Chorabali Logo

পাঞ্জাবি নিয়ে উক্তি, ক্যাপশন

বাঙালি সংস্কৃতিতে বাঙালি পুরুষদের ঐতিহ্যবাহী একটি পোশাকের নাম হচ্ছে পাঞ্জাবি। যা বাংলা বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপলক্ষে এমন কি ধর্মীয় উৎসবে পুরুষরা পড়তে সাচ্ছন্দ্যবোধ করে থাকেন। তাইতো বাংলা নববর্ষের দিন কিংবা ধর্মীয় উৎসব যেমন ঈদের দিন অথবা পূজা-পার্বণে প্রতিটি বাঙালি পুরুষ পাঞ্জাবি-পায়জামা পাঞ্জাবি ধুতি পরিধান করে থাকে। এই ঐতিহ্যবাহী পোশাকটি পরিধান করার মাধ্যমে প্রতিটি মানুষের মাঝে বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্য ধারণ করা হয়। নারীরা যেমন প্রিয় মানুষের সামনে শাড়ি পড়ে নিজেকে উপস্থাপন করতে পছন্দ করে থাকি তেমনি প্রতিটি পুরুষ প্রিয় মানুষের সামনে পাঞ্জাবি পড়ে নিজেকে উপস্থাপন করতে ভালোবেসে থাকে। তাইতো ধর্মীয় উৎসব থেকে শুরু করে যে কোন সামাজিক আচরণ অনুষ্ঠানে পুরুষদের পাঞ্জাবি পরিধান করতে দেখা যায়। তাইতো অনেক ব্যক্তি পাঞ্জাবি নিয়ে বিভিন্ন ধরনের উক্তি তাদের জীবনে প্রকাশ করেছেন আমরা আজকে আমাদের ওয়েবসাইটে পাঞ্জাবি নিয়ে এসে সকল উক্তি ও ক্যাপশন আপনাদের মাঝে শেয়ার করব।

বাঙালি সংস্কৃতি পর্যালোচনা করলে দেখা যায় এখানে বাঙ্গালীরা ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের খাবার তাদের আচার অনুষ্ঠান এমনকি তাদের পোশাক পরিচ্ছদের কথা সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে। বাঙালি সংস্কৃতিতে প্রতিটি বিষয় ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তাইতো সংস্কৃতির পোশাকের ক্ষেত্রে দেখা যায় বাঙালি পুরুষরা প্রাচীনকাল থেকে পাঞ্জাবি ও ধুতি পরিধান করত এবং নারীরা শাড়ি পরিধান করত যদিও বর্তমান সময়ে বিভিন্ন ধরনের পোশাক পরিচ্ছেদ প্রতিটি নারী-পুরুষ পরিধান করে থাকে তবুও এখনো প্রাচীনকালের সেই ঐতিহ্যবাহী পোশাকগুলোর প্রচলন রয়েছে। নারীরা যেমন বাঙালি সংস্কৃতির বিভিন্ন উৎসবে পূজা পার্বণী কিংবা ধর্মীয় উৎসব ঈদের দিনে বিশেষ পোশাক পরিধান করে থাকে তেমনি প্রতিটি পুরুষ বাংলা নববর্ষের দিন কিংবা ধর্মীয় উৎসবের দিনগুলোতে পাঞ্জাবি পরিধান করে থাকে। অনেকে এবার পাঞ্জাবি পরিধান করে এই উৎসবগুলোর স্মৃতি স্মরণ করার জন্য ক্যামেরাবন্দি করে থাকে কিংবা বিভিন্ন ধরনের ছবি তুলে সোশ্যাল মিডিয়া আপলোড দিয়ে দিনটিকে স্মরণ করে রাখে। মোট কথা এটি একটি ঐতিহ্যবাহী পোশাক হিসেবে ইতিহাসে যেমন স্মরণীয় হয়ে আছে তেমনি প্রতিটি মানুষের মাঝে পোশাকটির প্রচলন এখনো টিকে আছে।

পাঞ্জাবি নিয়ে উক্তি

বাঙালি পুরুষদের কাছে অত্যন্ত পছন্দ নিয়ে একটি পোশাক হচ্ছে পাঞ্জাবি যা তারা ধর্মীয় উৎসব কিংবা বাংলা নববর্ষের দিনে বেশি করে পড়ে থাকে। এ পোশাকে নিয়ে অনেকেই আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন তাই আজকের আলোচনায় তাদের জন্যই আমরা পাঞ্জাবি নিয়ে উক্তিগুলো শেয়ার করব যে উক্তিগুলোর মাধ্যমে আপনারা বাঙালিরা ঐতিহ্যবাহী পোশাকটির প্রচলন সম্পর্কে জানতে পারবেন এবং পোশাকটির গুরুত্ব বুঝতে পারবেন। আপনার বন্ধুবান্ধব থেকে পরিচিত সকলের মাঝে আজকের এই পোশাকটি নিয়ে উক্তিগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে পাঞ্জাবি নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

হায় ! থাকতো যদি একটি লম্বা পাঞ্জাবি, আমিও খ্যাতি পেতাম মহাপণ্ডিতের।
– হুমায়ূন আজাদ

পাঞ্জাবি না থাকলে শাড়ীরা কখনোই এভাবে জিতে যেত না৷

যদি আমাকে খুঁজে পেতে চাও তাহলে আমার দেয়া নীল পাঞ্জাবি পরে তাহলে আমাকে খুঁজে পাবে।

ছেলেদের অসম্ভব সুন্দর লাগে সাদা পাঞ্জাবিতে। আর সাথে যদি একটা আংটি আর হাতে ঘড়ি থাকলে কথাই নেই।

শরতের কোনো এক পড়ন্ত বিকেলে তুমি আমি হাঁটছি
তোমার পরনে নীল আর আমার হলুদ পাঞ্জাবি।

তোমার দেয়া পাঞ্জাবীটা আমি আজও যত্ন করে তুলে রেখেছি কারণে পাঞ্জাবিতে আমি তোমাকে খুজে পাই।

পাঞ্জাবি নিয়ে ক্যাপশন

সম্মানিত ভিউয়ার্স এখন আপনাদের উদ্দেশ্যে পাঞ্জাবি নিয়ে সকল ধরনের ক্যাপশন তুলে ধরব কেননা অনেকেই পাঞ্জাবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস কিংবা পাঞ্জাবি পরা ছবিগুলো শেয়ার করার জন্য উপযুক্ত ক্যাপশন গুলো অনুসন্ধান করে থাকেন তাদের জন্য আজকের প্রতিবেদনটিতে বেশ কিছু ক্যাপশন তুলে ধরা হয়েছে যেগুলো আপনাদের পাঞ্জাবি নিয়ে স্ট্যাটাস দিতে কিংবা পাঞ্জাবি নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন শেয়ার করতে সাহায্য করবে। তাই আপনারা যারা সুন্দর সুন্দর ক্যাপশন এর মাধ্যমে পাঞ্জাবির এই পড়া ছবিগুলো আপনার ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে শেয়ার করতেছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই ক্যাপশন গুলো সংগ্রহ করুন।

আজ হিমুরা হলুদ পাঞ্জাবি ছেড়ে জোব্বা পরে পথে নেমেছে সাজিদ হওয়ার জন্য

সেই জোছনা ভরা সন্ধ্যা রাতের কথা আজও ভুলতে পারিনি যখন আমার পরনে পাঞ্জাবি ছিল আর তুমি পড়েছিলে নীল একটি শাড়ি। মনে হয়েছিল স্বর্গের অপ্সরা যেন ভূমিতে নেমে এসেছে।

আমি খুবই সাধারন মানুষ তাই খুবই সাধারণ পোশাক পছন্দ করি। এজন্যই সাদা পাঞ্জাবি পোশাক হিসেবে আমার প্রথম পছন্দ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top