Chorabali Logo

ব্রণ দূর করার ঔষধের নাম সর্বাধিক কার্যকরী

মুখে ব্রণ নারী এবং পুরুষ উভয়েরই স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে। কেউ কেউ অনেকদিন যাবত ব্রণের সমস্যায় ভুগে থাকেন। ব্রণ দূর করার ঔষধের নাম গুলোর মধ্যে অন্যতম হলো: বেট সিআই ওয়েনমেন্ট, একনি জেল, এডজ্যার জেল ইত্যাদি। 

এই ঔষধ গুলো ব্যবহারের কিছুদিনের মধ্যেই ত্বকের ব্রণ গভীর থেকে নির্মূল হয়। তাছাড়া Clindax Lotion এবং Doxin 100 mg Capsule দ্রুত ব্রণ সারিয়ে তুলতে সাহায্য করে। এই ওষুধগুলো সাধারণত সকালে এবং রাতে সেবন করার মাধ্যমে দ্রুত ব্রণ থেকে নিস্তার পাওয়া যায়। 

ব্রণ দূর করার ঔষধের নাম

তবে ব্রণ দ্রুত কমানোর জন্য এই ঔষধ গুলো সেবনের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং সঠিক খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। আজকের এই আর্টিকেলে আমরা ব্রণ দূর করার ঔষধের নাম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

[box type=”note” align=”aligncenter” class=”” width=””]

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়েদের মুখে ব্রন হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল: ক্ষতিকর প্রসাধনী ব্যবহার, ত্বকের বিভিন্ন ট্রিটমেন্ট এর উপর ভরসা করা, ত্বকে লেগে থাকা ধুলাবালি, হরমোনের তারতম্য, অনিয়মিত জীবনযাত্রা ধরন। এখন আমরা মেয়েদের ব্রন দূর করার ঔষধের নাম নিয়ে আলোচনা করব: 

মেয়েদের ব্রণ দূর করার ঔষধ  মিলিগ্রাম মূল্য
Bet CI ointment (বেট সিআই ওয়েনমেন্ট) ০.১% অয়েন্টমেন্ট ৯৪ টাকা।
Acnegel (একনি জেল) ৩০ গ্রাম ১০৯২ টাকা।
Adgar Gel (এডজ্যার জেল) ১০ গ্রাম ৬০ টাকা
Pimplex Gel Cream (পিমপ্লেক্স জেল ক্রিম) ১০ গ্রাম ৬০ টাকা
Zinc B Tablet (জিংক বি ট্যাবলেট) ৩০ টি ট্যাবলেট ৯৫ টাকা
Adaben Duo Gel ( অ্যাডাবেন ডুও জেল) ২০ গ্রাম ২০০ টাকা
Freshlook gel cream (ফ্রেশলুক জেল ক্রিম) ১০ গ্রাম ১৬০ টাকা।
আইসোবেস্ট ক্যাপসুল (Isobest Capsule) ১০ গ্রাম ৮৭ টাকা ৬০ পয়সা।
সোট্রেট ক্যাপসুল (Sotret Capsule) ১০ গ্রাম ৪০ টাকা
টুফ্যাকনে ক্যাপসুল (Tufacne  Capsule) ১০ গ্রাম ১৭০ টাকা।

উপরিক্ত ঔষধ গুলোর মধ্যে Freshlook gel cream টি যাদের বয়স ১২ বছরের কম তারা ব্যবহার করতে পারবেন না। তাছাড়া অন্যান্য যেসব ঔষধের নাম উল্লেখ রয়েছে যেগুলো ব্রনের তীব্রতা অনুযায়ী ব্যবহার করতে পারেন।

ব্রণের পরিমাণ কম থাকলে দিনে ১ বার এবং ব্রণের পরিমাণ বেশি থাকলে সকালে এবং রাতে ব্যবহার করতে হবে। তবে আপনার শারীরিক অন্য কোন অসুবিধা থাকলে এই ঔষধ গুলো ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

ত্বকে ব্রণ ওঠার আরেকটি কারণ হলো ত্বক দীর্ঘক্ষণ ধরে তেলতেলে থাকা। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করলে ত্বকের তেল তেলে ভাব ও অনেকটা কমে আসে। এক্ষেত্রে বিভিন্ন ফেসপ্যাক ব্যবহার করে মুখের তেলতেলে ভাব কাটানো যায়। চলুন জেনে নিই তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো কি কি?

 

  • আলু এবং শসার রস ত্বকে লাগাতে পারেন।

 

  • দই এবং বেসনের মিশ্রণ ব্রণ কমাতে সাহায্য করে।

 

  • মুলতানি মাটির ফেসপ্যাক মুখে এপ্লাই করতে পারেন।

 

আলু এবং শসার তৈরি ফেসপ্যাক

আলু এবং শসার গ্রেট করে রস বের করে নিন। এই রস একটা তুলার সাহায্যে মুখে এপ্লাই করুন। শুকিয়ে না যাওয়া পর্যন্ত রেখে দিন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের তেলতলে ভাব কেটে যায়।

দই এবং বেসনের তৈরি ফেসপ্যাক

২ টেবিল চামচ দই এর সঙ্গে পরিমাণ মতো বেসন নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। মুখে এপ্লাই শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। কিছুদিন ব্যবহারে ভালো ফল পাবেন।

মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটির ফেসপ্যাক ত্বকের তেলতেলে ভাব পুরোপুরি ছাড়িয়ে তোলে। মুলতানি মাটির সঙ্গে চন্দন এবং গোলাপজল মিশ্রিত করে শুকিয়ে না যাওয়া পর্যন্ত ত্বকে লাগিয়ে রেখে দিন। আশা করি ভালো ফল পাবেন।

শেষ কথা

ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে অনেকেই জানতে চান। তবে বাজারে যেসব ওষুধ পাওয়া যায় তার সবগুলো ওষুধ ত্বকের জন্য ভালো নয়। 

এক্ষেত্রে যাচাই-বাছাই করে ঔষধ ক্রয় করা উচিত। এবং আপনার ত্বক যদি সেনসেটিভ হয়ে থাকে সেক্ষেত্রে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা উচিত।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) ব্রণের সবচেয়ে ভালো ঔষধ কোনটি?

উত্তর: এরিথ্রোমাইসিন এবং অ্যাজিথ্রোমাইসিন।

২) বয়ঃসন্ধিকালীন ব্রণের চিকিৎসা?

উত্তর: ওটিসি পণ্যগুলো বয়সন্ধিকালীন ব্রণের চিকিৎসায় ব্যবহৃত হয়।

৩)কত বছর বয়সে ব্রণ হয়?

উত্তর: ১১ বছরের পর থেকে ব্রণের তীব্রতা বাড়তে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top