Chorabali Logo
স্বাস্থ্য

পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস ও ক্যাপশন

পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস ও ক্যাপশন: পর্দা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। ইসলামে শুধুমাত্র নারীদেরকে পর্দা করার ব্যাপারে নির্দেশনা প্রদান করা হয়েছে তা নয় বরং পুরুষদেরও পর্দার ব্যাপারে সতর্ক হওয়ার কথা বলা হয়েছে। শুধুমাত্র নারীদের জন্য ইসলামের পর্দা ফরজ করা হয়েছে নয় বরং ইসলামিক পর্দা পুরুষদের ক্ষেত্রে বর্ণিত একটি গুরুত্বপূর্ণ বিধান। তাই ইসলামে নারীরা পর্দা করবে আর পুরুষরা খোলামেলা করে তাদের দৃষ্টি সংযত করবে এটা সম্পূর্ণ একটি নিছক ধারণা। বরং ইসলামী অনুসারী প্রতিটি নারী-পুরুষকে পর্দার ব্যাপারে সতর্ক হতে হবে এবং পর্দার নির্দেশনা মেনে জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে হবে। তাই সকলের উদ্দেশ্যে আজকে পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস ও ক্যাপশন গুলো তুলে ধরেছি যেগুলো আপনাদেরকে বাস্তব জীবনে পর্দা করার ব্যাপারে অনুপ্রেরণা প্রদান করবে। আমাদের এই ইসলামিক স্ট্যাটাস অফ ক্যাপশন গুলো মূলত ইসলামে পর্দা করার ব্যাপারে কি বলা হয়েছে তার ছোট ছোট হাদিস ও উক্তিগুলো থেকেই তুলে ধরা হয়েছে।

পৃথিবীতে সব থেকে সুন্দর ও শান্তিপূর্ণ জীবন বিধানের নাম হচ্ছে ইসলাম। যেখানে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি মানুষের জীবনের ঘটে যাওয়া সকল বিষয়বস্তু এবং ঘটনাবলী সুস্পষ্ট ভাবে বর্ণনা প্রদান করা হয়েছে। ইসলামের জীবন বিধানের মাধ্যমে মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তাদের জীবনের প্রতিটি নিয়ম নীতি সম্পর্কে সুস্পষ্ট ভাবে জেনে নিতে পারে। ইসলাম ধর্মের অনুসারী ব্যক্তিদের ইসলামের জীবন বিধান শুধুমাত্র দুনিয়ার জীবনে সাহায্য করবে তা নয় বরং মৃত্যুর পরবর্তী জীবনকে আলোকিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইসলামে বিভিন্ন ফরজ ইবাদতের মতো গুরুত্বপূর্ণ একটি হচ্ছে পর্দার বিধান সকলের জন্যই কার্যকর একটি বিধান। এদের পর্দা বলতে আপাত মস্তক ও শরীরের গোপনীয় অঙ্গগুলো হেফাজত করার বিষয়টিকে বুঝিয়ে থাকে তেমনি পুরুষদের পর্দা বলতে তাদের দৃষ্টি নত করার প্রক্রিয়াকে বোঝায়। তাই ইসলামে নারী-পুরুষ প্রতিটি মানুষকে পর্দার এই বিধান সম্পর্কে জানতে হবে এবং মানতে হবে। দুনিয়ার জীবন চিরস্থায়ী নয় এই সত্য বিষয়টি প্রতিটি মানুষকে মেনে চলতে হবে ইসলামের সুস্পষ্ট বিধানগুলো বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রেই অনুশীলন করে জীবনকে সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে তুলতে হবে তাহলে দুনিয়া ও আখেরাত প্রতিটি মানুষের সুন্দর ও সফলকাম হবে।

পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস

ইসলামের জীবন বিধানের যে বিষয়গুলোর প্রতি গুরুত্ব আরোপ দেওয়া হয়েছে তার মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে নারীদের পর্দা। নারীদের জন্য পর্দা ফরজ করা হয়েছে। কিন্তু বর্তমান সময়ে পর্দার এই বিধান থেকে অধিকাংশ নারী অনেক দূরে আছে। তাই নারী সমাজকে পর্দার ব্যাপারে উৎসাহ প্রদান করতে হবে এবং নারীদের পর্দার ব্যাপারে প্রতিটি পুরুষকে সচেতন হতে হবে। তাইতো অনেকেই পর্দার বিষয়ে ইসলামিক স্ট্যাটাসগুলো সংগ্রহ করতে চান। সকলের উদ্দেশ্যে জন্য এ পর্দার ইসলামিক স্ট্যাটাস গুলো আমরা তুলে ধরেছি। যেগুলো কি আপনার পরিবারের প্রতিটি মানুষের মাঝে এমনকি আপনার পরিচিত প্রতিটি মানুষের মাঝেই শেয়ার করে তাদেরকে পর্দার ব্যাপারে উৎসাহ প্রদান করতে পারবেন। নিচে পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

১. তারা তাদের সৌন্দর্য প্রকাশ করবে না। তারা যেন তাদের সাজ-সজ্জা প্রকাশের উদ্দেশ্যে সজোরে পদক্ষেপ না করে।– আল- কুরআন

২. আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের (অন্যান্য) আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় (চাদর বা ওড়না) দ্বারা আবৃত করে।– আল- কুরআন

৩. হে পুরুষগণ! তোমরা নারীদের হতে কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাইবে। এ বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র।– আল- কুরআন

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পজিটিভ বিভিন্ন ধরনের স্ট্যাটাসের ক্যাপশন শেয়ার করা হয়েছে এগুলো অধিকাংশ মানুষ তাদের বাস্তব জীবনে অনুসরণ করে জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে করার সুযোগ পান। এগুলো হতে পারে মোটিভেশনাল কোন উক্তি স্ট্যাটাস কিংবা ক্যাপশন আবার হতে পারে ইসলামিক কোন হাদিস কিংবা উক্তি। যেগুলো প্রতিটি মানুষের জীবনে প্রয়োজন রয়েছে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে এরকমই কিছু ক্যাপশন তুলে ধরবো যা প্রতিটি মানুষকে পর্দার বিষয়ে জানতে এবং পর্দার বিষয়ে উৎসাহ প্রদানের সহায়তা করবে। আমাদের আলোচনার আলোকে আপনারা পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন গুলো জানতে পারবেন যেখানে পর্দা নিয়ে ইসলাম কি বলেছে সে সম্পর্কে আমরা তুলে ধরার চেষ্টা করেছি। নিচে পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

৪. পর্দা নারীর সৌন্দর্য কে ঢেকে রাখে না, বরঞ্চ পর্দা পরপুরুষের হাত থেকে তার সৌন্দর্য কে রক্ষা করে।
– সংগৃহীত

৫. যে নারী স্বগৃহ, স্বামীগৃহ, মায়ের বাড়ি ছাড়া অন্য কোনো স্থানে পর্দা রাখে না সে তার ও তার রবের মধ্যকার পর্দা ও লজ্জাশীলতাকে বিদীর্ণ করে দেয়।– হযরত মুহম্মদ (স)

৬. নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।
– হযরত মুহম্মদ (স)

৭. হিজাব আসলেই সুন্দর। এটা গর্বের সাথে পর, ভালোবাসার সহিত পর, অধিকারের সাথে পর।
– সংগৃহীত

৮. সবচেয়ে উৎকৃষ্ট পর্দাতো দর্শকদের চোখেই বিদ্যমান।– বেনাজির ভুট্টো

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close