Chorabali Logo
স্বাস্থ্য

৫টি সেরা ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা নিয়ে অনেকেই চিন্তার মধ্যে থাকে। বর্তমানে মুখের বড় একটা সমস্যা হচ্ছে ব্রণ। আমাদের ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা কমিয়ে দেয় ব্রণ নামক সমস্যা। ব্রণ দূর করার উপায় জানা থাকলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হয়। ব্রণের সমস্যা সৃষ্টি হয় আমাদের ত্বকের তৈলগ্রন্থি ব্যাটেরিয়া দ্বারা আক্রান্ত হলে। তখন এটি আকারে বড় হয় ও ভেতরে পুঁজ জমতে থাকে। যা ধীরে ধীরে ব্রণ হিসেবে প্রকাশ পায়। বেশিরভাগ ক্ষেত্রে বয়সন্ধীকালীন সমস্যা হিসেবে এটি চিহ্নিত করা হয়ে থাকে।

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

তবে শুধু বয়সন্ধীকালেই নয়, ব্রণের সমস্যা দেখা দিতে পারে প্রাপ্তবয়স্ক যে কারও ক্ষেত্রেই। আবার এটি কেবল মেয়েদেরই সমস্যা নয়, ছেলেদের ক্ষেত্রেও ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ঘরোয়া উপায়ে কিছু রূপচর্চার মাধ্যমে ব্রণ দূর করা যায়।

ব্রণ হওয়ার ৫ টি কারণ

ব্রণ হওয়ার অনেকগুলো কারণের কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। এর মধ্যে প্রধান হলো হরমোন ক্ষরণের তারতম্য বা অভাব, জীবাণুর সংক্রমণ, ত্বকের অযত্ন, অতিরিক্ত দুশ্চিন্তা, তৈলাক্ত ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া, ঘুম না হওয়া, অতিরিক্ত ঘাম হওয়া ইত্যাদি। পরিষ্কার–পরিচ্ছন্ন ও সুনিয়ন্ত্রিত জীবনযাপন ব্রণ থেকে মুক্ত থাকার প্রধান শর্ত।

  1. ব্রণ মূলত ত্বকে হয়। ফলে ত্বক পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। খেয়াল রাখতে হবে, এই শুষ্ক আবহাওয়ার দিনে ত্বকে যেন ধুলাবালু না জমে থাকে। ত্বকে ধুলোবালু জমার ফলে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যাবে। ফলে দেখা দিতে পারে ব্রণ।
  2. তেল-মসলাযুক্ত অস্বাস্থ্যকর খাবার খাওয়া ব্রণ হওয়ার অন্যতম কারণ। বিভিন্ন ধরনের ফার্স্ট ফুড, ডিপফ্রাই করা খাবার, কোমল পানীয় যত বেশি খাওয়া হবে, ব্রণ হওয়ার প্রবণতা তত বেশি বাড়তে থাকবে। এসব খাবার ঠিকমতো হজম হয় না। খাবার হজম না হলে পেট পরিষ্কার থাকে না। পেট পরিষ্কার না থাকা বা নিয়মিত মলত্যাগ না করা শুধু ব্রণ নয়, আরও অনেক রোগের কারণ।

এই সকল বিষয় গুলকে লক্ষ রাখতে হবে আমাদের। ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা করার অনেক উপায় আছে। সমস্যা আছে, তার সমাধানও আছে।

  1. বয়ঃসন্ধিকালে ছেলে–মেয়ে উভয়ের ব্রণ হয়ে থাকে। এর বড় কারণ, বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীরা বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক অবস্থার ভেতর দিয়ে যেতে থাকে। নতুন নতুন অভিজ্ঞতা তাদের সামনে আসতে থাকে। 
  2. ঘুমের সমস্যা, অর্থাৎ সঠিক পরিমাণে ঘুম না হওয়া অনেক রোগের কারণ। ব্রণও হতে পারে সঠিক ঘুম না হওয়ার কারণে। ঘুমানোর সময় শরীর তার নিজের কাজগুলো করতে থাকে, যা আমাদের সুস্থ থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত না ঘুমালে শরীরের নিজের কাজ ক্ষতিগ্রস্ত হয়। 
  3. ফার্স্ট ফুড, ডিপফ্রাই করা খাবার, কোমল পানীয় বাদ দিয়ে স্বাস্থ্যকর খাবার খেতে হবে নিয়মিত। ফলমূল ও আঁশজাতীয় খাবার রাখতে হবে খাদ্যতালিকায়।

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ত্বকের ব্রণ খুব সহজেই দূর হবে। এর খুব সহজ প্রতিকার হলো স্বাস্থ্যকর জীবন যাপন করা। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নির্দিষ্ট সময় ঘুমানো, পরিষ্কার–পরিচ্ছন্ন থাকাই ব্রণের মূল প্রতিকারব্যবস্থা। আর খুব বেশি সমস্যা হলে নিজে কিছু না করে চিকিৎসকের, বিশেষ করে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

  1. বাড়ির বাইরে গেলে যখনই সুযোগ পাওয়া যাবে, তখনই পানি দিয়ে ত্বকের উপরিভাগ ধুয়ে নিতে হবে। এতে ত্বক যেমন পরিষ্কার ও তরতাজা থাকবে, তেমনি কমবে জীবাণুর সংক্রমণ এবং ব্রণ হওয়ার প্রবণতা। ব্রণ দূর করার উপায় ও রূপচর্চার জন্য পানিই সর্বোচ্চ উৎকৃষ্ট উপাদান। 
  2. পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে সারা দিনে, যাতে শরীরে পানির অভাব তৈরি না হয়। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি খেতে হবে। সকাল শুরুই করতে হবে পানি পানের মধ্য দিয়ে।
  3. চিকিৎসকেরা পরামর্শ দেন প্রতিদিন ৬-৮ ঘণ্টা ঘুমানোর। কারও কারও এর বেশি সময়ও ঘুমের প্রয়োজন হতে পারে। ঘুমের এ সময় নির্ধারিত হবে বয়স ও শারীরিক কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে। তবে সাধারণত ৬ ঘণ্টার কম এবং ৮ ঘণ্টার বেশি না ঘুমানোই ভালো। 
  4. ফার্স্ট ফুড, ডিপফ্রাই করা খাবার, কোমল পানীয় বাদ দিয়ে স্বাস্থ্যকর খাবার খেতে হবে নিয়মিত। ফলমূল ও আঁশজাতীয় খাবার রাখতে হবে খাদ্যতালিকায়।

আরও…… ছেলেদের চুল পড়া ও খুশকি

ব্রণ দূর করার উপায় ও কিছু টিপস্ 

টোটকা ব্রনের জন্য অনেক কার্যকরী। তিনটি টোটকার কথা বলে রাখা যাক। ঘরে এগুলো করলে ব্রণ থেকে মুক্তি মিলতে পারে।

১. মাসে এক বা দুবার বিউটি স্যালনে গিয়ে ফেসিয়াল করিয়ে নেওয়া যায়। এতে ত্বক পরিষ্কার থাকবে।

২. প্রতিদিন রাতে চিরতা ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই পানি পান করলে ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

৩. এক চামচ অ্যালোভেরা বা ঘৃতকুমারীর সঙ্গে চার-পাঁচটি করে তুলসী ও নিমপাতা পেস্ট করে নিয়মিত খেলে ব্রণের সমস্যায় উপকার পাওয়া যায়।

ব্রন একটা স্বাভাবিক রোগের মধ্যে পড়ে। এটা চিরস্থায়ী কোন সমস্যা না। বয়সের কারণে, ত্বকে জীবাণুর কারণে এবং কিছু কিছু সময় জিনগত কারণে মুখে ব্রণ হয়।  ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা সম্পর্কে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি, নিয়ম গুলো মেনে চললে আপনার ব্রণ দূর হয়ে যাবে এবং ত্বক সুন্দর হবে।

Mahedi

পেশায় একজন চাকরিজীবী আমি। লেখালিখির শখ অনেক আগে থেকেই। এই শখকে পুজি করে মানুষের মাঝে জ্ঞান বিতরণের সামান্য চেষ্টা আমার। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে লেখালিখি করতে বেশি পছন্দ করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close