Chorabali Logo
প্রযুক্তি

মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম pdf

অনেকেই মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করার সঠিক নিয়মটি জানেন না। তবে যেহেতু এটা একটা অফিসিয়াল প্রসিডিউর তাই একটা নির্দিষ্ট নিয়মেই মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম আবেদন জমা দিতে হবে। এই ব্লগ পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের দেখাবো কিভাবে মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম pdf পূরণ করতে হয়।

মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করার সময় কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র হাতের কাছে রাখতে হবে। তার মধ্যে উল্লেখযোগ্য হল: সন্তান প্রসবের তারিখ এবং ডাক্তারি সার্টিফিকেট। এক্ষেত্রে ডাক্তারি সার্টিফিকেট হাতের কাছে না থাকলেও আপনি গর্ভবতী এর যেকোনো একটি প্রমাণ পত্র কাছে রাখতে হবে।

মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম pdf ডাউনলোড করুন

মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম pdf Download Link

 

মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম image

মাতৃত্বকালীন ছুটির আবেদন ফরম pdf

মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন লেখার নিয়ম

মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করার সময় কিছু নিয়ম মেনে চলতে হবে। নিচে আমরা সেগুলো সম্পর্কে আলোচনা করব:

  • যেদিন থেকে ছুটি নিবেন তার অন্তত চার সপ্তাহ আগে ছুটির জন্য আবেদন করতে হবে।
  • আবেদনপত্রে গর্ভ ধারণের তারিখ এবং সন্তান প্রসবের তারিখ উল্লেখ করতে হবে।
  • প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী আবেদন পত্র টি লেখার চেষ্টা করুন।
  • আবেদনপত্র জমা দেওয়ার আগে এর বানান এবং ভাষাগত ভুল রয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আরও>> ছেলে হবে না মেয়ে বলে দেবে সহজ এই পরীক্ষা

কিভাবে মাতৃত্বকালীন ছুটির চিঠি লিখতে হয়

কিভাবে মাতৃত্বকালীন ছুটির চিঠি লিখতে হয় তা আমরা একটি নমুনার মাধ্যমে নিচে তুলে ধরব । উপরের পদ্ধতি ছাড়াও আপনি নিচের নিয়মে ছুটির আবেদন করতে পারবেন। 

মাতৃত্বকালীন ছুটি জন্য অধ্যক্ষের কাছে আবেদন করার নমুনা

বরাবর,

অধ্যক্ষ,

ইডেন মহিলা কলেজ,

নিউ মার্কেট, ঢাকা, বাংলাদেশ।

 বিষয়: মাতৃত্বকালীন ছুটি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন।

 মহোদয়,

যথাবিহিত সম্মান প্রদর্শক আপনাকে জানাচ্ছি যে, আমি আপনার (কলেজের নাম) এর শিক্ষিকা হিসেবে গত (আপনার চাকরির বয়স, যেমন- ২ ) বছর ধরে সুনামের সহীত নিয়োজিত রয়েছি। কিন্তু বর্তমান সময়ে আমি গর্ভবতী হওয়ায় আমাকে ছয় মাসের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন। নিচে আমি আমার গর্ভাবস্থার প্রমাণস্বরূপ (ডাক্তারি প্রেস্ক্রিপশন, সন্ধান প্রসবের তারিখ এবং আল্টাসমোগ্রাম রিপোর্ট) আপনার সামনে দাখিল করছি। পরবর্তী মাসের (……)তারিখ থেকে আমাকে ৬ মাসের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন। 

 

বিনীত নিবেদক এই যে, আমার শারীরিক এবং মানসিক অবস্থা বিবেচনা করে আপনার যেন ছয় মাসের ছুটি মঞ্জুর করতে মর্জি হয়। (…….) তারিখ থেকে (……) তারিখ পর্যন্ত আমাকে ছুটি দিয়ে বাধিত করবেন।

 

ইতি

আপনার বিশ্বস্ত,

নাম (……..)

কলেজের নাম 

থানা, জেলা, বিভাগ 

মাতৃত্বকালীন ছুটির বেতন কি হারে বেতন প্রাপ্য হবে ?

মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করলেও এই পুরো ছুটি জুড়ে ওই ‌ কর্মকর্তার কোন বেতন কাটা হবে না। যথাসময়ে এসে তার প্রাপ্য বেতন পেয়ে যাবেন। এক্ষেত্রে তিনি চাকরিতে যখন নিয়মিত ছিলেন তখন যে ভাতা পেতেন মাতৃত্বকালীন ছুটির সময়ও সেই একই ভাতা পাবেন। বেতন এবং ভাতা দুটোই মাসে সে যথাসময়ে তার একাউন্টে পৌঁছে যাবে।

সরকারি চাকরির ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটির নীতি

সরকারি চাকরির ক্ষেত্রে ও মাতৃত্বকালীন ছুটির নীতি একই ধরনের হবে। এক্ষেত্রে যে ছুটি নেবেন সে চাইলে গর্ভাবস্থায় ৬ মাস পরেও ছুটি নিতে পারেন। অথবা সন্তান প্রসবের পর ছয় মাসের জন্য ছুটি নিতে পারেন। এটি নির্ভর করবে তার শারীরিক পরিস্থিতির উপরে।

কোম্পানির চাকরির ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটির নীতি

কোম্পানি চাকরির ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি একটু অন্য রকমের। কারণ তারা কিছু সপ্তাহের জন্য ছুটি প্রদান করে থাকে। এই ছুটিতে গেলে আপনি বেতন পেতেও পারেন আবার নাও পেতে পারেন। এটি নির্ভর করে কোম্পানির রুলস এর উপর।

শেষ কথা

মাতৃত্ব যে কোন নারীর ক্ষেত্রে খুবই সেনসিটিভ একটি বিষয়। এই সময় কর্মস্থল থেকে ছুটি তার পাওনার মধ্যে পড়ে। তাই ছুটি নেওয়ার ক্ষেত্রে যে আবেদন পত্রটি করতে হবে সেটি অবশ্যই সঠিকভাবে নিয়ম অনুযায়ী পূরণ করতে হবে। আবেদনপত্র কোন সমস্যা থাকলে ছুটি পেতে বিলম্ব হতে পারে।

বাচ্চা যখন মায়ের গর্ভে থাকে, এই সময় টা বাচ্চার ব্রেন, শরীর বিকাশের উত্তম সময়। আপনার খাদ্যাভ্যাস এর বিষয়ে সচেতন হতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে। যেমন- ফলমূল, শাকসবজি, প্রোটিনযুক্ত খাবার এবং অধিক পরিমাণে পানি। অনেকে বলেন, পেঁপে ও মিষ্টি কুমড়া বাচ্চার ক্ষতি করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পেঁপে ও মিষ্টি কুমড়াতে ক্ষতিকর রাসায়নিক আছে। কিন্তু বাচ্চার ক্ষতি করবে এমন প্রমাণ মেলে নাই। ডাক্তারের পরামর্শ এই সকল খাবার কম খাওয়া ভালো।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১)মাতৃত্বকালীন ছুটি কতদিন?

উত্তর: মাতৃত্বকালীন ছুটি সর্বোচ্চ ৬ মাস।

২)বাংলাদেশে কি বেতন সহ মাতৃত্বকালীন ছুটি আছে?

উত্তর: সাধারণত সরকারি ছুটিতে বাংলাদেশে বেতন সহ মাতৃত্বকালীন ছুটি প্রদান করা হয়।

Mahedi

পেশায় একজন চাকরিজীবী আমি। লেখালিখির শখ অনেক আগে থেকেই। এই শখকে পুজি করে মানুষের মাঝে জ্ঞান বিতরণের সামান্য চেষ্টা আমার। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে লেখালিখি করতে বেশি পছন্দ করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close