Chorabali Logo
স্বাস্থ্য

২০২৪ সালের রমাজান কত তারিখ। বাংলা কত তারিখ থেকে রমজান শুরু হবে

সারা বিশ্বের মুসলিমদের কাছে একটি পবিত্রতম ও ফজিলতের মাস হচ্ছে রমজান মাস। এটি একটি রহমতের মাস মাগফিরাতের মাস নাজাতের মাস। প্রতিবছর মুসলিমদের জন্য রহমত বরকত ফজিলত নিয়ে পবিত্র রমজান মাস উপস্থিত হয়ে থাকে। পবিত্র রমজান মাসের রহমত বরকত প্রতিটি মুমিনের অন্তরে বর্ষিত হয় সেই সাথে সারা বিশ্বের প্রতিটি ঘরে ঘরে রহমতের আলো যেন আলোকিত হয়। মহান আল্লাহ তায়ালার এই ফজিলত পূর্ণ মাসটা প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম সিয়াম সাধনা ও মহান আল্লাহ তাআলার ছোট ছোট ইবাদত ও আমলের মাধ্যমে কাটিয়ে থাকেন। এজন্যই ধর্মপ্রাণ মুসলিমদের কাছে সব সময় পবিত্র রমজান মাসের সময়সূচি সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়ে থাকে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নিয়ে এলাম ২০২৪ সালের রমজান মাস সম্পর্কিত একটি প্রতিবেদন যেখানে আমরা ২০২৪ সালের রমজান মাস কত তারিখ এবং বাংলা কত তারিখ থেকে রমজান মাস শুরু হবে সে সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো।

প্রতিবছর মুসলিমদের কাছে পবিত্র রমজান মহান আল্লাহতালার পক্ষ থেকে সুখ শান্তি সমৃদ্ধির বাণী নিয়ে উপস্থিত হয়। পবিত্র রমজান মাসের এই রহমত বরকত প্রতিটি মুমিনের অন্তরে শীতলতা দান করে সেই সাথে অন্তরকে আলোকিত করে তোলে। পবিত্র রমজান মাসের এই রহমত বরকত মাগফিরাত ও নাজাত প্রতিটি মানুষের কাছে অতি গুরুত্বপূর্ণ তাই তো এই মাসটি তারা মহান আল্লাহতালার ইবাদতের মাধ্যমে কাটিয়ে থাকেন। ধর্মপ্রাণ প্রতিটি মুসলিম এর কাছে এই মাসটির প্রতিটি সময় অতি মূল্যবান তাই তারা হেলায় ফেলায় সময় না কাটিয়ে বরং আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগির মাধ্যমে কাটানোর চেষ্টা করে থাকেন। এ মাসটির প্রতিটি ইবাদত তারা সঠিক সময়সূচি ও নিয়ম অনুসারে সুন্দরভাবে পালন করার চেষ্টা করেন। পবিত্র রমজান মাসের ৩০ টি রোজা ৩০ টি তারাবি ৩০ টি ইফতার প্রতিটি মুসলিমকে আল্লাহর পক্ষ থেকে সুখ শান্তি ও রহমত দান করে থাকে। শুধুমাত্র রমজান মাসের ফজিলত নয় বরং প্রতিটি তারাবি ইফতার ও সেহরি মুসলিমদের জন্য অনেক ফযিলতপূর্ণ। তাই ধর্মপ্রাণ মুসলিম হিসেবে প্রতিটি মানুষের উচিত রমজান মাসের সঠিক সময়সূচি সম্পর্কে জ্ঞান রাখা সেই সাথে প্রতিটি কার্যক্রম সঠিকভাবে পালন করা। তাহলেই আমরা আমাদের জীবনকে সুন্দর আলোকিত করে তুলতে পারব ইনশাআল্লাহ।

২০২৪ সালের রমজান কত তারিখ

পবিত্র রমজান মাস মুসলিমদের কাছে একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসের প্রতিটি বিষয় সম্পর্কে ধর্মপ্রাণ মুসলিমদের কাছে সবসময় জানার আগ্রহ তৈরি করে থাকে। কেননা সারা বছর ধর্মপ্রাণ মুসলিমরা পবিত্র রমজানের অপেক্ষা করে থাকেন। সেই সাথে তারা পবিত্র রমজান মাসে সকল কার্যক্রম কিভাবে পালন করবে তার পূর্ব প্রস্তুতি ও পরিকল্পনা গ্রহণ করেন। তাইতো আজকের প্রতিবেদনটিতে আপনাদের উদ্দেশ্যে থাকতে ২০২৪ সালের রমজান কত তারিখ। অর্থাৎ ২০২৪ সালের পবিত্র রমজান মাসের সময়সূচী সম্পর্কে আপনাদের উদ্দেশ্যে বিস্তারিত আলোচনা নিয়ে এসেছি। যা আপনাদেরকে ২০২৪ সালের রমজানের তারিখ সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে ২০২৪ সালের রমজান কত তারিখে তুলে ধরা হলো:

Evening of Sun, Mar 10, 2024 – Tue, Apr 9, 2024

বাংলা কত তারিখ থেকে রমজান শুরু হবে

অনেকেই জানতে চান বাংলা কত তারিখ থেকে রমজান মাস শুরু হবে অর্থাৎ ২০২৪ সালে বাংলা কোন মাসের কত তারিখ থেকে পবিত্র রমজান মাসের কার্যক্রম শুরু হবে তাদের উদ্দেশ্যে আজকের প্রতিবেদনটি। আমরা আজকের আলোচনায় নিয়ে এসেছি আপনাদের উদ্দেশ্যে পবিত্র রমজান মাসের সময়সূচি সম্পর্কিত যাবতীয় তথ্য যেখানে আপনারা জানতে পারবেন বাংলা কত কোন মাস থেকে পবিত্র রমজান মাসে শুরু হবে এবং কত তারিখ থেকে শুরু হবে। আজকের এই সময়সূচি সম্পর্কিত তথ্যগুলো শুধুমাত্র আপনার নিজের জন্য নয় বরং ধর্মপ্রাণ প্রতিটি মুসলিমের কাছে শেয়ার করে জানাতে পারবেন। নিচে বাংলা কত তারিখ থেকে রমজান শুরু হবে তা তুলে ধরা হলো,

Mahedi Roni

আমি মেহেদি হাসান। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ২০১৫ সাল থেকে লেখালিখি নিয়ে আছি। এখন লেখালিখি পেশা ও সখ ২ টাই হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close