৬. প্রত্যেক পরীক্ষাই জীবনে আরো কিছুটা সুন্দর বা তিক্ততার রূপ দেয়। আর এটা পুরোপুরি আপনার উপর।
— লরেনজো ডোজিয়ার

পরীক্ষা নিয়ে উক্তি

অনেক জ্ঞানী ব্যক্তি রয়েছে যারা বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রে মানুষের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ উক্তি ও বাণী প্রকাশ করেন যেগুলো আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমনকি তারা পরীক্ষা নিয়েও তাদের জীবনে বিভিন্ন ধরনের উক্তি প্রকাশ করেছেন তাইতো অনেকেই জ্ঞানী গুণীজনদের পরীক্ষা নিয়ে উক্তিগুলো অনুসন্ধান করে থাকেন।তাদের উদ্দেশ্য আজ আমরা পরীক্ষা নিয়ে উক্তিগুলো নিয়ে এসেছি আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পরীক্ষা নিয়ে সকল উক্তি সংগ্রহ করতে পারবেন। নিচে পরীক্ষা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

১। “পড়িতে বসিবো এই কথাটি বলিয়া লাভ নাই বার বার,

একবার বসিলে উঠিয়া যাই শতবার।”

২। পরীক্ষায় ব্যর্থ হয়েছো বলে এটা ভেবো না যে সব শেষ, এর মানে শুধু এই যে তোমার সফলতার সময়টা একটু পিছিয়ে দেয়া হয়েছে।
— সংগৃহীত

৩। “পরিক্ষার জন্য পরে থাকা দিন এবং চাপ একে অপরের ব্যস্তানুপাতিক, এবং যেখানে কাল থেকে পড়ব ধ্রুবক।”

৪। “প্রোফাইল এর মালিক পরীক্ষার টেনশনে।”

৫। “বন্ধুরা পরীক্ষার টেনশনে আছি।”

৬। “পরীক্ষার ভয়, আর নয় আর নয়।”

৭। “কোপায়ে পরীক্ষা দিমু।”

৮। “বিরক্ত করবেন না। সামনে পরীিক্ষা।”

পরীক্ষা নিয়ে এসএমএস

আপনি কি পরীক্ষা নিয়ে এসএমএস গুলো খুঁজে বেড়াচ্ছেন তাহলে আপনার জন্য আমাদের ওয়েবসাইটের সুন্দর সুন্দর এসএমএস তুলে ধরা হয়েছে যেগুলো পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন ধরনের ধারণা আপনাদের মাঝে তুলে ধরতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই এসএমএস গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনার পরীক্ষার্থী বন্ধুদের মাঝে এই সুন্দর সুন্দর এসএমএস গুলো শেয়ার করে দিতে পারবেন এছাড়াও পরীক্ষা সম্পর্কে আপনার বিভিন্ন ধরনের মত প্রকাশের জন্য এই এসএমএস গুলো ব্যবহার করতে পারবেন। নিচে পরীক্ষা নিয়ে সকল এসএমএস তুলে ধরা হলো:

ডাক্তারের ছেলে: পরীক্ষার কথা শুনলেই কেমন জানি জ্বর জ্বর লাগে, মাথা ব্যথা করে, গা ঝিমঝিম করে। কী যে করি!

মধ্যবিত্ত পরিবারের ছেলে: আমি যে প্রশ্নগুলা পারি না, সেগুলা পরীক্ষাতে আইব না, এই কথা কইয়া মনরে সান্ত্বনা দেই!

মাস্তান: যে হারামজাদা পরীক্ষা আবিষ্কার করছে সে মইরা গিয়া বাইচ্চা গেছে। কারণ, ও বাইচ্চা থাকলে আমি ওরে মাইরা ফালাইতাম।

বিশ্বপ্রেমিক: একটা পরীক্ষা দেওয়ার কষ্ট, ১০০ ছ্যাঁকা খাওয়ার কষ্টের চেয়ে বেশি।

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close