Chorabali Logo
স্বাস্থ্য

রিকশাচালক নিয়ে ক্যাপশন| রিকশাচালক নিয়ে কবিতা| রিকশাচালক নিয়ে উক্তি

সম্মানিত ভিউয়ার্স আজকে সকলের উদ্দেশ্যে আমাদের ওয়েব সাইটে রিকশাচালক নিয়ে ক্যাপশন রিকশাচালক নিয়ে কবিতা এবং রিকশাচালক নিয়ে উক্তিগুলো তুলে ধরা হয়েছে। বাংলাদেশ একটি জনবহুল দেশ এদেশের অধিকাংশ মানুষ কোন না কোন কাজের উপর নির্ভরশীল। কেননা জনসংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পাওয়ার কারণে প্রতিটি মানুষের কর্মসংস্থান দেওয়া বাংলাদেশ সরকারের পক্ষে সম্ভব নয় তাইতো অধিকাংশ মানুষ শ্রমজীবী কর্মের উপর নির্ভর হয়ে তাদের জীবন জীবিকা নির্বাহ করে থাকে। বাংলাদেশে এরকম একটি সৎ পেশার নাম হচ্ছে রিকশাচালক। এখানে একটি পরিবার একজন মানুষ এবং মানুষের প্রয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আমাদের আজকে আলোচনা আপনাদের উদ্দেশ্যে রিকশাচালক নিয়ে ক্যাপশন কবিতা ও উক্তিগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

পৃথিবীতে প্রতিটি মানুষ নিজের পরিবারের মানুষদের ভরণপোষণের জন্য এবং নিজের জীবন পরিচালনা করার জন্য কোন না কোন পেশার উপর নির্ভরশীল হয়ে থাকে। পৃথিবীতে প্রতিটি কাজের সম্মান রয়েছে। তাইতো একজন মানুষ নিজের পেশা কিংবা কাজ করার মাধ্যমে আনন্দ ও শান্তি খুঁজে পায়। হোক সে রিকশাচালক কিংবা বড় কোন অফিসার প্রতিটি মানুষ নিজের কাজের উপর নির্ভরশীল হয়ে থাকে। তাইতো আমরা আমাদের সমাজে প্রতিটি মানুষকে নিজ নিজ পেশা অথবা কাজের উপর ভরসা করে সুখী দেখতে পাই। আমাদের দেশে অতিরিক্ত জনসংখ্যার বৃদ্ধির কারণে কর্মসংস্থানের পরিমাণ অনেকটা কমে গিয়েছে যার কারণে এখন দেশে বেকারত্বের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আমাদের দেশের এই বেকারত্ব সমস্যা দূর করার জন্য এবং প্রতিটি মানুষ একটি আত্মকর্মসংস্থান খুঁজে পাওয়ার জন্য অনেকেই বিদেশে পাড়ি জমা হচ্ছে আবার অনেকেই দেশে বিভিন্ন কোম্পানি গার্মেন্টস অথবা কলকারখানা গুলোতে কাজ করে যাচ্ছে। তবে বাংলাদেশের জনবহুল শহর ঢাকা হওয়ার কারণে এখানে প্রতিনিয়ত রিক্সা চালকের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে কেন না মানুষ নিজের গন্তব্য স্থলে যাতায়াত করার জন্য অথবা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় যাতায়াত করার জন্য অন্যান্য গাড়িগুলোর তুলনায় রিক্সা অধিকাংশ মানুষ পছন্দ করে থাকে যার কারণে ঢাকা শহরে মোট জনসংখ্যার তৃতীয় অংশ রিকশা চালক হিসেবে এবং অধিকাংশ মানুষ এই রিকশা মাধ্যমে তাদের পরিবারের প্রতিটি মানুষের চাহিদা পূরণ করছে এবং নিজের জীবন জীবিকা নির্বাহ করছে। তাইতো ঢাকা শহরকে মূলত রিকশার শহর বলা হয়।

রিকশাচালক নিয়ে ক্যাপশন

রিক্সা চালক বলতে সাধারণত জিনিস রিকশা চালিয়ে নিজের জীবন জীবিকা নির্বাহ করে থাকেন তাকেই রিকশাচালক বলা হয় বর্তমান সময়ে বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ মানুষ রিকশাচালক। এই রিকশাচালক গ ণ মানুষকে তাদের গন্তব্যস্থলে সঠিক সময় পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তাইতো অনেকেই রিকশাচালকের বাস্তব জীবন নিয়ে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করে থাকেন অনেকেই এবার রিকশাচালক নিয়ে ক্যাপশন গুলো অনুসন্ধান করেন। তাদের জন্য রিক্সা চালক নিয়ে আমাদের ওয়েবসাইটে বেশ কিছু ক্যাপশন তুলে ধরা হয়েছে আপনারা আমাদের এই ক্যাপশন গুলো সংগ্রহ করতে চাইলে দেখে নিন।

উচ্চাকাঙ্ক্ষা সাফল্যের পথ। আর জেদ হলো এই সাফল্যের পথের গাড়ি।
– জর্জ বেস্ট

জীবন হলো মানুষের জন্য গাড়ির দেহ ঘড়ি, বন্ধ হতে যতক্ষণ।
– তালিব কেওলি

মানুষের জীবনটা হলো চলন্ত গাড়ির মতো যেখানে উঠে যদি গাড়ি একবার জ্যামে পরে যায় তবে আর গাড়ি পেছনে ঘোরানোর সুযোগ নেই।
– চেসার মিলান

রিকশাচালক নিয়ে কবিতা

অনেক কবি সাহিত্যিক বাংলাদেশের শ্রমজীবী মানুষদের নিয়ে তাদের লেখনীতে বেশ কিছু কবিতা এবং তাদেরকে গল্পের উপমা হিসেবে ব্যবহার করে থাকেন। তাইতো অনেকেই রিক্সা চালক নিয়ে কবি সাহিত্যিকদের সেই কবিতাগুলো অনুসন্ধান করেন তাদের উদ্দেশ্যে আজ আমরা রিকশাচালক নিয়ে বেশ কিছু কবিতা নিয়ে এসেছি। আপনারা রিকশাচালক নিয়ে আমাদের এই কবিতাগুলো সংগ্রহ করার মাধ্যমে একজন রিকশাচালকের অবদান জানতে পারবেন এবং তার বাস্তব জীবন সহজেই উপলব্ধি করতে পারবেন নিচে রিকশাচালক নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

আমরা তেল আসক্ত নই, তবে আমাদের গাড়িগুলি তেলের প্রতি অসম্ভব আকৃষ্ট।
– জেমস উলসে

একটি রেসিং গাড়ি হলো হাজারও যন্ত্রের সমন্বয়যুক্ত একটি প্রাণী।
– মারিও এন্ড্রেটি

বৈদ্যুতিক গাড়িগুলি দূষণমুক্ত নয়; কোথাও না কোথাও থেকে তো তাদের শক্তি পেতে হয়।
– ইভান স্পিগেল।

গাড়িগুলি আমাকে নিখুঁত আনন্দ এনে দেয়।
– অ্যালেকজান্ডার পউল

আপনি কীভাবে গাড়ি চালাবেন তা জানতে বা নাও জানতে পারেন কিন্তু তবুও আপনি গাড়িতে চড়ার আনন্দ উপভোগ করতে পারেন।
– পিয়া জেডোরা

রিক্সা চালক নিয়ে উক্তি

একজন রিক্সা চালক শুধুমাত্র রিকশা চালকের ইউনিয়ন বরং তিনি একটি পরিবারের প্রধান কর্মকর্তা একজন মানুষের পরম বন্ধু এবং সন্তানের আশ্রয়স্থল ও বাবা মার প্রথম ভরসা। রিক্সা চালক রিকশা চালিয়ে নিজের পরিবারের প্রতিটি মানুষের দায়িত্ব ও কর্তব্য পালন করে থাকেন এবং তার সন্তানদের সমাজে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাইতো অনেক জ্ঞানী গুণীজন রিকশাচালক নিয়ে উক্তিগুলো প্রকাশ করেছে যেগুলো অনেকেই অনুসন্ধান করেছেন তাদের উদ্দেশ্যে আজ আমরা রিকশাচালক নিয়ে জ্ঞানী ব্যক্তিদের উক্তিগুলো তুলে ধরেছি। আপনারা যারা রিক্সা চালক নিয়ে উক্তিগুলো সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনটি দেখে নিন।

রিকশায় চড়ায় একটা রাজকীয় ব্যাপার আছে। মাথা সামান্য উচু করলেই আকাশ দেখতে দেখতে যাওয়া যায়।

– হুমায়ূন আহমেদ

সাধারণত নতুন জায়গায় ভ্রমণ অনেক নতুন জিনিস প্রকাশ করে।

যদি আপনি ভ্রমণ করেন, তাহলে আপনি বুঝতে পারবেন পৃথিবী কত সুন্দর।

একজন আদর্শ চালক তার গাড়ি নিয়ে ফিনিস লাইনের ১০০ গজ পেরিয়ে যাবে।
– স্টিরলিং মরিস

সভ্যতাকে এগিয়ে নিয়ে যেতে এখন এবং শুরু থেকেই গাড়ির ভূমিকা কিন্তু কখনোই ভোলার নয়।
– ক্যারন ইন্টেরান

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close