Chorabali Logo

শ্রেষ্ঠ সাহাবীদের নাম| নবীজির প্রিয় সাহাবীদের নাম

সাহাবী সাহাবা কিংবা সহচর যারা হযরত মুহাম্মদ সাঃ এর জীবদ্দশায় প্রতিটি বিপদ আপদে পাশে ছিলেন। যারা রাসূলের প্রতি ঈমান এনে ইসলামকে শ্রেষ্ঠ ধর্ম হিসেবে গ্রহণ করে এবং ইসলামের অনুসারী হিসেবে মৃত্যুবরণ করেছেন। বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এরকম অনেক সাহাবী রয়েছে। অনেক পুরুষ সাহাবি রয়েছে এবং নারী সাহাবীও রয়েছেন যারা ইসলাম ধর্মের উপর বিশ্বাসী হয়ে রাসূল সাঃ এর প্রতি ঈমান এনে নেই ইসলামের ছায়াতলে তাদের জীবন কাটিয়েছেন। অসংখ্য সাহাবীর মধ্যে কিছু কিছু সাহাবী রয়েছে যারা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অতি প্রিয়। রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর শ্রেষ্ঠ সাহাবীদের নাম এবং তাদের সম্পর্কে অনেকে জানতে চান তাই আজকের আলোচনায় আপনাদের সকলের উদ্দেশ্যে আমরা শ্রেষ্ঠ সাহাবীদের নাম এবং নবীজির প্রিয় সাহাবীদের নাম এর তালিকাটি তুলে ধরব। আমাদের এই আলো সিনেমার মাধ্যমে আপনারা নবীজির প্রিয় সাহাবীদের সম্পর্কে জানতে পারবেন।

ইসলাম পৃথিবীতে যুগে যুগে নবী রাসূল গণের মাধ্যমে প্রচারিত ও প্রসারিত হয়েছে। ইসলাম প্রচারের উদ্দেশ্যে মহান আল্লাহ তায়ালা পৃথিবীতে অসংখ্য নবী রাসুল পাঠিয়েছেন তার মধ্যে শ্রেষ্ঠ নবী হচ্ছেন হযরত মুহাম্মদ সাঃ। তিনি সর্বশ্রেষ্ঠ নবী এবং সর্বশেষ নবী তারপর থেকে পৃথিবীতে আর কোন নবী আসেনি এবং কখনো আসবে না। তিনি হচ্ছেন সর্বশ্রেষ্ঠ নবী এবং আমরা তার উম্মত। তিনি ইসলাম প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ইসলামকে সকলের কাছে পৌঁছে দেওয়া ছিল রাসুল সাঃ এর মূল উদ্দেশ্য। রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর ইসলাম প্রসারে বেশ কিছু সাহাবী বা সাহাবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সাহাবী অথবা সাহাবাগণ হোসেন মূলত রাসূলের জীবদ্দশায় যারা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের প্রতি ঈমান এনে ইসলামকে শ্রেষ্ঠ ধর্ম হিসেবে গ্রহণ করে এবং মৃত্যু পর্যন্ত ইসলামের সকল বিধি নিষেধ অনুযায়ী জীবন পরিচালনা করেছেন। কোরআন হাদিসের মাধ্যমে আমরা সাহাবী গণের সম্পর্কে জানতে পারি। ইসলাম ধর্মালম্বী হিসেবে আমাদের সকলের উচিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনী পড়ার পাশাপাশি রাসূলের সাহাবীদের সম্পর্কে জেনে নেওয়া। কেননা তাদের আদর্শ মূলত আমাদের বাস্তব জীবনে ইসলামকে জানতে এবং পরিপূর্ণভাবে ইসলামকে মানতে সাহায্য করে।

শ্রেষ্ঠ সাহাবীদের নাম

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর যুগে যারা রাসূল সাল্লাল্লাহু ইসলামের সহচর ছিলেন এবং ইসলামকে মনেপ্রাণে বিশ্বাস করে রাসূলের প্রতি ঈমান এনেছিলেন এবং রাসূলের বিপদ আপদে পাশে ছিলেন তারাই হচ্ছেন মূলত সাহাবী কিংবা সাহাবা। ইসলামে অনেক সাহাবী রয়েছেন। তার মধ্যে কিছু শ্রেষ্ঠ সাহাবী রয়েছেন যাদের নাম আমরা কোরআন কিংবা হাদিসের মাধ্যমে জানতে পারি। ইসলামের এই শ্রেষ্ঠ সাহাবীদের সম্পর্কে অনেকেই জানতে চান তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে ইসলামের শ্রেষ্ঠ সাহাবীদের নামের তালিকাটি উপস্থাপন করেছে আপনারা আমাদের তালিকার মাধ্যমে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শ্রেষ্ঠ সাহাবীগণের সম্পর্কে জানতে পারবেন। নিচের শ্রেষ্ঠ সাহাবীদের নাম তুলে ধরা হলো,

০১. আবু বকর (Abu bakar) অর্থ = কুমারীর পিতা।

০২. উমর (Umar) অর্থ = আবাদকৃত।

০৩. উসমান (Usman) অর্থ= সাহায্য উপকৃত ।

০৪. আলী (Ali) অর্থ= উন্নত ।

০৫. তালহা (Talhah) অর্থ= খেজুর গাছের ফুল।

০৬. যুবাইর (Jubayr) অর্থ= শক্তিশালী।

০৭. আবদুর রহমান (Abdur Rahman) অর্থ= করুণাময়ের দাস।

০৮. সা’দ (Sa’d) অর্থ = সৌভাগ্য।

০৯. সাইদ (Saeed) অর্থ=  সৌভাগ্যবান।

১০.  আবূ উবাইদাহ (Abu Ubaidah) অর্থ= ছোট দাস।

নবীজির প্রিয় সাহাবীর নাম

অনেকেই নবীজির প্রিয় সাহাবীর নাম সম্পর্কে জানতে চান তাই আজকের আলোচনায় আপনাদের সকলের উদ্দেশ্যে আমরা নবীজির প্রিয় সাহাবীদের নামের তালিকাটি উপস্থাপন করেছি। সাহাবী কিংবা শাহবাগ হচ্ছে মূলত রাসূলের সহচর অর্থাৎ যারা রাসুলের যুগে রাসুলের সাথে জীবন যাপন করেছিলেন এবং ইসলামকে যারা মনে প্রানে বিশ্বাস করে রাসূলের প্রতি ঈমান এনেছিলেন। ইসলামে এরকম অসংখ্য সাহাবীদের সম্পর্কে বলা হয়েছে তার মধ্যে কিছু প্রিয় সাহাবী রয়েছে যাদেরকে রাসুল সাঃ অনেক ভালোবাসতেন এবং বিশ্বাস করতেন। আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নবীজি সেই প্রিয় সাহাবীদের নামের তালিকাটি উপস্থাপন করেছি। নিচে নবীজির প্রিয় সাহাবীদের নাম তুলে ধরা হলো:

পুরুষ সাহাবীদের নাম

★আকিল ইবনে আবি তালিব (রা)

★ আদি ইবনে আয্ যাগ্বা (রা)

★ আবদুর রহমান ইবনে আউফ (রা)

★আবদুর রহমান ইবনে আবু বকর (রা)

★আবদুর রহমান ইবনে শিব্ল (রা)

★আবদুল্লাহ ইবনে আব্বাস (রা)

★আবদুল্লাহ ইবনে আতিক (রা)

★আবদুল্লাহ ইবনে আবদুল্লাহ ইবন উবাই (রা)

★আবদুল্লাহ ইবনে আমর (রা)

★আবদুল্লাহ ইবনে ইয়াযিদ খাত্মি (রা)

★আবদুল্লাহ ইবনে উনাইস জুহানি (রা)

★আবদুল্লাহ ইবনে উমর (রা)

★আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রা)

★আবদুল্লাহ ইবনে জাহাশ (রা)

★আবদুল্লাহ ইবনে তারিক (রা)

★আবদুল্লাহ ইবনে মাখরামা (রা)

★আবদুল্লাহ ইবনে যায়িদ (রা)

★আবদুল্লাহ ইবনে যায়িদ ইবন আসিম (রা)

★আবদুল্লাহ ইবনে রাওয়াহা (রা)

★আবদুল্লাহ ইবনে সালাম (রা)

★আবদুল্লাহ ইবনে সালামা (রা)

★আবদুল্লাহ ইবনে সুহাইল (রা)

★আবদুল্লাহ ইবনে হুজাফাহ আস্সাহমি (রা)

★আবান ইবনে সাঈদ ইবনুল আস (রা)

★আবু আহমাদ ইবনে জাহাশ (রা)

★আবু উবাইদা ইবনুল জাররাহ (রা)

★আবু বকর ইবনে আবি কুহাফা (রা)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top