Chorabali Logo

মা বাবার ভালোবাসা নিয়ে উক্তি, স্ট্যাটাস, কবিতা

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে মা বাবা হচ্ছে অতি আপন দুজন মানুষ। যারা সন্তানের জন্য তাদের জীবনের সর্বোচ্চ টুকু বিসর্জন দিয়ে থাকে। সন্তান জন্মদিন থেকে শুরু করে সন্তান লালন পালন সন্তানের চাহিদা পূরণ করার জন্য মা-বাবার প্রদান কর্তব্য। প্রতিটি বাবা-মা ভালোবেসে সন্তান জন্ম দিয়ে থাকে এবং সন্তানের লালন-পালন থেকে শুরু করে বেড়ে ওঠা পর্যন্ত সন্তানের প্রতি তারা অধিক যত্নশীল থাকে। পৃথিবীতে বাবা মা সন্তানের জন্য এমন দুজন মানুষ যারা নিঃস্বার্থভাবে সন্তানের সকল বিপদ আপদে পাশে থাকে এবং তাদেরকে ভালোবাসে। তাইতো পৃথিবীতে বাবা-মার ভালোবাসা হচ্ছে সত্যিকারের ভালোবাসা। বাবা মায়ের এই সত্যিকারের ভালোবাসা উপেক্ষা করা শক্তি পৃথিবীর কোন সন্তানের নেই। বাবা মা যেমন সন্তানদের নিজের সর্বোচ্চ টুকু দিয়ে ভালোবেসে থাকে তেমনি সন্তানেরাও বাবা মাকে ভালোবেসে কিন্তু তারা প্রকাশ করতে পারেনা। তাইতো তারা বাবা মায়ের জীবনের বিশেষ দিন কিংবা আনন্দ খুশির দিনগুলোতে বাবা মায়ের প্রতি ভালোবাসা বিভিন্নভাবে প্রকাশ করে থাকে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে বাবা-মার ভালোবাসা নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা গুলো নিয়ে এসেছি। যেগুলো আপনাদেরকে মা-বাবার ভালোবাসা বুঝতে সাহায্য করবে এবং মা-বাবার ভালোবাসার গভীরতা উপলব্ধি করতে সাহায্য করবে।

পৃথিবীতে মা-বাবা হচ্ছে আমাদের জীবনের গুরুত্বপূর্ণ দুজন মানুষ যারা আমাদেরকে জন্ম দিয়ে আমাদের বেড়ে ওঠা থেকে শুরু করে আমাদের সমস্ত অধিকার ও আমাদের জীবনের সকল বিপদ আপদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। পৃথিবীর প্রতিটি সন্তানের জীবনে বাবা-মার অশেষ অবদান রয়েছে। বাবা মা ছাড়া পৃথিবীতে সন্তানের সুন্দর জীবন আশা করা বিলাসিতা কেননা পৃথিবীতে বাবা মায়ের অভাব কিংবা বাবা-মায়ের চাহিদা অথবা বাবা মায়ের মতো ভালোবাসা সন্তানকে আর দ্বিতীয় কেউ দিতে পারে না।

তাইতো পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে বাবা-মায়ের কোন বিকল্প নেই। পৃথিবীর প্রতিটি সন্তান মা-বাবায়ের ভালোবাসা কিংবা বাবা-মার অভাব তখনই উপলব্ধি করতে পারে যখন পৃথিবী থেকে বাবা-মা চলে যায় কিংবা বাবা-মায়ের অনুপস্থিত সন্তানের জীবনে এসে যায়। শুধুমাত্র তখনই প্রতিটি সন্তান বাবা-মায়ের অভাব বুঝতে পারে। সন্তানের জীবনে বাবা-মার গুরুত্ব কোন ভূমিকা পালন করে থাকে প্রতিটি বাবা-মা সন্তানের সফলতা পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে কেননা বাবা মায়ের কারণে সন্তানেরা তাড়াতাড়ি জীবনের সফলতা লাভ করে থাকে। তাই পৃথিবীর প্রতিটি সন্তানের উচিত বাবা মাকে তাদের নিঃস্বার্থ ভালোবাসার প্রতিদান হিসেবে যথাযোগ্য সম্মান দেওয়া এবং শেষ বয়সে তাদের সেবা করা।

মা বাবার ভালোবাসা নিয়ে উক্তি

মা বাবার ভালোবাসা প্রতিটি সন্তানের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে সন্তানের জীবন আলোকিত করতে প্রতিটি বাবা-মা তাদের জীবনের সবটুকু বিসর্জন দিয়ে চেষ্টা করে থাকেন। মা বাবার ভালোবাসার কারণে সন্তান জীবনে সফলতা অর্জন করতে সক্ষম হন। তাইতো সন্তানের জীবনের মা-বাবার ভালোবাসার কোন বিকল্প নেই। তাই আজ আমরা আমাদের আলোচনায় আপনাদের উদ্দেশ্যে মা বাবার ভালোবাসা নিয়ে উক্তিগুলো নিয়ে এসেছি আপনারা উক্তিগুলোর মাধ্যমে আপনার মা বাবার ভালোবাসা উপলব্ধি করতে পারবেন এবং ভালোবাসার গভীরতা বুঝতে পারবেন। নিচে মা-বাবার ভালোবাসা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন,,,,,, তোমাদের জন্য মায়ের পায়ের নিচেই রয়েছে তোমাদের জান্নাত।।

পৃথিবীতে সবচেয়ে পবিত্র জিনিস হচ্ছে আল কোরআন,,,, সবচেয়ে নিস্পাপ জিনিস হচ্ছে ফুল,,,, সবচেয়ে সুন্দর জীব হচ্ছে মানুষ …*সবচেয়ে মধুর নাম হচ্ছে মা

আমি দেখতে কুৎসিত হতে পারি,,,, খুব খারাপ ছাত্র হতে পারি,,,, আমি বোকা হতে পারি, কিন্তু আমার মায়ের কাছে আমিই শ্রেষ্ঠ সন্তান।।।

যাদের মা আছে সে কখনই গরীব নয়। —- আব্রাহাম লিংকন।

আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ হতে পাওয়া বুদ্ধিমত্তা, নৈতিকতা আর শারিরীক শিক্ষার ফল।—- জর্জ ওয়াশিংটন।।

মা দিয়ে মাসজিদ। মা দিয়ে মাদিনা। মা দিয়ে মাদ্রাসা। মা দিয়ে মাক্কা। সো মা কে কেউ কষ্ট দিয় না।

সন্তানেরা ধারালো চাকুর মত। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়। আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সাথে লেগে থাকে। —— জোয়ান হেরিস।

মা বাবার ভালোবাসা নিয়ে স্ট্যাটাস

পৃথিবীতে যারা আমাদের নিঃস্বার্থভাবে ভালোবাসেন তারা হচ্ছে বাবা-মা কেননা বাবা-মার মত নিঃস্বার্থ ভালোবাসা দ্বিতীয় কারো পক্ষে দেওয়া সম্ভব নয়। তাই আমাদের উচিত সন্তান হিসেবে বাবা মাকে সম্মান শ্রদ্ধা করা এবং ভালোবাসা। নিঃস্বার্থভাবে বাবা মায়ের এই ভালোবাসা প্রতিটি সন্তানের জীবনে সফলতা লাভে সাহায্য করে থাকে। তাইতো অনেকেই বাবা-মার ভালোবাসা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমাদের ওয়েবসাইটে বাবা-মার ভালোবাসা নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম শেয়ার করতে পারবেন।

1. যতক্ষণ বাবা এবং মা এর ছায়া তার সন্তানের উপর থাকে, ততক্ষণ তারা তাদের সন্তানের সামান্যতমও ক্ষতি হতে দেন না…!!

2. যে ব্যক্তি তার বাবা এবং মাকে তার সবচেয়ে বড়ো সম্পদ বলে মনে করে, তার কখনই অর্থের অভাব হয় না।

3. যে ব্যক্তি তার পিতামাতাকে সর্বদা সম্মান করে, সে ব্যক্তি চাইলেও কখনো অসুখী থাকতে পারে না।

4. বাবা-মায়ের মন জয় করুন, তবেই আপনি সফল হবেন। নইলে সারা বিশ্ব জয় করেও হেরে যাবেন।

মা বাবার ভালোবাসা নিয়ে কবিতা

অনেক কবি সাহিত্যিক তাদের ব্যক্তিগত জীবনে মা বাবার ভালোবাসা উপলব্ধি করে এবং মা-বাবার ভালোবাসা নিয়ে কবিতা লিখেছেন যেগুলো আমরা পড়ার মাধ্যমে মা-বাবার গুরুত্ব ও তাদের ভালবাসা বুঝতে পারি। তাই আমাদের আজকের আলোচনায় মা-বাবার ভালোবাসা নিয়ে সেই কবিতা গুলি আপনাদের মাঝে উপস্থাপন করব। যা আপনাদের ব্যক্তিগত জীবনে মা বাবার ভালোবাসা উপলব্ধি করতে সাহায্য করবে। নিচে মা বাবার ভালোবাসা নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

মা বাবা

– অহিদ উদ্দীন

উৎর্সগ:- রুহুল আমীন রুহেল ভাইকে

যতই থাকুক দুঃখ জরা ভার,
মায়ের মত কেউ নাই আপনার।
আমার, দেখলে মায়ের মুখ,
প্রানে জাগে ভুবন ভরা সুখ।

সামনে যতই থাকুক দুঃখ ভয়,
বাবা আছেন বটের ছায়াময়,
আমার, দেখলে বাবার মুখ,
দূরে যায় সকল দুঃখ শোক।

মা বাবাকে ঘিরে সারা বেলা,
তাদের নিয়ে আমার সুখের খেলা,
আমার, দুঃখ কোন নাই,
মা বাবার দোয়া যদি পাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top