Chorabali Logo

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন

বিয়ের আগে অনেক মেয়েরা রোগা পাতলা থাকলেও বিয়ের পরে তাদের অনেকের শরীরের ওজন বৃদ্ধি হয়ে থাকে। বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এ বিষয়ে অনেকেই কৌতূহলী হন। 

আবার অধিকাংশ মেয়েদের দেখা যায় ওজন বৃদ্ধির পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ও বৃদ্ধি পেয়েছে। এর অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল: হরমোন পরিবর্তন, ওজন নিয়ন্ত্রণের স্পৃহা কমে যাওয়া, ঘুমে অনিয়ম, জেনেটিক্স পরিবর্তন, ইস্ট্রোজেন হরমোনের বৃদ্ধি, খাদ্য অভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তন।

বিয়ের পর মেয়েদের শারীরিক এবং মানসিক উভয় দিকেরই একটা বড় পরিবর্তন ঘটে। এই কারণেই অনেকেরই বিয়ের পর ওজন বাড়তে দেখা যায়। কিন্তু সবার ক্ষেত্রে একথা প্রযোজ্য নয়। বিয়ের পর কিছু মেয়েদের ওজন পূর্বের তুলনায় কমে যায়। নিচে আমরা বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

বিয়ের পর মেয়েদের শারীরিক পরিবর্তন

বিয়ের পর মেয়েদের যে শারীরিক পরিবর্তন সবার আগে চোখে পড়ে সেটি হল ওজন বৃদ্ধি পাওয়া। কিছু কিছু কারণে বিয়ের পর মেয়েদের শারীরিক পরিবর্তন হয়ে থাকে। চলুন দেখে নেই পরিবর্তনগুলো কি কি:

  • খাওয়া-দাওয়ার সময় পরিবর্তন অথবা খাবারে অনিয়ম করা,
  • ওজন নিয়ন্ত্রণে রাখার স্পৃহা কমে যাওয়া,
  • নিয়মিত শরীর চর্চা না করা,
  • অতিরিক্ত ক্যালরি গ্রহণ করা,
  • ঘুমের সমস্যা,
  • নিয়মিত শারীরিক সম্পর্ক,
  • নিশ্চিন্ত থাকা।

বিয়ের পর মেয়েদের শারীরিক পরিবর্তনগুলো কেন হয় চলুন সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক:

খাওয়া-দাওয়ার সময় পরিবর্তন:

বিয়ের পর নতুন একটা জায়গায় খাওয়া দাওয়ার ধরন এবং নিয়ম সম্পূর্ণভাবেই পাল্টে যায়। এক্ষেত্রে খাবারের রুচিও অনেকটা বদলে যায়। স্বাভাবিকভাবে তখন ওজন আস্তে আস্তে বৃদ্ধি পায়।

ওজন নিয়ন্ত্রণে রাখার স্পৃহা কমে যাওয়া: 

বিয়ের আগে ৯০ ভাগ মেয়েরা একটা পরিপূর্ণ ডায়েট অনুসরণ করে চলেন। কিন্তু বিয়ের পর ওজন নিয়ন্ত্রণে রাখার ইচ্ছাটা অনেকটা কমে যায়। কারণ বিয়ের আগের অভ্যেসগুলো বিয়ের পর অনেক ক্ষেত্রে চালিয়ে যাওয়া সম্ভব হয় না।

নিয়মিত শরীর চর্চা না করা

বিয়ের পর নববধূ তার শ্বশুরবাড়িতে শরীরচর্চা করতে অনেক সময় পিছিয়ে যান। এছাড়া নববধূ বিভিন্ন দাওয়াতে গিয়ে তেল মসলাযুক্ত খাবার বেশি গ্রহণ করেন। কিন্তু এই ক্যালোরি শরীরে জমে থাকে। যা মেদ বৃদ্ধির জন্য দায়ী।

অতিরিক্ত ক্যালরি গ্রহণ করা

বিয়ের পর মেয়েদের বিভিন্ন দাওয়াত অথবা ঘুরতে যাওয়া লেগেই থাকে। সেখান থেকে অতিরিক্ত পরিমাণে খাবার গ্রহণ করার ফলে এক্সট্রা ক্যালোরি শরীরে যুক্ত হয়। যা বিয়ের পর মেয়েদের মোটা করে তোলে।

ঘুমের সমস্যা

নতুন একটা পরিবেশে সবার সাথে মানিয়ে নেওয়া একটু কষ্টকর। এর ফলে অনেক সময় টেনশন হতে পারে যা ঘুম নষ্ট হওয়ার জন্য দায়ী। তাছাড়া নতুন জীবনযাত্রায় ঘুমে বিভিন্ন ব্যাঘাত করতে পারে। এটি শরীরে মেদ জমতে সাহায্য করে।

নিয়মিত শারীরিক সম্পর্ক

নিয়মিত শারীরিক সম্পর্কে হওয়ার ফলে শরীরে বিভিন্ন ধরনের হরমোন এর তারতম্য সৃষ্টি হয়। তবে এই কারণে যে বিয়ের পর মেয়েদের ওজন বাড়ে এর কোন সত্যতা পাওয়া যায়নি।

নিশ্চিন্ত থাকা

বিয়ের পর স্বাভাবিকভাবে একটা মেয়ের দায়িত্ব তার স্বামী এবং শ্বশুরবাড়ির উপর বর্তায়। তাই অনেক মেয়েরা এই সময় রিলাক্স ফিল করেন। এটি ওজন বৃদ্ধির জন্য আরেকটি বড় কারণ।

শেষ কথা

বিয়ের পর মেয়েদের শরীরে একটা পরিবর্তন পরিলক্ষিত হয়। কিন্তু এর মূল কারণ হলো: জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের ধরন পাল্টে যাওয়া। অন্য একটা পরিবেশে নিজেকে গুছিয়ে নিতে গিয়ে অনেক সময় দেখা যায় মেয়েটির ওজন ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনারা যারা জানতে চেয়েছিলেন বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন তারা উত্তর পেয়েছেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১)বিয়ের পর কি মানুষ মোটা হয়?

উত্তর: বিয়ের পর ৬৫ ভাগ মেয়েদের ওজন বেড়ে যায়।

২)বিয়ের পর কি মেয়েদের শরীর পরিবর্তন হয়?

উত্তর: প্রায় ৯০ ভাগ মেয়েদের শরীর পরিবর্তন হয়।

৩)বিয়ে কি আপনার মস্তিষ্ক পরিবর্তন করে?

উত্তর: একটা নতুন জীবনযাত্রা মস্তিষ্কের উপর চাপ আনতে পারে। এক্ষেত্রে মস্তিষ্ক পরিবর্তন হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top