Chorabali Logo

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ। ভূমি উন্নয়ন কর রশিদ ডাউনলোড

ভূমি উন্নয়ন কর প্রতিটি জমির মালিক কিংবা ভূমির মালিকের জন্য অপরিহার্য একটি বিষয়। এ বিষয়টি প্রাচীনকাল থেকেই প্রতিটি ভূমির মালিকের কাছে পরিচালিত একটি প্রক্রিয়া হিসেবে চালু হয়েছে। প্রাচীনকাল থেকেই প্রতিটি ভূমির মালিক তার নির্দিষ্ট পরিমাণ ভূমির কর অথবা খাজনা জমিদার শ্রেণীর লোকদের কাছে প্রদান করতেন। যদিও সে সময়ে উৎপাদিত ফসল কে খাজনা হিসেবে দেওয়া হতো কিংবা অর্থ দেওয়া হতো কিন্তু বর্তমান সময়ে ভূমির উন্নয়ন এর জন্য উন্নয়ন কর ফি জমা দিতে হয় যা অতীতের নিয়মের থেকে সম্পূর্ণ আলাদা।

সারাদেশের ভূমি মালিকদের জন্য উন্নয়ন কর অথবা খাজনা প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয় অনলাইন প্রক্রিয়া চালু করেছে যেখানে এক্সাম ব্যক্তি তার মোট ভূমির পরিমাণের কর অথবা খাজনা ঘরে বসে প্রদান করতে পারবে। এমনকি খাজনা প্রদানের পর তার রশিদ ডাউনলোড করে রেখে দিতে পারবে। তাই তো অনেকে অনলাইনে কিভাবে ভূমি উন্নয়ন কর পরিশোধ করে তার রশিদ ডাউনলোড করতে হয় সে সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে।

জমি অথবা ভূমি মানুষের কাছে যে মূল্যবান সম্পদ গুলো রয়েছে তার মধ্যে অন্যতম একটি মানুষ তার প্রতিটি ক্ষেত্রেই জমির ব্যবহার করে থাকি কেননা বাজেস্তান নির্মাণের জন্য কিংবা স্কুল কলেজ মাদ্রাসা যে কোন অবকাঠামো নির্মাণ করার জন্য এই ভূমির প্রয়োজন হয় এছাড়াও ভূমি অথবা জমিতে চাষাবাদ করে প্রতিটি মানুষ তার জীবিকা নির্বাহ করার সুযোগ পায়। তাইতো জমি প্রতিটি মানুষের কাছে মূল্যবান সম্পদ। তবে শহর অঞ্চলের মানুষদের তুলনায় গ্রাম অঞ্চলের মানুষের কাছে জমি বিষয়টি জমের মত একটি বিষয় কেননা এই জমি নিয়ে তাদের মাঝে বিভিন্ন ধরনের বিরাট বা বিশৃঙ্খলা তৈরি হয় যার নিষ্পত্তি করার জন্য বিভিন্ন নিয়ম কানুন ভূমি মন্ত্রণালয় তৈরি করেছে।

প্রতিটি ভূমির মালিক যেন তাদের ভূমির যথাযথ ব্যবহার ও সঠিক মালিকানা ধরে রাখতে পারে সেজন্য ভূমি মন্ত্রণালয় ভূমির মালিকদের কাছে উন্নয়ন ফি অথবা উন্নয়ন খাজনা গ্রহণ করে থাকে। এটি প্রাচীনকাল থেকেই ভূমির মালিকদের উপর অর্জিত একটি কর। বর্তমান সময় ভূমি মন্ত্রণালয়ের অধীনে প্রতিটি ভূমি মালিকের এই কর অথবা খাস না অনলাইন এর মাধ্যমেও গ্রহণ করা হয়। যার কারনে আর ভূমির মালিক কে ভূমি অফিসে যাওয়ার প্রয়োজন পড়ে না। এটি একটি উন্নত পরিষেবা।

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ

ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়বলির মধ্যে অন্যতম একটি হচ্ছে ভূমি উন্নয়ন কর পরিষদ অর্থাৎ প্রতিটি জমির মালিক কে সরকারের নিকট ভূমির যে খাজনা পরিশোধ করতে হয় সেটি হচ্ছে ভূমি উন্নয়ন কর। এই উন্নয়ন কর পরিষদ করার পর ভূমি মন্ত্রণালয় প্রতিটি ভূমির মালিকের কাছে একটি রশিদ প্রদান করে থাকে যা উপযুক্ত প্রমাণ বহন করে। বর্তমানে অনলাইন প্রক্রিয়া একজন মানুষ তার ভূমি সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করতে পারে এমনকি ঘরে বসে ভূমির খাজনা ও প্রদান করতে পারে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে ভূমি উন্নয়ন কর পরিষদ রশিদ অনলাইন এর মাধ্যমে কিভাবে গ্রহণ করতে হয় অথবা কিভাবে পরিশোধ করতে হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। নিচে ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরা হলো:

আপনি যদি জমির খাজনা চেক করতে চান তাহলে দুইভাবে করতে পারবেন। যথাঃ-

  1. সরাসরি ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে।
  2. অনলাইনে ঘরে বসে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে।

উপরোক্ত দুটি উপয়ে আপনি জমির খাজনা চেক করতে পারবেন তো চলুন বিস্তারিত আলোচনা করা যাক জমির খাজনা চেক করার নিয়ম

ভূমি উন্নয়ন কর রশিদ ডাউনলোড

অনেকেই অনলাইনে ভূমি উন্নয়ন কর অথবা খাজনা প্রদান করার পর এর রশিদ কিভাবে ডাউনলোড করতে হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে জানার আগ্রহ প্রকাশ করে থাকে তাদের উদ্দেশ্যে আজকের আর্টিকেলটিতে যাবতীয় তথ্যগুলো তুলে ধরা হয়েছে। আপনারা যারা ভূমি উন্নয়ন করা রশিদ ডাউনলোড সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই প্রতিবেদনটি সংগ্রহ করুন এবং উল্লেখিত তথ্য গুলো সংগ্রহ করুন তাহলেই ভূমি উন্নয়ন কর রশিদ ডাউনলোড সম্পর্কে জানতে পারবেন এবং সহজে করতে পারবেন।

ধাপ 1- ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে https://ldtax.gov.bd/ লগইন করুন
ধাপ 2- ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম থেকে নাগরিক নিবন্ধন করুন।

ধাপ 3 – নাগরিক লগ ইন করে প্রোফাইল সেটিংস প্রবেশ করুণ।

ধাপ-4 নতুন জমির রেকর্ড যোগ করুন

ধাপ-5 হোল্ডিং এবং ল্যান্ড ডেভেলপমেন্ট ট্যাক্সের তথ্য পূরণ করুন
ধাপ-6 পেমেন্ট অপশন নির্বাচন করুন ই-পেমেন্ট করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top