Chorabali Logo

পেটে ব্যাথা হলে কি করবেন | পেট ব্যাথা কমানোর উপায়

প্রবাদে রয়েছে স্বাস্থ্য সকল সুখের মূল। কেননা সুস্বাস্থ্যের মাঝেই মানুষের সকল সুখ শান্তি নিহিত রয়েছে। সুস্থ দেহেই কেবলমাত্র সুন্দর মন বসবাস করে। তাইতো প্রতিটি মানুষ নিজের স্বাস্থ্য সুরক্ষার জন্য এবং স্বাস্থ্য কে সুস্থ রাখার জন্য সর্বাত্মক চেষ্টা করে থাকে। কিন্তু বর্তমান সময়ে অতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক পদার্থ ব্যবহার করার কারণে মানুষের শরীরে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি বাসা বাঁধছে। সেই সাথে ফরমালিন যুক্ত ফলমূল কোমল পানীয় এমন কি কোল্ড ড্রিংক মানুষকে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ফেলছে। যার ফল সৌরভ আমরা দেখতে পাই প্রতিনিয়ত একজন মানুষের শরীরে বিভিন্ন ধরনের সংক্রামক যেমন জ্বর মাথা ব্যাথা বমি কিংবা পেটব্যথা এমন কি গিটে ব্যথা এখন খুবই সাধারণ একটি বিষয়ে পরিণত হয়েছে। প্রতিটি শারীরিক সমস্যার জন্য চিকিৎসকগণ বিভিন্ন ধরনের ঔষধ খাওয়ার পরামর্শ প্রদান করে থাকেন। কিন্তু এসব ওষুধপত্র আমাদের শরীরের রোগ ব্যাধি গুলো কমানোর পাশাপাশি শরীরকে দুর্বল করে থাকে তাই আমাদের শরীরের ব্যাধিগুলো দূর করার জন্য ঘরোয়া উপায় গুলো অবলম্বন করা উচিত। সেই সাথে প্রাকৃতিক উপায়ে এই সমস্ত সমস্যার সমাধান খুঁজে বের করা উচিত। তাই আজকে আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি পেটে ব্যথা হলে কি করবেন এবং পেটে ব্যথা কমানোর উপায় সম্পর্কিত প্রতিবেদনটি। যা আপনাদের সকলকে পেটব্যথার সঠিক সমাধান জানতে সাহায্য করবে।

বর্তমানে প্রতিটি মানুষের কাছে পেট ব্যথা অতি সাধারন একটি বিষয় পরিণত হয়েছে সকল বয়সের মানুষের এখন সমস্যায় ভুগছেন। সকলের কাছে অতি সাধারণ একটি বিষয় এখন এই পেট ব্যথা। কেননা ছোট বাচ্চা থেকে শুরু করে নারী-পুরুষ প্রতিটি মানুষ যখন গ্যাস্ট্রিক জনিত পেট ব্যথা কিংবা অ্যাপেনডিক্স অথবা মেয়েরা সাধারণত পিরিয়ডের পেট ব্যথায় ভুগতে থাকে। যেকোনো শারীরিক সমস্যা কিংবা জটিলতা আমাদের মাঝে মানসিক চাপ তৈরি করে থাকে পাশাপাশি আমাদের কর্ম সম্পাদনে ব্যঘাত তৈরি করে। শারীরিক সমস্যাগুলো মানুষকে মনে ক্ষুন্ন করে তোলে। যার কারনে মানুষের স্বাভাবিক জীবন বাধাগ্রস্ত হয়। তাইতো প্রতিটি মানুষ তাদের শারীরিক সকল ধরনের সমস্যাগুলোর সমাধানের জন্য চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে থাকেন আবার অনেকেই ঘরোয়া বা প্রাকৃতিক উপায়ে নিজের এই শারীরিক সমস্যাগুলো দূর করার চেষ্টা করে থাকেন। আবার অনেক মানুষ রয়েছে যারা চিকিৎসকের পরামর্শ গ্রহণ না করেই বিভিন্ন ধরনের ওষুধ সেবন করে এই সমস্যাগুলো দূর করার চেষ্টা করে থাকেন যা মোটেও উচিত নয় কেননা ওষুধ শুধুমাত্র আমাদের শারীরিক সমস্যা দূর করে তা নয় বরং আমাদের শরীরকে দুর্বল করে তোলে। তাই আমাদের সকলের উচিত সকল ধরনের শারীরিক সমস্যা কিংবা জটিলতায় চিকিৎসকের শরণাপন্ন হয় এবং তাদের পরামর্শ গ্রহণ করা ও চিকিৎসা সেবা গ্রহণ করা।

পেট ব্যাথার সাধারন কারণ

পেট ব্যাথার অনেক কারণ থাকতে পারে। তবে ডাক্তারদের মতামত অনুসারে কয়েকটি সাধারণ কারন হোল।

  • গ্যাসের ব্যাথা
  • অম্বলের ব্যাথা
  • বদহজমের কারনে ব্যাথা
  • ব্যাক্টেরিয়ার সংক্রমনের কারনে ব্যাথা
  • ভাইরাসজনিত সংক্রমনের কারনে পেট ব্যাথা
  • আলসার
  • গলব্লাডার
  • ডাইভার্টিকুলাইটিস

পেটে ব্যথা হলে কি করবেন

বর্তমানে অধিকাংশ মানুষ বিভিন্ন ধরনের পেট ব্যাথা ভুগতে থাকে। রাসায়নিক ও কীটনাশকের অতিরিক্ত ব্যবহার মূলত মানুষের মাঝে এই সমস্যাগুলো তৈরি করে। এই সমস্যাগুলো সঠিকভাবে নির্মূল করার জন্য প্রাকৃতিক উপায়ে অবলম্বন করা এছাড়াও চিকিৎসকের সঠিক চিকিৎসা সেবা গ্রহণ করা কেননা মানুষের উদাসীনতার কারণে মূলত এই ছোট সমস্যা গুলো একসময় জটিল আকার ধারণ করতে পারে। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে আমাদের আলোচনায় পেট ব্যথা হলে কি করবেন সে সম্পর্কে বেশ কিছু পরামর্শ প্রদান করব। মূলত এই ঘরোয়া উপায় কিংবা পদ্ধতি গুলো আমরা চিকিৎসকদের টিপস গুলো থেকে সংগ্রহ করেছি। আপনারা যারা গ্যাস্ট্রিক জনিত বা বিভিন্ন কারণে পেট ব্যথায় ভুগছেন তারা আমাদের এই উপায় অবলম্বন করে সহজেই পেটব্যথা কমাতে পারবেন। নিজে সমস্ত তথ্য সুন্দর ভাবে তুলে ধরা হলো,

পেট ব্যথা কমানোর উপায়

অনেকে অনলাইনে পেট ব্যাথা কমানোর উপায় সম্পর্কে তথ্যগুলো জানার আগ্রহ প্রকাশ করেছেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনটিতে আমরা পেট ব্যথা কমানোর উপায় স্পষ্টভাবে তুলে ধরেছি। পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায় গুলো আমরা সহজ ভাষায় আপনাদের মাঝে বর্ণনা করেছি যেগুলো অনুসরণ করে আপনারা যেকোনো ধরনের পেটের ব্যাথা কমিয়ে আনতে পারবেন। আপনার পরিবারের প্রতিটি মানুষের কাছে আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো শেয়ার করে দিতে পারবেন এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস কিংবা ক্যাপশন আকারে আজকের এই প্রতিবেদনটি শেয়ার করতে পারবেন। নিচে পেট ব্যাথা কমানোর উপায় গুলো তুলে ধরা হলো,

  • আদা বা আদা চা
  • পুদিনা পাতা
  • কলা ও আপেল
  • অ্যাপেল সিডার ভিনেগার

সঠিক নিয়মে এই সমস্ত খাবার খাওয়ার মধ্য দিয়ে পেটের ব্যাথা কমানো সম্ভব। এছাড়াও কিছু নিয়ম রয়েছে চলুন জেনে নেই।

  1. অ্যাসিডিটি ও গ্যাসের ব্যথার জন্য ২০টি কিশমিশ ১ গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে সকালে কিশমিশগুলো খালি পেটে খেয়ে নিন উপাকার পাবেন।
  2. জম সমস্যা জন্য আদা কেটে তার সাথে লেবুর রসে লবন মিশিয়ে ডুবিয়ে রাখুন কিছুক্ষন। এরপর এই আদা রোদে শুকিয়ে নিন। প্রতিবেলা খাবার পর এই আদা খেলে পেটে ব্যথা দূর হবে চিরকালের মতো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top