Chorabali Logo
স্বাস্থ্য

শাড়ি নিয়ে রোমান্টিক ক্যাপশন ও কবিতা

বাঙালি সংস্কৃতিতে একটি ঐতিহ্যময় পোশাক হচ্ছে শাড়ি যা প্রাচীনকাল থেকে নারীরা পরিধান করত। মূলত বাঙালি নারীদের ঐতিহ্যবাহী এই পোশাকটি প্রাচীন কাল থেকে বাঙালি সংস্কৃতিতে ও ঐতিহ্য মিশে আছে। এটি এমন একটি পোশাক যা প্রদান করলে প্রতিটি নারীর সৌন্দর্য দ্বিগুণ ফুটে উঠে। প্রাচীনকালে মেয়েদের একমাত্র পোশাক ছিল শাড়ি। তখনকার বাঙালি মেয়ে বধুরা শুধু মাত্র শাড়ি পরিধান করত। কিন্তু বর্তমান সময়ে উন্নত সংস্কৃতির প্রভাবে বাংলাদেশে বিভিন্ন ধরনের পোশাকের প্রচলন শুরু হয়েছে তবুও মেয়েরা শাড়িতে এখনো আটকে আছে। তাইতো জীবনের বিশেষ দিনও ধর্মীয় উৎসবগুলোতে মেয়েরা শাড়ি পরিধান করতে পছন্দ করে থাকে এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও তারা শাড়ি পরে বিভিন্ন ধরনের ছবি শেয়ার করেন। মেয়েদের এই শাড়ির প্রতি ভালোবাসার কারণেই মূলত অনেক কবি সাহিত্যিক বাঙালি মেয়েদের ঐতিহ্যবাহী পোশাক শাড়ি নিয়ে বিভিন্ন ধরনের কবিতা লিখেছেন আজকের আলোচনায় আমরা কবি সাহিত্যিকদের সেই শাড়ি নিয়ে কবিতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার মতো বেশ কিছু ক্যাপশন নিয়ে এসেছি।

বাঙালি মেয়েদের কাছে একটি জনপ্রিয় পোশাক হচ্ছে শাড়ি এটি প্রাচীন কাল থেকে বাঙালি মেয়েরা পরিধান করত। প্রাচীনকালে নারীদের একমাত্র পোশাকেই ছিল এই শাড়ি। তাইতো বর্তমান সময়ে এবার বাংলা ওপার বাংলা দুই বাংলার মেয়েদের কাছে শাড়ি সব থেকে জনপ্রিয় পোশাকে পরিনত হয়েছে। একুশক্তি সবথেকে জনপ্রিয়তার প্রধান কারণ হচ্ছে বাংলাদেশ শাড়ি তৈরীর উপযুক্ত কারিগর ও উপকরণ প্রাচীনকালে ছিল যার কারণে এ পোশাকটির কারণে বাঙালি বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হয়। প্রাচীন ইতিহাসে তাইতো বেশ কিছু হইতে সময় শাড়ির বর্ণনা পাওয়া যায় যেগুলো তখনকার সময়ে বহিঃবিশ্বে বাংলার খ্যাতি অর্জনের সক্ষম হয়েছিল। বর্তমান সময়ে বাংলাদেশের উন্নত সংস্কৃতির কারণে বিভিন্ন ধরনের পোশাকের প্রচলন হয়েছে এ পোশাকগুলো আধুনিক প্রতিটি নারী ও মেয়েরা পরিধান করে থাকে কিন্তু তাই বলে তারা ঐতিহ্যময় শাড়ি পোশাকে ভুলে যায়নি বরং প্রতিটি ধর্মীয় উৎসব জীবনের বিশেষ দিনে প্রিয়জনের সাথে সময় কাটানোর জন্য প্রতিটি নারী শাড়ি পরিধান করে থাকে। শাড়ি এমন একটি পোশাক যার মাধ্যমে মেয়েদের প্রকৃত সৌন্দর্য ফুটে উঠে। তাইতো শুধুমাত্র বাংলাদেশ নয় বরং বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে এই পোশাকটির ছোঁয়া পৌঁছে গেছে।

শাড়ি নিয়ে রোমান্টিক ক্যাপশন

শাড়ি প্রতিটি নারীর কাছে একটি পছন্দনীয় পোশাক। মেয়েরা সাধারণত জীবনের বিশেষ দিনে এবং প্রিয় মানুষের সাথে সময় কাটাতে শাড়ি পড়তে পছন্দ করে থাকে। এই শাড়ি পোশাকের মাধ্যমে মেয়েদের প্রকৃত সৌন্দর্য ফুটে ওঠে। তাইতো শাড়ি নিয়ে অনেক কবি সাহিত্যিক রোমান্টিক ক্যাপশন গুলো তুলে ধরেছেন যেগুলো বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই শেয়ার করে থাকেন। তাই আজকে আমরা শাড়ি নিয়ে রোমান্টিক ক্যাপশন গুলো আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি। আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে শাড়ি নিয়ে সকল রোমান্টিক ক্যাপশন সংগ্রহ করতে পারবেন এবং আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে দিতে পারবেন।

> কতটা পথ হেঁটে এসেছি তোমাকে লাল শাড়িতে দেখার জন্য। কত পিপাসার্ত দৃষ্টি নিয়ে তাকিয়ে ছিলাম।

> মাঝে মাঝে আমার একটা অসুখ হয়। লাল শাড়ির আবরণে তোমাকে দেখতে চাওয়ার অসুখ।

>  কোন এক সন্ধ্যায় শাড়ি জড়িয়ে এক মগ কফি হাতে দাঁড়িয়ে থেকো। আমি বারান্দায় দাঁড়িয়ে অপেক্ষা করবো।

>  তোমায় লাল শাড়ি কিনে দেয়ার জন্য হলেও একটা চাকরি খুঁজছি। ছুটির দিনে এক বিকেলে দুজনে এক সাথে হাটবো।

>  লাল শাড়ী জড়িয়ে তুমি যে সামনে এসে ছিলে, সেই দৃশ্য আমি কখনো ভুলব না।‌ এ দৃশ্য দেখার তৃষ্ণা অনন্তকাল থাকবে।

তবুও শেষ পর্যন্ত লাল শাড়িতে এসো, কৃষ্ণচূড়ায় বরণ করে নেব তোমায়

>  লাল শাড়ি শুধু একটি পোশাক নয়, এক ভালোবাসা, এক আবেগ এর নাম।‌‌ কোন মেয়ে যখন লাল শাড়ি পড়ে তখন সে নিজেকে আর নিজের রূপকে উচ্চ পর্যায়ে নিয়ে যায়।

>  লাল শাড়ি নিয়ে কত শত কবি কত কাব্য রচনা করেছিল। কে জানে হয়তো কোথাও প্রেমিকের চিঠিতে লাল শাড়ি পরার জন্য আকুতি ছিল।

>  তুমি জানোনা লাল শাড়িতে তোমাকে এতটা সুন্দর লাগে। সুন্দরও মাঝে মাঝে ভয়ঙ্কর হয়। ‌ লাল শাড়িতে তোমাকে অনেকটা ভয়ঙ্কর সুন্দর লাগে।

>  তোমার কাছে এক মুঠো লাল রঙের চুড়ি আর একটা লাল শাড়ি চাইবো। এইটুকু উপহার আমাকে পৃথিবীর সবথেকে সুখী মানুষের তালিকায় নিয়ে যাবে।

>  রক্তিম রক্তজবার মতো কোনো লাল শাড়ি অঙ্গে জড়িয়ে হৃদয়ের রক্তক্ষরণকে ঢেকে নিলাম। আর তুমি জানতে ও পারলে না।

শাড়ি নিয়ে রোমান্টিক কবিতা

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের উদ্দেশ্যে শাড়ি নিয়ে রোমান্টিক কবিতা গুলো শেয়ার করব। কেননা অনেকেই শাড়ি নিয়ে ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রামে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করতে চাই যার কারণে তারা অনলাইনে শাড়ি নিয়ে রোমান্টিক কবিতা গুলো অনুসন্ধান করে থাকেন। তাই তাদের উদ্দেশ্যে আজকে আমরা শাড়ি নিয়ে রোমান্টিক কবির রোমান্টিক কবিতাগুলো উপস্থাপন করেছি। আপনারা আপনাদের পছন্দ মত শাড়ি নিয়ে রোমান্টিক কবিতা গুলো সংগ্রহ করে আপনার মেয়ে বন্ধুদের কাছে শেয়ার করে দিতে পারবেন এছাড়াও ফেসবুকে অথবা instagram এ শাড়ি নিয়ে সুন্দর সুন্দর এই কবিতা গুলো ক্যাপশন আকারে শেয়ার করতে পারবেন। নিচে শাড়ি নিয়ে রোমান্টিক কবিতা সকল তুলে ধরা হলো:

আনন্দতে লাল জমিনে হরেক রঙ্গের মিশেল,
শাড়ি পড়ে বঙ্গ নারী সামলে নেবে হেঁশেল।
শোকের দিনে কালো- সাদা মানিয়ে যাবে বেশ
খোপায় ফুল থাকলে ভালো, কিংবা এলোকেশ।
ফালগুনেতে রঙটা শাড়ির হলুদ যেন হয়
শৈলীতে যে বঙ্গ নারী, প্রচুর কথা কয়।

অন্যরকম লাগতে আমার পেইন্টেডটাও চাই
আরও তো বাকি অনেক শাড়ি, টাকা কোথায় পাই!
শাড়ির বাহার দেখে আমার চক্ষু মুদে আসে
লাগবো ক্যামোন, পড়লে শাড়ি; কল্পনাতে ভাসে।
শাড়ির প্রেমে মাতোয়ারা, অনেক শাড়ি চাই
শাড়ি ছাড়া আমার চাওয়ার আর তো কিছু নাই।

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close