Chorabali Logo
স্বাস্থ্য

বেকার জীবন নিয়ে কিছু কথা ও উক্তি

বেকার জীবন বলতে সাধারণত পেশাবিহীন কিংবা কর্মহীন জীবনকে বুঝিয়ে থাকে। বাংলাদেশে জনসংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়ার কারণে মূলত বেকারের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বেকার থেকে বাংলাদেশ উৎপন্ন হয় বেকারত্ব সমস্যা এটি বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে মারাত্মক আকার ধারণ করেছে। বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির কারণে কর্মসংস্থান হিসেবে যার কারণে বেকারের সংখ্যা এখন বিগত বছর গুলোর তুলনায় ব্যাপক আকার ধারণ করেছে। বেকারের বাস্তব জীবন অনেক কঠিন কেননা একজন বেকার মানুষকে সমাজের কাছে হেয় প্রতিপন্ন হতে হয় সেই সাথে পরিবারের কাছে অবহেলার শিকার হতে হয়। তাইতো অনেকেই বেকারদের বাস্তব জীবন সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে বেকার জীবন নিয়ে কিছু কথা এবং উক্তিগুলো শেয়ার করব যার মাধ্যমে আপনারা আপনাদের চারপাশে পরিচিত প্রতিটি বেকারের বাস্তব জীবন সহজেই উপলব্ধি করতে পারবেন।

বাংলাদেশ একটি জনবহুল দেশ এ দেশের প্রধান সমস্যা হচ্ছে দেশটির অধিক জনসংখ্যার একটি দেশ প্রতিনিয়ত এই দেশে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে যার কারনে বাংলাদেশের জনসংখ্যা কর্মসংস্থান কমে এসেছে। দেশটিতে কর্মসংস্থানের পরিমাণ কমে আসার কারনে মূলত অধিকাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করেছে সেই সাথে বেকারত্ব সমস্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। বিগত বছরের তুলনায় বর্তমান সময়ে বাংলাদেশের শিক্ষিত বেকারের পরিমাণ বৃদ্ধি পায় সেই বেকারের মধ্যে অনেকাংশ কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর দিকে অগ্রসর হচ্ছে আবার অনেকেই কৃষিকাজ অথবা বিভিন্ন ধরনের খামার ও নতুন কোন কিছু করে নিজের জীবন কোনরকম চালিয়ে যাচ্ছে। তবে এখনো অনেকেই পুরোপুরি বেকার জীবন অতিবাহিত করছে একজন বেকার মূলত পরিবারের সকলের কাছে অবহেলার শিকার হয়ে থাকে সেই সাথে সামাজিকভাবে একটি সমাজে বেকার কে অবহেলা ও প্রতিপন্ন করা হয়। বেকারদের বাস্তব জীবনে উপলব্ধি করলে দেখা যায় তাদের জীবনে দুঃখ কষ্ট ও দুর্বিসহ প্রতিনিয়ত তাদেরকে গ্রাস করে ফেলছে। নিজের একটি কর্মসংস্থানের চিন্তা চেতনা প্রতিনিয়ত তাদেরকে হতাশা ও বিষন্নতার জীবন উপহার দিচ্ছে।

বেকার জীবন নিয়ে কিছু কথা

বেকার জীবন বলতে কর্মহীন জীবনকে বুঝিয়ে থাকে। বর্তমান সময় আমাদের দেশের অধিকাংশ মানুষ বেকার জীবন অতিবাহিত করছে। তাইতো অনেকেই বেকার জীবনের বাস্তব পরিস্থিতি উপলব্ধি করার জন্য বেকার জীবন নিয়ে কিছু কথা অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে বেকার জীবন নিয়ে কিছু কথা তুলে ধরা হয়েছে আপনারা আমাদের গুরুত্বপূর্ণ প্রতিবেদনের আলোকে আপনাদের চারপাশে যারা মূলত বেকার জীবন অতিবাহিত করেছে তাদের বাস্তব জীবন সহযোগী উপলব্ধি করতে পারবেন সেই সাথে তাদের জীবনের দুঃখ কষ্ট হাহাকার গুলো জানতে পারবেন। নিচে বেকার জীবন নিয়ে জ্ঞানী গুণীজনদের গুরুত্বপূর্ণ কথাগুলো তুলে ধরা হলো:

  • বেকারের অসফল গলিতে স্বপ্ন হারানোর গল্প মৃত প্রেম মৃত সব স্বপ্ন
  • বেকারের কোনো আকার নেই। জীবনে কষ্ট সইতে সইতে সবই তার সয়ে যায়।
  • শূন্য বিকেলে চেনা রাস্তায় বাড়ি ফেরার আগে শিক্ষিত বুকে মাথা পেতে রোজ বেকারত্ব কাদে।
  •  হাতছাড়া হয়েছিল শেষ ট্রেন ধুলোমাখা বিকেলে আর ফেরা হয়নি তার বুকপকেটে স্বপ্ন মায়ের ছবি।
  • বেকারত্বের চাঁদরে মোড়ানো মুখগুলো বাকশক্তিহীন কোথাও মেলেনা মনোবল,চাহনিতে পরিহাস সবশেষ এ অন্ধকারে মা একনাত্র আশ্বাস।

বেকারের অসফল গলিতে, স্বপ্ন হারানোর গল্প, মৃত প্রেম মৃত সব স্বপ্ন।
— অজ্ঞাত

শুন্য বুক পকেটে বন্ধি বিভক্ত সমাজ উচ্চ ও নিম্নবিত্তে। কর্মব্যবস্থা ভাগ্যের পরিহাসে অমূল্য ডিগ্রি তকমা পায় বেকারত্বে।
— হুমায়ুন আহমেদ

বেকারত্বের চাঁদরে মোড়ানো মুখগুলো বাকশক্তিহীন। কোথাও মেলেনা মনোবল, চাহনিতে পরিহাস। সবশেষ এ অন্ধকারে মা একমাত্র আশ্বাস।
— শরতচন্দ্র চট্টোপাধ্যায়

প্রত্যেক মানুষই উদ্যোক্তা হয়ে জন্ম নেন। কিন্তু সমাজ তাকে এমনভাবে মগজধোলাই করে যে তিনি চাকরি খুঁজতে বাধ্য হন। সে জন্য বেকারত্ব দেখা দেয়।
— ড. মুহাম্মদ ইউনূস

খুব কম সরকারই দেশের কোনো সিদ্ধান্ত নেয়ার সময় বেকারত্ব এর কথা মাথায় রাখে। আর তাই আজ বেকারত্ব শব্দটা বিরাজ করছে।
— কফি আনান

বেকার জীবন নিয়ে উক্তি

সম্মানিত পাঠক আপনারা যারা বেকার জীবন নিয়ে উক্তিগুলো বিভিন্ন ওয়েবসাইট অনুসন্ধান করে যাচ্ছেন এবং আপনার পছন্দনীয় উক্তিগুলো খুঁজে পাচ্ছেন না তাদের জন্যই আমাদের ওয়েবসাইটে আজকে বেকার জীবন নিয়ে উক্তি গুলো তুলে ধরা হয়েছে। আপনারা ওয়েবসাইটের এই প্রতিবেদনটি থেকে বেকার জীবন নিয়ে জ্ঞানীগুণী ও মহামনিশি ব্যক্তিদের গুরুত্বপূর্ণ উক্তিগুলো জানতে পারবেন। আজকের এই উক্তি গুলোতে বেকার জীবনের বাস্তব চিত্র বর্ণনা প্রদান করা হয়েছে। তাই আপনারা যারা বেকার জীবন নিয়ে উক্তিগুলো সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে এই উক্তি গুলো দেখে নিন:

বেকারের কোনো আকার নেই। জীবনে কষ্ট সইতে সইতে সবই তার সয়ে যায়।
— রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্

বেকারত্ব দূরীকরণের সবচেয়ে বড় উপায় হলো বেকারদের সুবিধাগুলোকে হ্রাস করা।
— জিল চার্চিল

বেকারত্বের দুনিয়ার যুবসমাজ পরাধীন তবুও নির্লজ্জের মত বলতে হয় আমরা স্বাধীন।
— সংগৃহীত

বেকারত্ব সত্যিই একটা মহা সমস্যা বিশেষ করে বেকারদের নিকট।
— এডওয়ার্ড হিথ

জীবনকে এগিয়ে নিতে চাও বেকারত্ব থেকে তোমায় রক্ষা পেতেই হবে।
— সোলাইমান সূকন

বেকারত্ব জীবন অভিশাপ নয় অভিশাপকে দূর করতে হয় নিজের যোগ্যতা বলে
— সংগৃহীত

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close