Chorabali Logo

পহেলা বৈশাখের শুভেচ্ছা, স্ট্যাটাস, ক্যাপশন

পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতিতে একটি পালিত উৎসব। পহেলা বৈশাখ কিংবা বাংলা নববর্ষ বাংলা বছরের প্রথম দিন। বাঙালি সংস্কৃতিতে পহেলা বৈশাখ অথবা বাংলা নববর্ষ মুঘল সম্রাট হুমায়ুনের শাসন আমল থেকে পালিত হয়ে আসছে। সে সময়ে পহেলা বৈশাখ বর্তমান সময়ের মতো পালিত না হলেও সে সময় পহেলা বৈশাখ উপলক্ষে রাজদরবারে প্রসাদের নিকট হতে সকল কর আদায় করা হতো এবং তাদের মিষ্টিমুখ করা হতো। তার এই সূত্রপাত ধরে বর্তমান সময়ের পহেলা বৈশাখ। বর্তমানে বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখ উপলক্ষে সারাদেশে বৈশাখী মেলার ও সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজন করা হয়। এই পহেলা বৈশাখ উদযাপনের মাধ্যমে মূলত বাঙালি ইতিহাস ও ঐতিহ্যকে প্রতিটি মানুষের অন্তরে ধারণ করা হয়। তাইতো এই পহেলা বৈশাখে প্রতিটি মানুষ তার শুভাকাঙ্ক্ষী নিকট আত্মীয় প্রিয় মানুষের বন্ধুদের পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়ে থাকেন। এজন্য অনেকেই পহেলা বৈশাখের শুভেচ্ছা স্ট্যাটাস ও ক্যাপশন গুলো খুজে থাকেন তাদের উদ্দেশ্যে আজ আমরা পহেলা বৈশাখ নিয়ে সুন্দর সুন্দর শুভেচ্ছা স্ট্যাটাস ক্যাপশন গুলো শেয়ার করব।

প্রাচীনকাল থেকে বাঙালি বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান পালন করে থাকে। বাঙালি জাতির এই পালিত আচার অনুষ্ঠান পালনের স্মৃতি মূলত প্রাচীনকাল থেকে প্রচলিত হয়ে এসেছে। বাঙালির ইতিহাসে যে সমস্ত আচরণ অনুষ্ঠান পালন করার রীতি প্রচলিত রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে পহেলা বৈশাখ অর্থাৎ বাংলা নতুন বছর প্রথম দিন। একে অনেকে পয়লা বৈশাখ আবার অনেকে পহেলা বৈশাখ আবার অনেকেই বাংলা নববর্ষ বলে থাকেন। পহেলা বৈশাখ উপলক্ষে সারাদেশে বৈশাখী মেলার আয়োজন করা হয় এই দিনে প্রতিটি পরিবারে পান্তা ইলিশের মাধ্যমে দিনটির শুরু করা হয় এবং বাঙালির ইতিহাস ও সংস্কৃতি নিচের মাঝে ধারণ করার জন্য রবীন্দ্র গীতি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যা আমাদের কে বাঙালির ঐতিহ্যময় দিনটিকে স্মরণ করিয়ে থাকে। বর্তমান সময়ে পহেলা বৈশাখে ঘিরে শুধুমাত্র বাংলাদেশ নয় বরং ওপার বাংলার জাঁকজমকপূর্ণভাবে দিনটির আয়োজন করা হয়। পহেলা বৈশাখ উপলক্ষে উদযাপিত মেলায় মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাবেচা করতে পারে এছাড়াও এই মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের রবীন্দ্র সংগীত ও পল্লী গীতির আয়োজন করা হয়।

পহেলা বৈশাখের শুভেচ্ছা

বাংলা বছরের প্রথম দিনকে পহেলা বৈশাখ বলা হয় পহেলা বৈশাখে প্রতিটি মানুষ নতুন বছরের শুভেচ্ছা নিজের বন্ধুবান্ধব শুভাকাঙ্ক্ষী ও আত্মীয়দের জানিয়ে থাকেন। পহেলা বৈশাখের শুভেচ্ছা জানানোর জন্য অনেকেই সুন্দর সুন্দর শুভেচ্ছা বার্তা গুলো ব্যবহার করে থাকেন আবার অনেকেই খুঁজে খুঁজে এসএমএস কিংবা মেসেজগুলো ব্যবহার করেন। অনেকেই বন্ধুদের অথবা প্রিয় মানুষদের পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা গুলোর মাধ্যমে শুভেচ্ছা জানানোর জন্য অনলাইনে নতুন নতুন বৈশাখের শুভেচ্ছা বার্তা খুঁজে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে পহেলা বৈশাখের বেশ কিছু শুভেচ্ছা বার্তা তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই নতুন শুভেচ্ছা বার্তা গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনার প্রিয় মানুষ ও বন্ধুদের পহেলা বৈশাখের শুভেচ্ছা জানাতে পারবেন।

১. পহেলা বৈশাখ মানেই যেন বাঙ্গালীদের পান্তা ভাত আর ইলিশের কথা মনে করিয়ে দেওয়ার একটি দিন।

২. বৈশাখ হল নতুন ধান ক্ষেত ও শস্য শ্যামলের সৌন্দর্যের প্রতীক।

৩. বৈশাখের প্রথম জলে হাউস ধান দ্বিগুণ ফলে।

৪. ওরে ফিরে এসেছে আবার পহেলা বৈশাখ চল বন্ধুরা একটু মেলায় গিয়ে ঘুরে আসি।

৫. এখন আমার জেগে ওঠার সময় কারণ এসে গেছে পহেলা বৈশাখ।

৬. এখন আমার পথে নামার সময়, নতুন সূর্য দেখার সময় এসেছে পহেলা বৈশাখ।

৭. বৈশাখ মাসের কালবৈশাখী ঝড়ে যেন মাঠে ঘাটের সকল কিছু নিশ্চুপ হয়ে গেছে।

পহেলা বৈশাখের স্ট্যাটাস

বাঙালির কাছে একটি ঐতিহ্যময় দিন হচ্ছে পহেলা বৈশাখের দিন। এই দিনটিকে ঘিরে বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠানের আয়োজন করা হয়। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পহেলা বৈশাখের স্ট্যাটাসে যেন ঘরে ওঠে। প্রতিটি মানুষ তাদের সোশ্যাল মিডিয়ায় পহেলা বৈশাখে ঘিরে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। অনেকে এবার পয়লা বৈশাখের স্ট্যাটাস গুলো ওয়েবসাইট থেকে ডাউনলোড করে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। তাই আমাদের আর্টিকেলটিতে আজকে পহেলা বৈশাখে সুন্দর সুন্দর বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আপনারা যারা পয়লা বৈশাখের স্ট্যাটাস গুলো সংগ্রহ করে শেয়ার করতে চান তারা আমাদের এই স্ট্যাটাস গুলো দেখে নিন।

* দীর্ঘ একটি বছর অপেক্ষার পর এসেছে পহেলা বৈশাখ  তাই আজ এই দিনটিতে শুধু আনন্দে মাতিয়ে দেব সারাবেলা।

* বৈশাখী মেলায় ঘুরে ফিরে কিনে কাটার যে আনন্দ, যে ফুর্তি সে কি আর অনলাইনে অর্ডার করার মধ্যে পাওয়া যায়।

* বৈশাখী মেঘে ঢেকেছে আকাশ, মাঠের মধ্যেখানে গাভীটা যেন হাম্বা হাম্বা করছে আর ওই যেন এসে গেল কালবৈশাখী ঝড়।

* চৈত্র মাসের খরা যেন বৈশাখ মাসে এসে তার তৃষ্ণা মিঠাই।

* একটি বছর ঘুরে আবার এসেছে বৈশাখ এই দিনটিতে আজ চল না কোথাও দূরে গিয়ে ঘুরে বেড়াই।

* এই নতুন বছরের প্রথম দিনটাতে চলনা সব রাগ-অভিমান ছেড়ে দুজন মিলে কোথাও গিয়ে একটু আনন্দময় মুহূর্ত কাটিয়ে আসি।

পহেলা বৈশাখের ক্যাপশন

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের উদ্দেশ্যে পহেলা বৈশাখের বেশ কিছু ক্যাপশন তুলে ধরব। আমাদের এই ক্যাপশনগুলোতে পহেলা বৈশাখের ইতিহাস ঐতিহ্য সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। ক্যাপশন গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার মাধ্যমে বাঙালির ঐতিহ্যময় পহেলা বৈশাখের দিনটি স্মরণ করতে পারবেন। এই দিনটি পালন করার ইতিহাস ঐতিহ্য সকলকে জানাতে পারবেন। নিচে পহেলা বৈশাখের ক্যাপশন গুলো উপস্থাপন করা হলো:

১. রমনার বটমূলে কথা হবে প্রাণ খুলে, জানিয়ে দিলাম আমি তোমাকে।

২. এই শুভ নববর্ষের রঙিন হোক তোমার জীবন, প্রতিটি মুহূর্ত হোক সুন্দর হোক আনন্দময়।

৩. পূর্বের সব দুঃখ বেদনা ভুলে চলনা এই শুভ নববর্ষে তুমি আর আমি দূরে কোথাও হারিয়ে যাই।

৪. এই পহেলা বৈশাখের দিনটিতে ওই নীল আকাশের মেঘের ভেতর চলনা দুজনে হারিয়ে যাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top