Chorabali Logo

বই নিয়ে কিছু কথা, স্ট্যাটাস, উক্তি

মানুষের জ্ঞান অন্বেষণের প্রথম বন্ধু হচ্ছে বই। যার মাধ্যমে মানুষ বিজ্ঞানের প্রতিটি বিষয়ে সুস্পষ্টভাবে জেনে নিতে পারে এবং নিজের জীবনকে সহজে আলোকিত করে নিতে পারে। বই মানুষকে জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি বিষয় সুস্পষ্টভাবে জানতে সহায়তা করে থাকে। তাইতো পৃথিবীর জ্ঞানী গুণী ব্যক্তিগণ ও মনীষীগণ বইকে মানুষের উত্তম বন্ধু বলেছেন বইয়ের সাথে মানুষের বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে গুরুত্ব দিয়েছেন। কেননা বইয়ের সাথে মানুষের সম্পর্ক তৈরি হলে মানুষের ভবিষ্যত জীবন হবে আলোকিত। তাইতো আজকে আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমরা বই নিয়ে কিছু কথা স্ট্যাটাস এগুলো আপনাদের সকলকে বই পড়ার প্রতি আগ্রহ বৃদ্ধি করতে সহায়তা করবে। তাই আশা করা যায় আমাদের আজকের এই বই নিয়ে উক্তি স্ট্যাটাস ও কথাগুলো বাস্তব জীবনে অনেক কাজে লাগবে।

পৃথিবীতে একজন মানুষকে জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে জানার জন্য যে মাধ্যমটির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তা হচ্ছে বই। বিজ্ঞানের অভাবনীয় প্রতিটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ভাবে জানার জন্য মানুষ বিভিন্ন ধরনের বই পড়ে থাকে। পৃথিবীতে প্রতিটি মানুষ শিক্ষার জন্য বিভিন্ন ধরনের বই পড়ে থাকে অনেকেই পাঠ্য বইয়ের পাশাপাশি গল্পের বই কিংবা উপন্যাসের বই পড়ে থাকেন। আবার অনেকে রয়েছে যারা জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন বিষয় ও আবিষ্কার সম্পর্কে শর্ত উদঘাটনের রহস্য জানার জন্য বিজ্ঞানের আবিষ্কৃত বইগুলো সুস্পষ্টভাবে পড়ে থাকেন এবং তাদের বাস্তব জীবনে এই বইগুলো থেকে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা গ্রহণ করে থাকেন। বই মূলত প্রতিটি মানুষের পরম বন্ধু যার মাধ্যমে মানুষ যাবতীয় বিষয় সম্পর্কে সহজেই জেনে নিতে পারে। পৃথিবীতে যে মানুষের বইয়ের সাথে গভীর সম্পর্ক রয়েছে নিঃসন্দেহে তার জীবন আলোকিত কেননা বইয়ের শিক্ষাই মূলত মানুষকে তার বাস্তব জীবনের দিকনির্দেশনা গুলো সহজে প্রদান করে থাকে এবং জীবনের সফলতা অর্জনের উপায় জানতে সহায়তা করে থাকে তাই আমাদের সকলের উচিত বেশি বেশি বই পড়া এবং জ্ঞান অর্জন করা।

বই নিয়ে কিছু কথা

পৃথিবীতে মানুষকে জ্ঞান অর্জনের যে মাধ্যমটি সবথেকে বেশি সহায়তা করে থাকে তা হচ্ছে বই এই বইয়ের মাধ্যমেই মূলত মানুষ সকল বিষয় সম্পর্কে সহজেই জেনে নিতে পারে অর্থাৎ বই পড়ার মাধ্যমে প্রতিটি মানুষের জ্ঞান অর্জন হয় এবং জ্ঞান চর্চা করা হয়। তাইতো জ্ঞানী ব্যক্তিরা তাদের জীবনে প্রয়োজনীয় বইয়ের পাশাপাশি গল্প উপন্যাস বা বিভিন্ন আবিষ্কারের বইগুলো কবি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। জ্ঞানী ব্যক্তিদের কাছে বই পড়া একটা নেশা। তাই আজকে আপনাদের উদ্দেশ্যে বই নিয়ে কিছু কথা আমরা তুলে ধরব যেখানে বই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরা হয়েছে যেগুলো আপনাদেরকে গুরুত্বপূর্ণ বই এবং বই পড়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বুঝতে সহায়তা করবে। নিচে বই নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

মহাবিশ্বের সীমাহীন পুস্তকালয় আপনার মনের ভীতর অবস্থিত।

স্বামী বিবেকানন্দ

ওঠো এবং ততক্ষণ অবধি থেমো না, যতক্ষণ না তুমি সফল হচ্ছ।

স্বামী বিবেকানন্দ

বই ছাড়া একটি কক্ষ আত্মা ছাড়া দেহের মত।

মার্কাস টুলিয়াস সিসারো

ঘুম ভাল, তবে তারথেকে বই আরও ভাল।

 জর্জ আর আর মার্টিন

বই সবচেয়ে শান্ত এবং বন্ধুদের সবচেয়ে বিশ্বস্ত; তারা পরামর্শদাতাদের মধ্যে সবচেয়ে বিশ্বাসযোগ্য এবং বুদ্ধিমান এবং শিক্ষকদের মধ্যে সবচেয়ে ধৈর্যশীল।

চার্লস ডব্লিউ। এলিয়ট

বই নিয়ে স্ট্যাটাস

প্রতিটি জ্ঞানী মানুষের কাছে বই হচ্ছে সব থেকে উত্তম বন্ধু যার মাধ্যমে মানুষ অজানা বিষয় সম্পর্কে জানতে পারে এবং জ্ঞান অর্জন করতে পারে। তাইতো বলছে তারা উত্তম বন্ধু হিসেবে গ্রহণ করে থাকে। অনেকেই নিজে বই পড়ে এবং অন্যকে বই পড়ার ব্যাপারে উৎসব প্রদান করার জন্য বই নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে বই নিয়ে সকল ধরনের স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বই নিয়ে স্ট্যাটাসগুলো সংগ্রহ করে আপনার ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে এই স্ট্যাটাসগুলো শেয়ার করতে পারবেন এবং ভার্চুয়াল জগতের বন্ধুদের বই পড়ার ব্যাপারে সব উৎসাহ প্রদান করতে পারবেন। নিচে বই নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

পুরানো কোট পরুন এবং একটি নতুন বই কিনুন।

অস্টিন ফেল্পস

একটি বই পড়া একটি আলুর চিপস খাওয়ার মতো।

ডায়ান ডুয়েন

ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সাথে কথা বলা।

দেকার্তে

বই হচ্ছে জোনাকি পোকার মতো, চারদিকে অন্ধকার অথচ নিজে জ্বলে থাকে।

রেদোয়ান মাসুদ

 

জীবনে ৩ টি জিনিস এর প্রয়োজন – বই, বই এবং বই।

ডঃ মুহম্মদ শহীদুল্লাহ

বই নিয়ে উক্তি

পৃথিবীতে যারা চির স্মরণীয় ও বরণীয় হয়ে আছে প্রত্যেককেই বইকে উত্তম বন্ধু হিসেবে তাদের জীবনে বেছে নিয়েছিল কেননা বই পড়ার মাধ্যমে তারা বিজ্ঞানের অভাবনীয় আবিষ্কার গুলো সম্পর্কে জানতে পেরেছে এবং জ্ঞান অর্জন করতে সক্ষম হয়েছে। তাই আমাদের বাস্তব জীবনে জ্ঞান চর্চা করতে হলে অবশ্যই বেশি বেশি করে বই পড়তে হবে। এজন্য আজকে আপনাদের উদ্দেশ্যে বই নিয়ে বিভিন্ন ধরনের উক্তি আমরা শেয়ার করব যেগুলো আপনাদেরকে বই করার প্রতি আগ্রহ এবং বইয়ের প্রতি ভালোবাসা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে বই নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

1. “পড়তে শেখা মানে আগুন জ্বালানো; বানান করা প্রতিটি শব্দাংশ একটি স্ফুলিঙ্গ।” – ভিক্টর হুগো

2. “বৃষ্টির দিন গুলিতে বাড়িতে এক কাপ চা এবং একটি ভাল বই নিয়ে কাটাতে হবে।” – বিল ওয়াটারসন

3. “আপনি যদি পড়তে পছন্দ না করেন তবে আপনি সঠিক বইটি খুঁজে পাননি।” – জে.কে.রাউলিং

4. “ভালো বইয়ের সাহচর্য আছে এমন কোন মানুষকে বন্ধুহীন বলা যায় না।” – এলিজাবেথ ব্যারেট

5. “বই ছাড়া একটি ঘর আত্মা ছাড়া শরীরের মতো।” – সিসেরো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top