Chorabali Logo

লোভ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন

মানুষের জীবনের নিন্দনীয় আচরণগুলোর মধ্যে অন্যতম এটি হচ্ছে লোভ যা মানুষের ধ্বংস অনিবার্য করে তোলে। কথায় আছে লোক মানুষকে অন্ধ করে দেয় ডেকে এনে জীবনের ধ্বংস। কেননা একজন মানুষ লোভের বশবর্তী হয়ে মূলত বিপদে পা বাড়িয়ে থাকে এবং বিভিন্ন ধরনের অন্যায় কাজ করে থাকে। লোভের কারণে মানুষ চুরি করে ডাকাতি করে লোভের কারণে মানুষ একজনের সাথে অন্যায় অত্যাচার এবং লোভের কারণে মানুষ তার সুন্দর জীবনকে ক্ষতিগ্রস্ত করে তোলে কেননা লোক মানুষের মাঝে উদযাপন তৈরি করে থাকে কোন কিছু পাওয়ার পূর্ণবাসনা লোভ মানুষের মনে দিয়ে থাকে। পৃথিবীতে প্রতিটি মানুষের ধ্বংসের মূল কারণ হচ্ছে তার লোভ। আমাদের জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে হলে এবং জীবনকে উপভোগ করতে হলে অবশ্যই লোভ পরিত্যাগ করতে হবে। তাই আজকে আপনাদের উদ্দেশ্যে আমরা লোভ নিয়ে উক্তি লোভ নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশনগুলো তুলে ধরেছি। আপনারা উক্তি স্টাটাস ক্যাপশন গুলোর মাধ্যমে আপনার মূলত লোভের ক্ষতিকর প্রভাব উপলব্ধি করতে পারবেন এবং বাস্তব জীবনে লোভ পরিত্যাগ করতে পারবেন।

লোভ মানুষের মাঝে এমন একটি বৈশিষ্ট্য যা মানুষকে ধীরে ধীরে অন্ধ করে তোলে এবং মানুষের মাঝে উচ্চ আকাঙ্ক্ষা ও উচ্চবিলাসী মনোভাব দিয়ে থাকে। লোভের কারণে মানুষ বিভিন্ন ধরনের অন্যায় কাজ এবং অশ্লীলতা জড়িয়ে পড়ে। একজন মানুষের চাহিদা সীমিত রাখা দরকার মূলত মানুষের জীবনে যা যা প্রয়োজন তা অর্জন করার চেষ্টা করা দরকার। মূলত মানুষের প্রয়োজনীয় চাহিদার উপরে মানুষ যা কিছু কাম্য করে থাকে এবং যার জন্য মানুষ বিভিন্ন ধরনের অন্যায় কাজে জড়িয়ে পড়ে তাই হচ্ছে লোভের কারণে মানুষ পৃথিবীর সকল খারাপ কাজের দিকে অগ্রসর হয়। লোক এমন একটি ক্ষতিকর অবস্থা যা মানুষকে আপন ভাইয়ের মাঝে দ্বন্দ্ব সম্পর্কের কলহ বিচ্ছেদ এমনকি মানুষ হত্যা ও খুনের মত কাজে জড়িয়ে ফেলে। বাস্তব জীবনে লোভ পরিত্যাগ করা প্রতিটি মানুষের দরকার কেন না লোভের বশবর্তী হয় মানুষের অন্যায় ও অশ্লীল কাজে জড়িয়ে পড়ে তার ধ্বংস ফলস্বরূপ মানুষের জীবন ধ্বংস হয়ে পড়ে এবং সুন্দর জীবন ধ্বংস হয়ে যায় তাই আমাদের সকলের উচিত লোভ বর্জন করা এবং জীবনের সীমিত চাহিদাগুলো পূরণ করার চেষ্টা করা।

লোভ নিয়ে উক্তি

লোভে পাপ পাপে মৃত্যু এই প্রবাদটি মানুষের বাস্তব জীবনে মারাত্মক প্রভাব বিস্তার করে থাকে। কেননা বাস্তব জীবনে একজন মানুষ লোভ করার কারণেই তার জীবন ধ্বংস করে ফেলে এবং চিরকালে মানুষ নিজের জীবন থেকে বিভিন্ন বিষয়ে হারিয়ে ফেলে তাই আমাদের সকলের উচিত লোভ বর্জন করা। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে লোভ নিয়ে উক্তিগুলো নিয়ে এসেছি এই উক্তিগুলো আপনারা বাস্তব জীবনে অনুসরণ করার মাধ্যমে লোভের ক্ষতিকর বিষয়টি সহযোগী উপলব্ধি করতে পারবেন এবং আপনার বন্ধু-বান্ধব ও পরিচিত মানুষদের লোভ সম্পর্কে সচেতন করে তুলতে পারবেন। নিচে লোভ নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

  • লোভ মানব জীবনে একটি বিশেষ প্রকৃতি, এটি অন্যদের জন্য হানি উত্পন্ন করতে পারে।  মহাত্মা গান্ধী
  • লোভ মানব হৃদয়ে অজ্ঞানতা এবং দুর্বলতা সৃষ্টি করে।  আলবার্ট আইনস্টাইন
  • লোভ হলো সকল দু: খের মূল কারণ, এবং এটি শুধুমাত্র দু: খ নয়, বরং দু: খের কারণে মানব জীবন অসুখপূর্ণ হয়।  বুদ্ধ
  • লোভ মানবকে প্রতিবাদ দেওয়ার একটি বৃত্তি প্রদান করে, কারণ এটি অসীম ইচ্ছাশক্তির উত্তেজনা তৈরি করে।  মার্ক টোয়েন
  • লোভ মানবকে নিজের মানব তত্ত্ব থেকে দূরে নিয়ে যেতে সাহায্য করে, এটি অন্যের মূল্য ও ভালোবাসার অবস্থানে ভ্রমণ করা।  আলবার্ট আইনস্টাইন
  • লোভ মানবকে বৃদ্ধি করার জন্য একটি শক্তিশালী উদ্দীপক, তবে এটি মানবকে আত্ম-বিনাশে নেওয়ার পথও দেখাতে পারে।  জন কেরি

লোভ নিয়ে স্ট্যাটাস

সোশ্যাল মিডিয়া কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লোভ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন তাদের উদ্দেশ্য আজ লোভ নিয়ে সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলো তুলে ধরা হয়েছে যেগুলো বাস্তব জীবনে আপনাদের লোভের ক্ষতিকর দিক উপলব্ধি করতে সাহায্য করবে সেইসাথে লোক বর্জনের উপায় সম্পর্কে জানতে সাহায্য করবে। আপনারা আমাদের এই স্ট্যাটাস গুলো অনুসরণ করে আপনার বাস্তব জীবনকে সুন্দর করে গুছিয়ে নিতে পারবেন এবং আপনার বন্ধুদের মাঝে স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারবেন। নিচের লোভ নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • লোভ একটি ক্ষতির জন্য কবজি সমান।
  • যদি তোমার লোভটি সত্যি শক্তিশালী হয়, তাহলে তোমাকে এটি নিয়ে নিজেকে গ্রহণ করতে হবে।
  • লোভ একটি অনির্ণয় হেডগেম হতে পারে, তবে অনির্ণয় সঠিক নির্ণয় নেয় না।
  • আমরা অনেকবার লোভে পরাজিত হয়েছি, যদি বুঝতে পারি যে কিছু প্রাপ্তি থেকে আরো বেশি মূল্যবান হতে পারে।
  • লোভ বন্ধ করুন, সেইসাথে আপনি আত্ম-সমৃদ্ধি এবং শান্তি প্রাপ্ত করবেন।
  • লোভ একটি বিষয়ে মন্নাই দিতে পারে, কিন্তু তা আপনার বিচারের গুনগুন করবে না।
  • লোভ একটি নাশক ব্যক্তি, সে আপনার সমৃদ্ধির দিকে প্রেরণ দিবে, কিন্তু আপনার শান্তি নষ্ট করবে।
  • যখন তোমার লোভ কাছে আসে, তখন আত্ম-নিয়ন্ত্রণ এবং মৌনতা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

লোভ নিয়ে ক্যাপশন

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের উদ্দেশ্যে লোভ নিয়ে বেশ কিছু ক্যাপশন উপস্থাপন করব। আপনারা যারা ফেসবুকে কিংবা instagram এ লোভ নিয়ে ক্যাপশন গুলো শেয়ার করার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করেছেন তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনটি। এই প্রতিবেদনের আলোকে আপনারা আপনাদের পছন্দনীয় ক্যাপশন সংগ্রহ করে ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে শেয়ার করে দিতে পারবেন। নিজেই ক্যাপশনগুলো বাস্তব জীবনে অনুসরণ করে চলতে পারবেন। নিচের লোভ নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

যা দ্বারা আল্লাহ তোমাদের কাউকে অপর কারও ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন, তোমরা তার লালসা করো না।
— সূরা আন-নিসা, আয়াত: ৩২

ইমান ও লোভ এক অন্তরে একত্র হতে পারে না।
— হযরত মোঃ (সাঃ)

ভয়, কৃপণতা ও লোভ একই প্রকারের, আর তাদের মূলে হলো খারাপ ধারণা পোষন করা ।
— হযরত মোঃ (সাঃ)

লোভে পাপ, পাপে মৃত্যু ।
— প্রচলিত প্রবাদ

সেই ব্যক্তি সর্বাপেক্ষা ধনী, যে লোভের বন্দি নয় ।
— হযরত আলী (রাঃ)

যার যা আছে তাতে সে সন্তুষ্ট নয়, সে আরো পেলেও সন্তুষ্ট হবে না ।
— সক্রেটিস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top